artk
বুধবার, জুন ২৬, ২০১৯ ৩:০৯   |  ১২,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, জুন ১২, ২০১৯ ১:৩১
কূটনীতিকদের বাংলাদেশ

রোহিঙ্গারা থাকলে সন্ত্রাসী তৎপরতা বাড়তে পারে

media

হত্যা-নির্যাতনের মুখে পালিয়ে আসা বিপুলসংখ্যক রোহিঙ্গা যদি ফিরে যেতে না পারে, তাহলে তাদের মধ্যে সন্ত্রাসের তৎপরতা বেড়ে বিনিয়োগ ভেস্তে যাওয়ার আশঙ্কার কথা কূটনীতিকদের জানালো বাংলাদেশ।

সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে সন্ত্রাসী কর্মকাণ্ডের বিষয়টি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, “ইদানীং (রোহিঙ্গাদের মধ্যে) কিছুটা সন্ত্রাসী কর্মকাণ্ড শুরু হচ্ছে। এটা আমরা অনেক দিন ধরেই আঁচ করেছিলাম যে এই বিরাট সংখ্যক লোক যদি পড়ে থাকে, তাহলে তাদের সন্ত্রাসী তৎপরতা বাড়ার আশঙ্কা আছে। এ জন্য মিয়ানমারকে আবার জোর দিয়ে বলব, তোমরা তোমাদের কথা রাখো। লোকগুলোকে নিয়ে যাও।”

তিনি বলেন, “তাদের (মিয়ানমারের) বন্ধুপ্রতিম দেশ যারা, তাদেরও আমরা সম্প্রতি বলেছি এবং বলব। তাদের আমরা জোর করে বলব, তোমরাই আমাদের উপদেশ দিয়েছ দ্বিপক্ষীয় আলোচনা করে ফেরত দেয়ার। আগে আমরা দ্বিপক্ষীয় আলোচনা করে ফেরত দিয়েছি। তোমাদের বন্ধুকে বলো, ওদেরকে নিয়ে যেতে।”

রোহিঙ্গা ইস্যুকে প্রাধান্য দিয়ে সমসাময়িক বিভিন্ন বিষয়ে বুধবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় অবস্থানরত কূটনীতিকদের ব্রিফ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

ব্রিফিং শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন এ কে আবদুল মোমেন।

বাংলাদেশ ১২ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। যাদের মধ্যে বেশিরভাগই মিয়ানমারের সামরিক বাহিনীর নির্যাতনে ২০১৭ সালের ২৫ আগস্টের পর বাংলাদেশে প্রবেশ করেছে।

আজকের বৈঠকের ব্যাপারে এ কে আবদুল মোমেন বলেন, “আমরা আমাদের অবস্থান তাদের (কূটনীতিকদের) জানিয়েছি। এবং তারা একবাক্যে বলেছেন, আমরা আপনাদের সঙ্গে আছি। মিয়ানমার যে রিপোর্টগুলো বলছে, বিভিন্ন লোক দিয়ে তৈরি করছে, সব ডাহা মিথ্যা। এগুলো পৃথিবীর কেউ বিশ্বাস করে না। আমরা তাদের বলেছি, আপনারা মিয়ানমারে যান, রাখাইনের যান। সহায়ক পরিবেশ যাতে তারা তৈরি করে, তার জন্য চাপ আরো আরো বৃদ্ধি করেন। মোটামুটিভাবে তারা সবাই রাজি হয়েছেন।”

সম্প্রতি সৌদি আরবের মক্কায় অনুষ্ঠিত ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) ১৪তম সম্মেলনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের মানবাধিকার লঙ্ঘনের মামলাটি অবিলম্বে আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) চালু করতে গাম্বিয়ার নেতৃত্বে মন্ত্রী পর্যায়ের অ্যাডহক কমিটিকে আহ্বান জানানো হয়।

সম্মেলনের চূড়ান্ত বিবৃতিতে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘন সম্পর্কিত মন্ত্রী পর্যায়ের অ্যাডহক কমিটির পক্ষে ওআইসির সমর্থন নিশ্চিত করতে এবং আন্তর্জাতিক সব আইনি প্রক্রিয়া ব্যবহার করে রোহিঙ্গাদের ওপর নির্যাতনকারীদের জবাবদিহির আওতায় আনতে বলা হয়েছে।

আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে মামলার বিষয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা খুব ভাগ্যবান যে ওআইসির বিভিন্ন দেশ সিদ্ধান্ত নিয়েছে। আমাদের সেদিন ওআইসির সামিট হয়। তারা মিয়ানমারের বিষয়টা আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে নিয়ে যাবেন। গাম্বিয়া এতে নেতৃত্ব দিচ্ছে। গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল এ ব্যাপারে অত্যন্ত পরিপক্ব লোক। তিনি এই মামলাগুলো আগেও করেছেন। তিনি সেটা নিয়ে যাবেন। ওআইসির সব দেশ এতে সমর্থন দিয়েছে।”

খালে ভাসমান অবস্থায় মিললো ছাত্রলীগ নেতার ক্ষতবিক্ষত লাশ ২৮ বছর পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা সী পার্লের আইপিও শেয়ার বিওতে জমা দুদকের অমার্জনীয় ভাষায় তলব চিঠি প্রত্যাহারসহ ৪ দফা দাবি মানবতাবিরোধী অপরাধ: রণদা প্রসাদ হত্যার রায় বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সৈকতে 'রহস্যময়' মাছ টকশো'তে সাংবাদিককে পেটালেন রাজনৈতিক নেতা! (ভিডিও) সহজে রান্না করুন মজাদার আম পাবদা দাঁতের সুরক্ষায় এনামেল-এর যত্ন নিন ট্রেন দুর্ঘটনা: সিলেট গেলেন দুই মন্ত্রী যেভাবে খুন হন ইন্দিরা গান্ধী নরসিংদীর দগ্ধ কলেজছাত্রী ফুলন মারা গেছেন মাশরাফি-সাকিবদের সুবিধা বাড়ানো হবে: প্রধানমন্ত্রী মসজিদ নিষিদ্ধ যে ‘পবিত্র শহরে’ ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া সম্পর্ক তাজা রাখতে বাদ দিন এ সব কথা জন্মনিরোধক জেল ব্যবহার করলেন প্রথম কোনো পুরুষ সংগীতশিল্পী মিলা লাপাত্তা! সাংবাদিক নিগ্রহে সালমানের বিরুদ্ধে মামলা যাত্রাবাড়ীতে ট্রাকচাপায় কনস্টেবল নিহত পটিয়ায় মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ২০ ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত এমন গহনা তৈ‌রি করুন ক্রেতা‌রা যেন কলকাতামুখী না হয় এখনও সাম্প্রদায়িক শক্তি হুমকি দিয়ে যাচ্ছে: কাদের পাঞ্জাবির দাম বেশি রাখায় আড়ংকে আবারও জরিমানা দুধে অ্যান্টিবায়োটিক, ফরমালিন, মসলায় টেক্সটাইল রঙ ট্রাম্পের শান্তি পরিকল্পনা মধ্যপ্রাচ্যে বিস্ফোরণ ঘটাবে: ইসরাইল সুবিধাবাদী ব্যবসায়ীরা আজ সংসদে: নাসিম চালু হচ্ছে খুলনা-কলকাতা অ্যাম্বুলেন্স সার্ভিস ‘ওরা কামালকে ভাড়া করল ওদের জন্য, কাজ করল আমাদের জন্য’