artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৪:৫১   |  ৫,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, জুন ১১, ২০১৯ ৮:১৯

রাহুল গান্ধীকে সরকারি বাড়ি ছাড়ার নোটিশ

media

ভারতে লোকসভা নির্বাচনে খারাপ ফলের জেরে কংগ্রেস সভাপতি পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন রাহুল গান্ধী। বিষয়টিকে কেন্দ্র করে এখনও টানাপোড়েন চলছে শতাব্দী প্রাচীন দলটির অন্দরমহলে। ঠিক এই সময়ে দিল্লিতে তার দীর্ঘদিনের বাড়িটি খালি করার তোড়জোড় শুরু করেছে লোকসভার সচিবালয়।

সম্প্রতি লোকসভার সচিবালয় থেকে প্রকাশিত একটি বি়জ্ঞপ্তিতে মোট ৫১৭টি ফ্ল্যাট ও বাংলোর তালিকা প্রকাশ করা হয়েছে। যেগুলি খালি করে নবনির্বাচিত সাংসদদের দেওয়া হবে বলে জানা গিয়েছে। ওই তালিকায় রয়েছে ১২ নম্বর তুঘলক লেনে থাকা রাহুল গান্ধীর সরকারি বাসভবনটিও।

২০০৪ সালে আমেঠিতে থেকে প্রথমবার সাংসদ নির্বাচিত হয়েছিলেন রাহুল গান্ধী। তারপর ১২ নম্বর তুঘলক লেনের ‘টাইপ-৮’ ক্যাটাগরিভুক্ত বাড়িটি বরাদ্দ করা হয়েছিল তাঁর নামে। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের আমলে বরাদ্দ করা ওই বাড়িটির পরিবর্তন করা হয়নি তারপর থেকেই। ২০১৪ সালে রাজনৈতিক পালাবদলের পর দেশের ক্ষমতায় আসে নরেন্দ্র মোদির সরকার। কিন্তু, তখনও রাহুলের বাংলো বদলের চেষ্টা করেনি কেন্দ্র।

কিন্তু, এবার লোকসভা নির্বাচনের ফলপ্রকাশ হতেই বদলে গিয়েছে পরিস্থিতি।কেরলের ওয়ানড় থেকে জিতলেও গান্ধী পরিবারের ঘাঁটি হিসেবে পরিচিত আমেঠিতে হারতে হয়েছে তাঁকে। গত ২৩ মে ফলাফলের প্রকাশের পরেই ৫১৭টি ফ্ল্যাট ও বাংলোকে চিহ্নিত করেছে লোকসভার সচিবালয়। যেগুলি বরাদ্দ করা হবে নবনির্বাচিত সাংসদদের সিনিয়রিটি মেনে।

এই তালিকায় থাকা রাহুলের বাংলো সম্পর্কে তাদের যুক্তি, রাহুল গান্ধী চারবারের সাংসদ। তাই তাঁর জন্য টাইপ-৮ বাংলো বরাদ্দ হতে পারে না। কারণ, এই ধরনের বাংলোগুলি সাধারণত বিভিন্ন রাজনৈতিক দলের প্রবীণ সাংসদরাই পেয়ে থাকেন। আর রাহুল গান্ধী নিশ্চয় প্রবীণ নন।

কংগ্রেসের পক্ষ থেকে বিষয়টিকে মোদি সরকারের ষড়যন্ত্র বলে অভিযোগ করা হয়েছে। যদিও এই বিজ্ঞপ্তি সম্পর্কে রাহুল গান্ধী এখনও কোন মন্তব্য করেননি।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার