artk

স্টাফ রিপোর্টার

বুধবার, জুন ১২, ২০১৯ ৯:০৫

হামলা-মামলার বিষয়ে ইইউকে জানালো কোটা আন্দোলনকারীরা

media

ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক প্রতিনিধি দলের সাথে সাক্ষাৎ করেছেন বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ ও কোটা সংস্কার আন্দোলনের নেতারা। বুধবার দুপুর ১টার দিকে ঢাকার ইউরোপীয় ইউনিয়ন দূতাবাসে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাতের সময় নেতারা কোটা সংস্কার আন্দোলনের শুরু থেকে এখন পর্যন্ত নেতাদের ওপর হামলা-মামলা এবং ডাকসু নির্বাচনসহ সার্বিক বিষয় ইইউয়ের মানবাধিকার প্রতিনিধি দলকে জানান।

ইউরোপীয় ইউনিয়নের ডেস্ক এন্ড পলিসি অফিসার (বাংলাদেশ) মাইকেল সাফিয়ানিক নেতৃত্বে ইইউ প্রতিনিধি দলের সাথে এ সাক্ষাতে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ ও কোটা সংস্কার আন্দোলনের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক ও ডাকসু ভিপি নূরুল হক নুর, রাশেদ খান, বিন ইয়ামিন মোল্লা ও স্বতন্ত্র জোটের ডাকসুর ভিপি প্রার্থী অরণি সেমন্তি।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ ও কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, আপনারা জানেন, রোহিঙ্গা ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক একটি প্রতিনিধি দল সম্প্রতি বাংলাদেশে এসেছে। ইস্যুতে তারা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে। রোহিঙ্গা ইস্যু নিয়ে তারা এখন মীয়ানমারে আছে। এই প্রতিনিধি দলের পক্ষ থেকে আমাদের ডাকা হয়েছিল। ওই প্রতিনিধি দলের একটি অংশের সাথে আমরা সাক্ষাৎ করেছি।

তিনি বলেন, কোটা আন্দোলনের শুরু থেকে এখন পর্যন্ত আমাদের ওপর হামলা, আমাদের বিরুদ্ধে যেসব মামলা আছে; মামলাগুলো কেন দেয়া হয়েছে এবং ডাকসু নির্বাচনে কী হয়েছে সার্বিক বিষয়গুলো নিয়ে তারা জানতে চায়। মানবাধিকারের অবস্থা, আমরা কীভাবে নাজেহালের শিকার হচ্ছি, আমরা কীভাবে বাধার শিকার হচ্ছি; পরপর আমাদের ওপর হামলা হচ্ছে এসব বিষয় উঠে এসেছে। কোথাও আমরা বিচার পাচ্ছি না-এসব বিষয়গুলোই তারা জানতে চেয়েছিল। আমরা তাদের সবকিছু বর্ণনা করেছি।

ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক ২০২২ সালে বিদেশে স্মার্টফোন রপ্তানি করবে সিম্ফনি বঙ্গবন্ধু গোল্ডকাপে আবারও চ্যাম্পিয়ন ফিলিস্তিন ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস ৯ উইকেটে লজ্জার হার টাইগারদের তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী নম্বর গণনায় ভুল করায় যশোর শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষককে শাস্তি নব্য জেএমবি সন্দেহে দুই খুবি শিক্ষার্থী আটক ২০ টাকার জন্য চানাচুর বিক্রেতা খুন বিশ্বজুড়ে প্রায় ২৬ কোটি শিশু শিক্ষাবঞ্চিত: জাতিসংঘ চাঁদপুরে ১২শ কেজি জাটকা জব্দ ব্যাটিং ব্যর্থতায় ১৩৬ রানেই থেমে গেল বাংলাদেশ মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া গোলায় ২ রোহিঙ্গা নারী নিহত গরু আনতে গিয়ে গুলিতে নিহত হলে দায় নেবে না সরকার: খাদ্যমন্ত্রী জুলাই মাসে মঙ্গলে অনুসন্ধান শুরু করার ঘোষণা দিয়েছে চীন ট্যাকসেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল মহাসচিব কায়ছার কন্যা সন্তানের বাবা হলেন আন্দ্রে রাসেল পাকিস্তানের বিপক্ষে ২য় ম্যাচে ব্যাটিংয়ে নেমেই উইকেট হারালো বাংলাদেশ নৌকার কোনো ব্যাক গিয়ার নেই: আতিক বৃদ্ধার কোলে নবজাতক রেখে পালালেন নারী ৯ তলা ভবন থেকে নিচে পড়েই হাঁটা দিলেন নারী বরগুনায় বাসচাপায় মা-ছেলেসহ নিহত ৩ ডিএসইর পিই রেশিও বেড়েছে মূলধন বেড়েছে ২৫ হাজার ৬৯৯ কোটি টাকা ইঁদুর শূকরের মাংসেই বিপদ মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী শনিবার ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা আহত হয় টেকনাফে ৮০ হাজার ইয়াবাসহ আটক ২ ভারতে মুক্তির আগেই বাংলাদেশে ৪০ প্রেক্ষাগৃহে ‘হুল্লোড়’ ‘যার যা ইচ্ছা বলুক’