artk
রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ১০:০৩   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, জুন ১২, ২০১৯ ৮:৩৮

মালয়েশিয়ায় ৫২৭২ জন বাংলাদেশি শ্রমিক গ্রেপ্তার

media

গত ৫ মাসে মালয়েশিয়ায় ৫ হাজার ২৭২ জন বাংলাদেশি শ্রমিককে গ্রেপ্তার করা হয়েছে। এদেরকে অবৈধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। একই সময় বৈধ কাগজপত্র না থাকার অভিযোগে ২৩ হাজার ২৯৫ জন বিদেশি শ্রমিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। 

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন জানিয়েছেন, পহেলা জানুয়ারি থেকে ৪ঠা জুন পর্যন্ত ৭ হাজার ৯শ’টি অভিযান চালানো হয়। এ সময় প্রায় ১ লাখ শ্রমিকের বৈধতা পরীক্ষা করা হয়। বাংলাদেশ ছাড়া ইন্দোনেশিয়া, মিয়ানমার, ফিলিপাইন ও থাইল্যান্ডের শ্রমিক রয়েছেন।

মালয়েশিয়ার অভিবাসন দপ্তর জানিয়েছে, ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ১ জুন পর্যন্ত ২৬ হাজার ১১৬ জন শ্রমিককে স্ব স্ব দেশে ফেরত পাঠানো হয়েছে। এর মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন তা জানা যায়নি। মালয়েশিয়ায় প্রায় ৮ লাখ শ্রমিক বর্তমানে কর্মরত রয়েছেন। তার মধ্যে ১ থেকে ২ লাখ শ্রমিক অবৈধ বলে মনে করা হয়ে থাকে।

বাংলাদেশ অবশ্য বার বারই এই শ্রমিকদেরকে বৈধ করার জন্য মালয়েশিয়ার কাছে আহ্বান জানিয়ে আসছে। মালয়েশিয়া এতে সাড়া দেয়নি। অভিবাসন সংগঠনগুলোর মতে, মালয়েশিয়ান এজেন্টদের প্রতারণা ও নিয়োগকারীদের নির্যাতনের ফলে শ্রমিকরা সেখানে অবৈধ হয়ে পড়েন। স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এক বিবৃতিতে বলেছেন, তার মন্ত্রণালয় ব্যাপক ও সামগ্রিক একটি পরিকল্পনা তৈরি করছে। এর আওতায় কাগজপত্রহীন বিদেশি অভিবাসীদের খেদাও অভিযান জারি রাখা হবে। এই পরিকল্পনা ৫ বছরে বাস্তবায়ন করা হবে।

অবৈধ শ্রমিকদের কাজ দেয়ার জন্য ৬০৫ জন বিনিয়োগকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। প্রতি শ্রমিকের জন্য তাদেরকে ১০ হাজার থেকে ৫০ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়েছে। কোন কোন ক্ষেত্রে এই অপরাধে এক বছরের জেল কিংবা উভয় দন্ডে দন্ডিত করার বিধানও রয়েছে।

সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি কুমিল্লার পর এবার নারায়ণগঞ্জে বিয়েতে পেঁয়াজ উপহার সরকার জড়িত বলে পেঁয়াজ সিন্ডিকেটের বিরুদ্ধে কিছু করা যাচ্ছে না: গয়েশ্বর ইরানে পেট্টোলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ: নিহত ১ মেলায় রাজস্ব আদায় হাজার কোটি টাকা ভারতে ৩৫৪ টাকায় বিশুদ্ধ অক্সিজেন লাল না সবুজ, কোন আপেল বেশি উপকারী? গুদামে পেঁয়াজ পচে যাওয়ায় ফেলে দিচ্ছে আড়তদাররা বগুড়ায় জেল জরিমানার ভয়ে ৬ রুটে বাস চলাচল বন্ধ বিয়ের উপহারে পেঁয়াজ! ভারতকে হেসেখেলে হারাল বাংলাদেশ প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু রোববার মিসর থেকে পেঁয়াজের প্রথম চালান পৌঁছাবে মঙ্গলবার চুয়াডাঙ্গায় পেঁয়াজের আড়তে অবরুদ্ধ ম্যাজিস্ট্রেট বিএনপির মূল কাজ এই সরকারকে সরানো : ফখরুল স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল, সম্পাদক আফজাল পেঁয়াজ বিমানে উঠে গেছে, চিন্তার কারণ নেই: প্রধানমন্ত্রী মালয়েশিয়ায় বাংলাদেশি যুবককে কুপিয়ে হত্যা ৪ খাতের সিইওদের পুরস্কৃত করবে কালারস রোহিঙ্গা ইস্যুতে আইসিসির তদন্ত প্রত্যাখ্যান মিয়ানমারের ফরিদপুর মেডিক্যালের নিখোঁজ শিক্ষার্থীর ঝুলন্ত লাশ ইনিংস ছেড়ে দিল ভারত, বাংলাদেশের সামনে কঠিন চ্যালেঞ্জ নতুন নেতা বাছতে ভোট দিচ্ছে শ্রীলংকানরা ঝিনাইদহে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ