artk
বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৪:১০   |  ৩,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জুন ১১, ২০১৯ ৭:৪৩

ভ্যাটের অর্থ আত্মসাত, অনুসন্ধানে দুদকের অভিযান

media

চট্টগ্রামের কর্ণফুলী মার্কেটের দোকানগুলো থেকে ভ্যাট আদায় করে তা অর্থ সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাত করছে এমন অভিযোগে ওই মার্কেটে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একইসঙ্গে, কিশোরগঞ্জের একটি ব্রিজ নির্মাণে অনিয়মসহ বরিশালে ভূমি জরিপ কাজে দুর্নীতি অভিযোগে অভিযান পরিচালনা করে সংস্থাটি। 

চট্টগ্রামের কর্ণফুলী মার্কেটের দোকানগুলো থেকে ভ্যাট আদায় করে তা অর্থ সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাত করছে এমন অভিযোগে ওই মার্কেটে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একইসঙ্গে, কিশোরগঞ্জের একটি ব্রিজ নির্মাণে অনিয়মসহ বরিশালে ভূমি জরিপ কাজে দুর্নীতি অভিযোগে অভিযান পরিচালনা করে সংস্থাটি। 

মঙ্গলবার বিকেলে কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে নিশ্চিত করেছেন। হটলাইন অভিযোগ আসার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার পৃথক পৃথক সময় এসব অভিযান চালায় দুদক। 

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, চট্টগ্রামে সরকারি করের অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান চালিয়েছে দুদক। দুদকে (হটলাইন- ১০৬) অভিযোগ আসে, চট্টগ্রামের কর্ণফুলী মার্কেটের দোকানগুলো হতে ভ্যাট বাবদ আদায় করা অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়া হয় না। এ প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম- ১ এর সহকারী পরিচালক মো. ফখরুল ইসলামের নেতৃত্বে মঙ্গলবার একটি অভিযান চালানো হয়। 

সরেজমিন অভিযানে দুদক দেখতে পায়, ওই মার্কেটের দোকানগুলোর ভ্যাট বাবদ টাকা রশিদ ছাড়াই আদায় করা হয়েছে। ফলে সরকারি কোষাগারে অর্থ যথাযথভাবে জমা না দেয়া ও আত্মসাতের সুযোগ রয়েছে বলে দুদক প্রাথমিকভাবে নিশ্চিত হয়।  এ বিষয়ে কাস্টমস কর্তৃপক্ষের নিকট হতে মার্কেটের সব দোকান হতে যথাযথভাবে ভ্যাটের টাকা আদায় হয়েছে এরূপ প্রমাণ পাওয়া যায়নি। এই অনিয়মের পেছনে কাস্টমস কর্তৃপক্ষের তদারকি ও পদ্ধতিগত ঘাটতি রয়েছে বলে দুদকের অভিমত।

অপরদিক কিশোরগঞ্জ জেলার একটি ব্রিজ নির্মাণে টেন্ডার প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদকে সমন্বিত জেলা কার্যালয় ময়মনসিংহ -এর একটি এনফোর্সমেন্ট টিম। 

সহকারী পরিচালক একেএম বজলুর রশিদের নেতৃত্বে আজ কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলায় এ অভিযান পরিচালিত হয়।  টিম অষ্টগ্রাম উপজেলার বিল মাকসা সংলগ্ন নদীর উপর নির্মিতব্য ৪৫০ মিটার দৈর্ঘ্যের ব্রিজের দরপত্র সংক্রান্ত সব তথ্য যাচাই করে। এবং জানতে পারে, উক্ত ব্রিজ নির্মাণ কাজের দরপত্র ইতোপূর্বে দুইবার টেকনিক্যাল ইভালুয়েশনে বাতিল হয়। তৃতীয় দফায় দুইজন দরদাতার একজনের দরপত্র টেকনিক্যাল ইভালুয়েশনে বাতিল হয়। অপরজনের দরপত্রটি প্রাথমিক বাছাইয়ের প্রকল্প পরিচালকের নিকট উপস্থাপন করা হয়েছে। 

তবে প্রাক্কলিত মূল্য ১৯ দশমিক ৪৫ শতাংশ তথা ১০ কোটি টাকা বেশি ধরা হয়েছে বলে প্রাথমিক তথ্য পাওয়া যায়। এই টেন্ডার প্রক্রিয়ায় কোনো অনিয়ম হয়েছে কিনা তা বিস্তারিত জানার জন্য দুদক সব তথ্যাবলি সংগ্রহ করছে। তথ্যাবলী বিশ্লেষণপূর্বক কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করা হবে।

বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় ভূমি জরিপ কাজে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করছে দুদকের সমন্বিত জেলা কার্যালয় বরিশালের একটি এনফোর্সমেন্ট টিম। সহকারী পরিচালক হাফিজুর রহমান শেখের নেতৃত্বে আজ এ অভিযান পরিচালিত হয়। 

দুদকের নিকট উপস্থিত এলাকাবাসী অভিযোগ করেন, ওই এলাকায় সদ্য সমাপ্ত জরিপকালীন ব্যাপক দুর্নীতি সংঘটিত হয়েছে। দুদকের পক্ষ থেকে উপস্থিত জনসাধারণকে এরূপ যেকোন দুর্নীতির অভিযোগ তাৎক্ষণিকভাবে দুদক অভিযোগ কেন্দ্রের হটলাইন- ১০৬ এ জানানোর অনুরোধ করা হয়। এবং ভূমি জরিপের সাথে জড়িত কর্মচারীদের সব প্রকার দুর্নীতি ও অনিয়ম হতে দূরে থাকার জন্য সুপারিশ প্রদান করা হয়।

ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ ছাত্রদলের কাউন্সিলরদের বিকেলের মধ্যে নয়াপল্টনে থাকার নির্দেশ পটুয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত জাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইল সেবা বন্ধ রাঙামাটিতে ২ জেএসএস কর্মীকে গুলি করে হত্যা গাজীপুরে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত জাকির নায়েককে কেউ নিতে চায় না: মাহাথির সকালের নাস্তায় ভুল খাবার নয়, রাখুন এসব যে গ্রামের সব মানুষ দৃষ্টিহীন গণধর্ষণ মামলার বাদীর দুই পা গুড়িয়ে দিয়েছে আসামিরা নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ সন্ত্রাসী নিহত বিপদসীমার ২১ সেন্টিমিটার ওপরে তিস্তার পানি, নিম্নাঞ্চল প্লাবিত সাইবার ক্রাইম বিভাগে দ্বারস্থ মেহজাবিন নকল বিদেশি ওষুধ বিক্রি করায় ২ প্রতিষ্ঠানকে ৪০ লাখ টাকা জরিমানা গণহত্যার ঝুঁকিতে এখনো ৬ লাখ রোহিঙ্গা: জাতিসংঘ গাজীপুরে বিদ্যুতের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ড ফেসবুক স্ট্যাটাস দেখেই শিক্ষার্থীদের বহিষ্কার করেন উপাচার্য পাবনায় ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে ট্রেন চালকের আত্মহত্যা সৌদি আরবে ফের হামলা চালিয়েছে ইয়েমেন ঢাকার শতাধিক বিএনপি নেতাকর্মী জাতীয় পার্টিতে যোগ দিয়েছে চাঁদাবাজির অভিযোগে ঢাকা উত্তর ছাত্রলীগ নেতা বহিস্কার ‘ডাক্তার বলার আগেই আয়া রোগীর পোশাক খুলে নেয়’ দুর্নীতি নির্মূলে টাস্কফোর্স গঠনের দাবি সম্পাদক পদে প্রার্থী হবেন না ওবায়দুল কাদের রিজার্ভ চুরির ব্যাপারে কিছুই বলা যাবে না: অর্থমন্ত্রী আলিয়ার সঙ্গে চুমুর দৃশ্যে আপত্তি সালমান খানের? মামলাকে কর ফাঁকির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে মেঘনা গ্রুপ! খালেদা জিয়া আলেমদের কিছু দেন নাই: আল্লামা শফী