artk

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, জুন ১১, ২০১৯ ৮:১৯

রাহুল গান্ধীকে সরকারি বাড়ি ছাড়ার নোটিশ

media

ভারতে লোকসভা নির্বাচনে খারাপ ফলের জেরে কংগ্রেস সভাপতি পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন রাহুল গান্ধী। বিষয়টিকে কেন্দ্র করে এখনও টানাপোড়েন চলছে শতাব্দী প্রাচীন দলটির অন্দরমহলে। ঠিক এই সময়ে দিল্লিতে তার দীর্ঘদিনের বাড়িটি খালি করার তোড়জোড় শুরু করেছে লোকসভার সচিবালয়।

সম্প্রতি লোকসভার সচিবালয় থেকে প্রকাশিত একটি বি়জ্ঞপ্তিতে মোট ৫১৭টি ফ্ল্যাট ও বাংলোর তালিকা প্রকাশ করা হয়েছে। যেগুলি খালি করে নবনির্বাচিত সাংসদদের দেওয়া হবে বলে জানা গিয়েছে। ওই তালিকায় রয়েছে ১২ নম্বর তুঘলক লেনে থাকা রাহুল গান্ধীর সরকারি বাসভবনটিও।

২০০৪ সালে আমেঠিতে থেকে প্রথমবার সাংসদ নির্বাচিত হয়েছিলেন রাহুল গান্ধী। তারপর ১২ নম্বর তুঘলক লেনের ‘টাইপ-৮’ ক্যাটাগরিভুক্ত বাড়িটি বরাদ্দ করা হয়েছিল তাঁর নামে। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের আমলে বরাদ্দ করা ওই বাড়িটির পরিবর্তন করা হয়নি তারপর থেকেই। ২০১৪ সালে রাজনৈতিক পালাবদলের পর দেশের ক্ষমতায় আসে নরেন্দ্র মোদির সরকার। কিন্তু, তখনও রাহুলের বাংলো বদলের চেষ্টা করেনি কেন্দ্র।

কিন্তু, এবার লোকসভা নির্বাচনের ফলপ্রকাশ হতেই বদলে গিয়েছে পরিস্থিতি।কেরলের ওয়ানড় থেকে জিতলেও গান্ধী পরিবারের ঘাঁটি হিসেবে পরিচিত আমেঠিতে হারতে হয়েছে তাঁকে। গত ২৩ মে ফলাফলের প্রকাশের পরেই ৫১৭টি ফ্ল্যাট ও বাংলোকে চিহ্নিত করেছে লোকসভার সচিবালয়। যেগুলি বরাদ্দ করা হবে নবনির্বাচিত সাংসদদের সিনিয়রিটি মেনে।

এই তালিকায় থাকা রাহুলের বাংলো সম্পর্কে তাদের যুক্তি, রাহুল গান্ধী চারবারের সাংসদ। তাই তাঁর জন্য টাইপ-৮ বাংলো বরাদ্দ হতে পারে না। কারণ, এই ধরনের বাংলোগুলি সাধারণত বিভিন্ন রাজনৈতিক দলের প্রবীণ সাংসদরাই পেয়ে থাকেন। আর রাহুল গান্ধী নিশ্চয় প্রবীণ নন।

কংগ্রেসের পক্ষ থেকে বিষয়টিকে মোদি সরকারের ষড়যন্ত্র বলে অভিযোগ করা হয়েছে। যদিও এই বিজ্ঞপ্তি সম্পর্কে রাহুল গান্ধী এখনও কোন মন্তব্য করেননি।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ