artk
বুধবার, জুন ২৬, ২০১৯ ৩:০৬   |  ১২,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, জুন ১২, ২০১৯ ১০:১৭

ব্যাংক খাত এখন আমাদের অর্থনীতির প্রধান দুর্বলতা: মেনন

media

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ব্যাংক খাত এখন আমাদের অর্থনীতির প্রধান দুর্বলতা। এখাতে সংস্কার করা না গেলে কেবল ব্যাংকিং ব্যবস্থা নয়, সমগ্র আর্থিক খাত বিপর্যয়ের মুখে পড়বে।

বুধবার মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষা বৃত্তি ২০১৮ এর অনুষ্ঠানে তিনি একথা বলেন। 

তিনি বলেন, অর্থমন্ত্রী বলেছিলেন তারা ঋণ খেলাপীর ব্যপারে ব্যবস্থা গ্রহণের পর আর এক টাকাও ঋণ খেলাপী হবে না সেখানে ইতোমধ্যেই গত ১ মাসে ঋণ খেলাপীর পরিমান ১৭ হাজার কোটি টাকা বেড়ে এখন ১ লাখ কোটি টাকার ওপর চলে গেছে যেটা প্রস্তাবিত বাজেটের প্রায় ১ পঞ্চমাংশ হবে।

তিনি কেন্দ্রীয় ব্যাংকের স্বাধীন ভূমিকার উপর জোর দিয়ে বলেন, রাজনৈতিক বিবেচনায় ব্যাংকগুলোকে রক্ষার দায়িত্ব সরকার বা কেন্দ্রীয় ব্যাংকের নয়, তাদের দায়িত্ব আমানতকারিদের সুরক্ষার। তিনি শিক্ষাক্ষেত্রে আরো সহায়তা নিয়ে এগিয়ে আসার জন্য ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে তিনি মৌলিক গবেষণার ক্ষেত্রে শিক্ষা বৃত্তি প্রদান করার জন্য আহ্বান জানান।

উল্লেখ্য, মার্কেন্টাইল ব্যাংকের তরফ থেকে ২০১১ সালে প্রচলিত এই শিক্ষা বৃত্তির পরিমান এখন ১ কোটি টাকা ও প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা ১২০০ জনে উপরে দাড়িয়েছে। জনাব রাশেদ খান মেনন এমপি মার্কেন্টইল ব্যাংকের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগ দেশের উন্নয়নকে ত্বরান্বিত ও টেকসই করতে পারে।

মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশনের সভাপতি জনাব আমানুল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত বৃত্তি প্রদান অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন আবদুল জলিল এর পুত্র নিজাম উদ্দিন জলিল এমপি, মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান শাহেদ রেজা, মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক আকরাম হোসেন হুমাউন ও এমডি কমরুল ইসলাম। অনুষ্ঠানে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি বিতরণ করেন রাশেদ খান মেনন এমপি।

খালে ভাসমান অবস্থায় মিললো ছাত্রলীগ নেতার ক্ষতবিক্ষত লাশ ২৮ বছর পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা সী পার্লের আইপিও শেয়ার বিওতে জমা দুদকের অমার্জনীয় ভাষায় তলব চিঠি প্রত্যাহারসহ ৪ দফা দাবি মানবতাবিরোধী অপরাধ: রণদা প্রসাদ হত্যার রায় বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সৈকতে 'রহস্যময়' মাছ টকশো'তে সাংবাদিককে পেটালেন রাজনৈতিক নেতা! (ভিডিও) সহজে রান্না করুন মজাদার আম পাবদা দাঁতের সুরক্ষায় এনামেল-এর যত্ন নিন ট্রেন দুর্ঘটনা: সিলেট গেলেন দুই মন্ত্রী যেভাবে খুন হন ইন্দিরা গান্ধী নরসিংদীর দগ্ধ কলেজছাত্রী ফুলন মারা গেছেন মাশরাফি-সাকিবদের সুবিধা বাড়ানো হবে: প্রধানমন্ত্রী মসজিদ নিষিদ্ধ যে ‘পবিত্র শহরে’ ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া সম্পর্ক তাজা রাখতে বাদ দিন এ সব কথা জন্মনিরোধক জেল ব্যবহার করলেন প্রথম কোনো পুরুষ সংগীতশিল্পী মিলা লাপাত্তা! সাংবাদিক নিগ্রহে সালমানের বিরুদ্ধে মামলা যাত্রাবাড়ীতে ট্রাকচাপায় কনস্টেবল নিহত পটিয়ায় মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ২০ ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত এমন গহনা তৈ‌রি করুন ক্রেতা‌রা যেন কলকাতামুখী না হয় এখনও সাম্প্রদায়িক শক্তি হুমকি দিয়ে যাচ্ছে: কাদের পাঞ্জাবির দাম বেশি রাখায় আড়ংকে আবারও জরিমানা দুধে অ্যান্টিবায়োটিক, ফরমালিন, মসলায় টেক্সটাইল রঙ ট্রাম্পের শান্তি পরিকল্পনা মধ্যপ্রাচ্যে বিস্ফোরণ ঘটাবে: ইসরাইল সুবিধাবাদী ব্যবসায়ীরা আজ সংসদে: নাসিম চালু হচ্ছে খুলনা-কলকাতা অ্যাম্বুলেন্স সার্ভিস ‘ওরা কামালকে ভাড়া করল ওদের জন্য, কাজ করল আমাদের জন্য’