artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ৪:৩৮   |  ৩১,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, জুন ১১, ২০১৯ ৮:০২

‘ইরাক থেকে সেনা প্রত্যাহার করে নেবে নিউজিল্যান্ড’

media

জাসিন্দা আরডার্ন বলেন, তাজিতে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ান সৈন্যরা শুধু প্রশিক্ষণ প্রদানের জন্যই কঠোর পরিশ্রম করেছে না, তারা এটি নিশ্চিত করতে চাইছে যে আগামীতে তাজিতে প্রশিক্ষণের দায়িত্ব পালনের মতো যথোপযুক্ত প্রশিক্ষক ইরাকি নিরাপত্তা বাহিনীর মধ্যেই তৈরি হবে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন জানিয়েছেন, যুদ্ধবিধ্বস্ত ইরাক থেকে তার দেশ ২০২০ সালের মধ্যে সেনা প্রত্যাহার করে নেবে।

জাসিন্দা আরডার্ন বলেন, তাজিতে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ান সৈন্যরা শুধু প্রশিক্ষণ প্রদানের জন্যই কঠোর পরিশ্রম করেছে না, তারা এটি নিশ্চিত করতে চাইছে যে আগামীতে তাজিতে প্রশিক্ষণের দায়িত্ব পালনের মতো যথোপযুক্ত প্রশিক্ষক ইরাকি নিরাপত্তা বাহিনীর মধ্যেই তৈরি হবে।

সোমবার এক সংবাদ সম্মেলনে জাসিন্দা আরডার্ন এসব কথা বলেন।

২০১৫ সাল থেকে মার্কিন নেতৃত্বাধীন অপারেশন ইনহারেন্ট রিজলভের অংশ হিসেবে নিউজিল্যান্ডের সৈন্যরা ইরাকি সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে। ইরাকের ক্যাম্প তাজিতে নিযুক্ত নিউজিল্যান্ডের ৯৫ জন সেনা ২০১৮ সালের নভেম্বরে দেশে ফিরে আসার কথা ছিল। তবে শেষ সময়ে তাদের মেয়াদ বাড়ানো হয়েছিল।

এই প্রকল্পের অধীনে ৪২ হাজার ইরাকি সেনা প্রশিক্ষিত হয়েছে বলে জানান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী।

জাসিন্দা জানান, ২০২০ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের ৪৫ জন সৈন্যকে ফিরিয়ে আনার প্রক্রিয়াটি শুরু হবে এবং ২০২০ সালের জুনের মধ্যে ইরাক থেকে সব সেনা প্রত্যাহার করে নেয়া হবে।

ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল কোনো অন্যায়কারী, চাঁদাবাজকে প্রশ্রয় দেবে না ছাত্রলীগ: নাহিয়ান ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে কুমিল্লায় বাসচাপায় ৩ ছাত্রলীগ নেতা নিহত ইসরায়েলি ড্রোন ভূপাতিতের দাবি ফিলিস্তিনের ‘প্রত্যেককে বাংলাদেশে ফেরত পাঠানো হবে’ মাসিক বেতনে বাস চালক নিয়োগের নির্দেশ নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা ঢাকায় আসছেন ঋতুপর্ণা ক্যাডারদের জন্য অশনিসংকেত বিজ্ঞপ্তি প্রকাশের ৩ বছর পরেও খোঁজ নেই পরীক্ষার র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার