artk
বুধবার, জুন ২৬, ২০১৯ ৩:০৭   |  ১২,আষাঢ় ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, জুন ১২, ২০১৯ ৮:৩৮

মালয়েশিয়ায় ৫২৭২ জন বাংলাদেশি শ্রমিক গ্রেপ্তার

media

গত ৫ মাসে মালয়েশিয়ায় ৫ হাজার ২৭২ জন বাংলাদেশি শ্রমিককে গ্রেপ্তার করা হয়েছে। এদেরকে অবৈধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। একই সময় বৈধ কাগজপত্র না থাকার অভিযোগে ২৩ হাজার ২৯৫ জন বিদেশি শ্রমিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। 

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন জানিয়েছেন, পহেলা জানুয়ারি থেকে ৪ঠা জুন পর্যন্ত ৭ হাজার ৯শ’টি অভিযান চালানো হয়। এ সময় প্রায় ১ লাখ শ্রমিকের বৈধতা পরীক্ষা করা হয়। বাংলাদেশ ছাড়া ইন্দোনেশিয়া, মিয়ানমার, ফিলিপাইন ও থাইল্যান্ডের শ্রমিক রয়েছেন।

মালয়েশিয়ার অভিবাসন দপ্তর জানিয়েছে, ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ১ জুন পর্যন্ত ২৬ হাজার ১১৬ জন শ্রমিককে স্ব স্ব দেশে ফেরত পাঠানো হয়েছে। এর মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন তা জানা যায়নি। মালয়েশিয়ায় প্রায় ৮ লাখ শ্রমিক বর্তমানে কর্মরত রয়েছেন। তার মধ্যে ১ থেকে ২ লাখ শ্রমিক অবৈধ বলে মনে করা হয়ে থাকে।

বাংলাদেশ অবশ্য বার বারই এই শ্রমিকদেরকে বৈধ করার জন্য মালয়েশিয়ার কাছে আহ্বান জানিয়ে আসছে। মালয়েশিয়া এতে সাড়া দেয়নি। অভিবাসন সংগঠনগুলোর মতে, মালয়েশিয়ান এজেন্টদের প্রতারণা ও নিয়োগকারীদের নির্যাতনের ফলে শ্রমিকরা সেখানে অবৈধ হয়ে পড়েন। স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এক বিবৃতিতে বলেছেন, তার মন্ত্রণালয় ব্যাপক ও সামগ্রিক একটি পরিকল্পনা তৈরি করছে। এর আওতায় কাগজপত্রহীন বিদেশি অভিবাসীদের খেদাও অভিযান জারি রাখা হবে। এই পরিকল্পনা ৫ বছরে বাস্তবায়ন করা হবে।

অবৈধ শ্রমিকদের কাজ দেয়ার জন্য ৬০৫ জন বিনিয়োগকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। প্রতি শ্রমিকের জন্য তাদেরকে ১০ হাজার থেকে ৫০ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়েছে। কোন কোন ক্ষেত্রে এই অপরাধে এক বছরের জেল কিংবা উভয় দন্ডে দন্ডিত করার বিধানও রয়েছে।

খালে ভাসমান অবস্থায় মিললো ছাত্রলীগ নেতার ক্ষতবিক্ষত লাশ ২৮ বছর পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা সী পার্লের আইপিও শেয়ার বিওতে জমা দুদকের অমার্জনীয় ভাষায় তলব চিঠি প্রত্যাহারসহ ৪ দফা দাবি মানবতাবিরোধী অপরাধ: রণদা প্রসাদ হত্যার রায় বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সৈকতে 'রহস্যময়' মাছ টকশো'তে সাংবাদিককে পেটালেন রাজনৈতিক নেতা! (ভিডিও) সহজে রান্না করুন মজাদার আম পাবদা দাঁতের সুরক্ষায় এনামেল-এর যত্ন নিন ট্রেন দুর্ঘটনা: সিলেট গেলেন দুই মন্ত্রী যেভাবে খুন হন ইন্দিরা গান্ধী নরসিংদীর দগ্ধ কলেজছাত্রী ফুলন মারা গেছেন মাশরাফি-সাকিবদের সুবিধা বাড়ানো হবে: প্রধানমন্ত্রী মসজিদ নিষিদ্ধ যে ‘পবিত্র শহরে’ ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া সম্পর্ক তাজা রাখতে বাদ দিন এ সব কথা জন্মনিরোধক জেল ব্যবহার করলেন প্রথম কোনো পুরুষ সংগীতশিল্পী মিলা লাপাত্তা! সাংবাদিক নিগ্রহে সালমানের বিরুদ্ধে মামলা যাত্রাবাড়ীতে ট্রাকচাপায় কনস্টেবল নিহত পটিয়ায় মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ২০ ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত এমন গহনা তৈ‌রি করুন ক্রেতা‌রা যেন কলকাতামুখী না হয় এখনও সাম্প্রদায়িক শক্তি হুমকি দিয়ে যাচ্ছে: কাদের পাঞ্জাবির দাম বেশি রাখায় আড়ংকে আবারও জরিমানা দুধে অ্যান্টিবায়োটিক, ফরমালিন, মসলায় টেক্সটাইল রঙ ট্রাম্পের শান্তি পরিকল্পনা মধ্যপ্রাচ্যে বিস্ফোরণ ঘটাবে: ইসরাইল সুবিধাবাদী ব্যবসায়ীরা আজ সংসদে: নাসিম চালু হচ্ছে খুলনা-কলকাতা অ্যাম্বুলেন্স সার্ভিস ‘ওরা কামালকে ভাড়া করল ওদের জন্য, কাজ করল আমাদের জন্য’