artk
বুধবার, জুন ২৬, ২০১৯ ৩:০৫   |  ১২,আষাঢ় ১৪২৬
বুধবার, জুন ১২, ২০১৯ ৫:৩৯

রমজা‌নে ৩ হাজার প্রতিষ্ঠানকে ২ কো‌টি ৩৩ লাখ টাকা জ‌রিমানা

স্টাফ রিপোর্টার
media

রমজান মাসে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে দেশব্যাপী ৬৪ জেলায় ভেজালবিরোধী সাঁড়াশি অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এসময় আড়ং, পারসোনাসহ ৩ হাজার ১২৭ প্রতিষ্ঠানকে ২ কোটি ৩৩ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

রমজান মাসে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে দেশব্যাপী ৬৪ জেলায় ভেজালবিরোধী সাঁড়াশি অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এসময় আড়ং, পারসোনাসহ ৩ হাজার ১২৭ প্রতিষ্ঠানকে ২ কোটি ৩৩ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

ভেজাল, পচা-বাসি, মেয়াদহীন খাবার ও ইফতার বিক্রি, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, মিথ্যা বিজ্ঞাপন, বিদেশি পণ্যে আমদানিকারকের স্টিকার না থাকা এবং অবৈধ নকল পণ্য ও কসমেটিকস বিক্রিসহ বেশি দামে পণ্য বিক্রির অপরাধে এসব জরিমানা করা হয়।

অধিদফতর সূত্র জানায়, চলতি বছরের মে মাসে বিভিন্ন অভিযোগ নিষ্পত্তি ও অভিযানে দেশব্যাপী ৩ হাজার ১২৭ প্রতিষ্ঠানকে ২ কোটি ৩৩ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় ৯০ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ পুরস্কার হিসেবে ১ লাখ ৩২ হাজার ৮৭৫ টাকা প্রদান করা হয়। অবশিষ্ট ২ কোটি ৩২ লাখ ২ হাজার ১২৫ টাকা সরকারি কোষাগারে জমা দেয়া হয়।

সূত্র আরও জানায়, প্রতি বছরই রমজান মাসে চাহিদা বেশি থাকায় কিছু অসৎ মুনাফালোভী ব্যবসায়ী নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে দেয়। তাই পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে ঢাকাসহ বিভিন্ন জেলার মিল, আড়ত ও পাইকারি খুচরা বাজার, বিভিন্ন ছোট-বড় শপিংমলে অভিযান চালানো হয়। অভিযানে ভোক্তার অধিকার ক্ষুণ্ন করা হয়েছে এমন অভিযোগে ফুটপাত থেকে শুরু করে নামিদামি ব্র্যান্ডের প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

এ সময় সুপারশপ আলমাস, মোস্তফা মার্ট, বিবিবি কসমেটিকস, দেশীয় ব্র্যান্ড প্রতিষ্ঠান আড়ং, পারসোনা, অফিসার্স ক্লাবসহ নামিদামি বিভিন্ন রেস্তোরাঁকে জরিমানার আওতায় আনা হয়।

ভোক্তা অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার জাগো নিউজকে বলেন, ‘ভোক্তার অধিকার নিশ্চিত করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কাজ করছে। এর ধারাবাহিকতায় অন্যান্য মাসের মতো রমজানে বিশেষ অভিযান পরিচালিত হয়। এ সময় অনেক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।’

খালে ভাসমান অবস্থায় মিললো ছাত্রলীগ নেতার ক্ষতবিক্ষত লাশ ২৮ বছর পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা সী পার্লের আইপিও শেয়ার বিওতে জমা দুদকের অমার্জনীয় ভাষায় তলব চিঠি প্রত্যাহারসহ ৪ দফা দাবি মানবতাবিরোধী অপরাধ: রণদা প্রসাদ হত্যার রায় বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সৈকতে 'রহস্যময়' মাছ টকশো'তে সাংবাদিককে পেটালেন রাজনৈতিক নেতা! (ভিডিও) সহজে রান্না করুন মজাদার আম পাবদা দাঁতের সুরক্ষায় এনামেল-এর যত্ন নিন ট্রেন দুর্ঘটনা: সিলেট গেলেন দুই মন্ত্রী যেভাবে খুন হন ইন্দিরা গান্ধী নরসিংদীর দগ্ধ কলেজছাত্রী ফুলন মারা গেছেন মাশরাফি-সাকিবদের সুবিধা বাড়ানো হবে: প্রধানমন্ত্রী মসজিদ নিষিদ্ধ যে ‘পবিত্র শহরে’ ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া সম্পর্ক তাজা রাখতে বাদ দিন এ সব কথা জন্মনিরোধক জেল ব্যবহার করলেন প্রথম কোনো পুরুষ সংগীতশিল্পী মিলা লাপাত্তা! সাংবাদিক নিগ্রহে সালমানের বিরুদ্ধে মামলা যাত্রাবাড়ীতে ট্রাকচাপায় কনস্টেবল নিহত পটিয়ায় মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ২০ ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত এমন গহনা তৈ‌রি করুন ক্রেতা‌রা যেন কলকাতামুখী না হয় এখনও সাম্প্রদায়িক শক্তি হুমকি দিয়ে যাচ্ছে: কাদের পাঞ্জাবির দাম বেশি রাখায় আড়ংকে আবারও জরিমানা দুধে অ্যান্টিবায়োটিক, ফরমালিন, মসলায় টেক্সটাইল রঙ ট্রাম্পের শান্তি পরিকল্পনা মধ্যপ্রাচ্যে বিস্ফোরণ ঘটাবে: ইসরাইল সুবিধাবাদী ব্যবসায়ীরা আজ সংসদে: নাসিম চালু হচ্ছে খুলনা-কলকাতা অ্যাম্বুলেন্স সার্ভিস ‘ওরা কামালকে ভাড়া করল ওদের জন্য, কাজ করল আমাদের জন্য’