artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১২:৪৮   |  ৮,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, জুন ১২, ২০১৯ ৮:৩৮

মালয়েশিয়ায় ৫২৭২ জন বাংলাদেশি শ্রমিক গ্রেপ্তার

media

গত ৫ মাসে মালয়েশিয়ায় ৫ হাজার ২৭২ জন বাংলাদেশি শ্রমিককে গ্রেপ্তার করা হয়েছে। এদেরকে অবৈধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। একই সময় বৈধ কাগজপত্র না থাকার অভিযোগে ২৩ হাজার ২৯৫ জন বিদেশি শ্রমিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। 

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন জানিয়েছেন, পহেলা জানুয়ারি থেকে ৪ঠা জুন পর্যন্ত ৭ হাজার ৯শ’টি অভিযান চালানো হয়। এ সময় প্রায় ১ লাখ শ্রমিকের বৈধতা পরীক্ষা করা হয়। বাংলাদেশ ছাড়া ইন্দোনেশিয়া, মিয়ানমার, ফিলিপাইন ও থাইল্যান্ডের শ্রমিক রয়েছেন।

মালয়েশিয়ার অভিবাসন দপ্তর জানিয়েছে, ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ১ জুন পর্যন্ত ২৬ হাজার ১১৬ জন শ্রমিককে স্ব স্ব দেশে ফেরত পাঠানো হয়েছে। এর মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন তা জানা যায়নি। মালয়েশিয়ায় প্রায় ৮ লাখ শ্রমিক বর্তমানে কর্মরত রয়েছেন। তার মধ্যে ১ থেকে ২ লাখ শ্রমিক অবৈধ বলে মনে করা হয়ে থাকে।

বাংলাদেশ অবশ্য বার বারই এই শ্রমিকদেরকে বৈধ করার জন্য মালয়েশিয়ার কাছে আহ্বান জানিয়ে আসছে। মালয়েশিয়া এতে সাড়া দেয়নি। অভিবাসন সংগঠনগুলোর মতে, মালয়েশিয়ান এজেন্টদের প্রতারণা ও নিয়োগকারীদের নির্যাতনের ফলে শ্রমিকরা সেখানে অবৈধ হয়ে পড়েন। স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এক বিবৃতিতে বলেছেন, তার মন্ত্রণালয় ব্যাপক ও সামগ্রিক একটি পরিকল্পনা তৈরি করছে। এর আওতায় কাগজপত্রহীন বিদেশি অভিবাসীদের খেদাও অভিযান জারি রাখা হবে। এই পরিকল্পনা ৫ বছরে বাস্তবায়ন করা হবে।

অবৈধ শ্রমিকদের কাজ দেয়ার জন্য ৬০৫ জন বিনিয়োগকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। প্রতি শ্রমিকের জন্য তাদেরকে ১০ হাজার থেকে ৫০ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়েছে। কোন কোন ক্ষেত্রে এই অপরাধে এক বছরের জেল কিংবা উভয় দন্ডে দন্ডিত করার বিধানও রয়েছে।

নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তলসহ সেই যুবলীগ নেতা টিনু আটক মার্কিন বাহিনীকে উপসাগরের বাইরে থাকার হুমকি রুহানির বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ ইবির নতুন প্রক্টর ড. পরেশ বউভাতের বদলে বরভাত! বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি