artk
রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ১০:৫২   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬
সোমবার, জুন ১০, ২০১৯ ৫:০৪

হিমালয়ান ভায়াগ্রা: এক কেজির দাম ৮০ লাখ টাকা!

বিচিত্র ডেস্ক
media

নাম ইয়ারসাগুমবা। আর জন্মায় হিমালয়ের ৩ থেকে ৫ হাজার মিটার উচুতে। এটি মূলত প্রাকৃতিকভাবে উৎপাদিত এক ধরণের ছত্রাক। এক কেজির দাম সর্বোচ্চ এক লাখ ডলার বা ৮০ লাখ টাকা। নেপাল, ভারত, ভুটান এবং তিব্বতের হিমালয় উপত্যকায় এটি জন্মে। 

নাম ইয়ারসাগুমবা। আর জন্মায় হিমালয়ের ৩ থেকে ৫ হাজার মিটার উচুতে। এটি মূলত প্রাকৃতিকভাবে উৎপাদিত এক ধরণের ছত্রাক। এক কেজির দাম সর্বোচ্চ এক লাখ ডলার বা ৮০ লাখ টাকা। নেপাল, ভারত, ভুটান এবং তিব্বতের হিমালয় উপত্যকায় এটি জন্মে। 

মাটির ফাঙ্গাস যখন পোকামাকড় ধ্বংস করে তখন ইয়ারসাগুমবা জন্মায়।

নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক জিত নারাজন শাহ এই ছত্রাক সম্পর্কে বলেন, ‘ইয়ারসাগুমবার বৈজ্ঞানিক নাম ‘অফিওকরডাইসেপস সিনেনসিস’। এই ছত্রাক মানব শরীরের শক্তি বৃদ্ধিসহ রক্ত সঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক করে। নেপাল এবং প্রতিবেশী দেশগুলোতে এই ছত্রাকটিকে পুরুষের শুক্রাণু বৃদ্ধির কাজে এবং ঘাড়ের ব্যথা উপশমে ব্যবহৃত হয়।’

মে ও জুন মানে এটি সংগ্রহ করার জন্য পাহাড়ে চলে যায় স্থানীয়রা। তবে এতো উচ্চতায় কাজ করা তাদের জীবনের জন্য হুমকি। সিতা গুরাং নামের এক নারী জানান, ‘এখানে প্রচণ্ড ঠাণ্ডা। কখনো কখনো বৃষ্টিতে আটকা পড়ি। আবার কখনো তুষার ঝড়ের কবলে পড়তে হয়, যা খুবই ভয়ঙ্কর। অনেক সময় মনে হয় তুষার ঝড় আমাদের উড়িয়ে নেবে।’

হিমালয়ের এই ভায়াগ্রার চাহিদা নেপালে যত তারচেয়েও বেশি চীনে। প্রতিবছর প্রায় ১১ বিলিয়ন ডলার ব্যবসা হয় এই ইয়ারসাগুমবা থেকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এর ফলন কমে যাচ্ছে। অতিরিক্ত আহরণ ও বৈশ্বিক উষ্ণতার কারণে এটি হচ্ছে। আগে প্রতিদিন একশটির মতো পাওয়া যেত। এখন ২০ থেকে ২৫ টি পাওয়া যায়। কখনো কখনো একেবারেই পাওয়া যায়না। স্থানীয়দের আয়ের ৫৬ শতাংশ আসে ইয়ারসাগুমবা থেকে।

গ্রামবাসীর কাছে একেকটি ইয়ারসাগুমবার দাম ৩.৫০ থেকে ৪.৫০ ডলার। এটি আন্তর্জাতিক বাজারেও রপ্তানি করা হয়। চীন, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কোরিয়া, মিয়ানমার এবং থাইল্যান্ডে এর চাহিদা রয়েছে। বিশ্ব বাজারে এক গ্রাম ইয়ারসাগুমবার দাম ১০০ ডলার।

সিতা গুরাং আরও বলেন, এটি বিক্রি করে আমি নতুন কাপড় কিনতে পরেছি। এর থেকে কাঠমান্ডু যাওয়ার খরচ আসে। অর্থের জন্য কারো ওপর নির্ভর করতে হয়না আমাদের।

নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা জাতির শত্রু মানিলন্ডারিং প্রতিরোধ করতে হবে: অর্থমন্ত্রী মেলায় রাজস্ব আদায় ১ হাজার ৩৪৬ কোটি টাকা বিএনপির বেশিরভাগ নেতাই দলছুট: তথ্যমন্ত্রী পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিডিবিএলের সাবেক জিএম কাদরীকে গ্রেপ্তার অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব দেশের সাহায্য প্রয়োজন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরিদপুর মেডিক্যালের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের হলি আর্টিসান হামলার রায় ২৭ নভেম্বর জেড ক্যাটাগরিতে যুক্ত ৯ কোম্পানি অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি