artk
সোমবার, জুলাই ২২, ২০১৯ ৪:৫২   |  ৭,শ্রাবণ ১৪২৬
সোমবার, জুন ১০, ২০১৯ ৫:০৪

হিমালয়ান ভায়াগ্রা: এক কেজির দাম ৮০ লাখ টাকা!

বিচিত্র ডেস্ক
media

নাম ইয়ারসাগুমবা। আর জন্মায় হিমালয়ের ৩ থেকে ৫ হাজার মিটার উচুতে। এটি মূলত প্রাকৃতিকভাবে উৎপাদিত এক ধরণের ছত্রাক। এক কেজির দাম সর্বোচ্চ এক লাখ ডলার বা ৮০ লাখ টাকা। নেপাল, ভারত, ভুটান এবং তিব্বতের হিমালয় উপত্যকায় এটি জন্মে। 

নাম ইয়ারসাগুমবা। আর জন্মায় হিমালয়ের ৩ থেকে ৫ হাজার মিটার উচুতে। এটি মূলত প্রাকৃতিকভাবে উৎপাদিত এক ধরণের ছত্রাক। এক কেজির দাম সর্বোচ্চ এক লাখ ডলার বা ৮০ লাখ টাকা। নেপাল, ভারত, ভুটান এবং তিব্বতের হিমালয় উপত্যকায় এটি জন্মে। 

মাটির ফাঙ্গাস যখন পোকামাকড় ধ্বংস করে তখন ইয়ারসাগুমবা জন্মায়।

নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক জিত নারাজন শাহ এই ছত্রাক সম্পর্কে বলেন, ‘ইয়ারসাগুমবার বৈজ্ঞানিক নাম ‘অফিওকরডাইসেপস সিনেনসিস’। এই ছত্রাক মানব শরীরের শক্তি বৃদ্ধিসহ রক্ত সঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক করে। নেপাল এবং প্রতিবেশী দেশগুলোতে এই ছত্রাকটিকে পুরুষের শুক্রাণু বৃদ্ধির কাজে এবং ঘাড়ের ব্যথা উপশমে ব্যবহৃত হয়।’

মে ও জুন মানে এটি সংগ্রহ করার জন্য পাহাড়ে চলে যায় স্থানীয়রা। তবে এতো উচ্চতায় কাজ করা তাদের জীবনের জন্য হুমকি। সিতা গুরাং নামের এক নারী জানান, ‘এখানে প্রচণ্ড ঠাণ্ডা। কখনো কখনো বৃষ্টিতে আটকা পড়ি। আবার কখনো তুষার ঝড়ের কবলে পড়তে হয়, যা খুবই ভয়ঙ্কর। অনেক সময় মনে হয় তুষার ঝড় আমাদের উড়িয়ে নেবে।’

হিমালয়ের এই ভায়াগ্রার চাহিদা নেপালে যত তারচেয়েও বেশি চীনে। প্রতিবছর প্রায় ১১ বিলিয়ন ডলার ব্যবসা হয় এই ইয়ারসাগুমবা থেকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এর ফলন কমে যাচ্ছে। অতিরিক্ত আহরণ ও বৈশ্বিক উষ্ণতার কারণে এটি হচ্ছে। আগে প্রতিদিন একশটির মতো পাওয়া যেত। এখন ২০ থেকে ২৫ টি পাওয়া যায়। কখনো কখনো একেবারেই পাওয়া যায়না। স্থানীয়দের আয়ের ৫৬ শতাংশ আসে ইয়ারসাগুমবা থেকে।

গ্রামবাসীর কাছে একেকটি ইয়ারসাগুমবার দাম ৩.৫০ থেকে ৪.৫০ ডলার। এটি আন্তর্জাতিক বাজারেও রপ্তানি করা হয়। চীন, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কোরিয়া, মিয়ানমার এবং থাইল্যান্ডে এর চাহিদা রয়েছে। বিশ্ব বাজারে এক গ্রাম ইয়ারসাগুমবার দাম ১০০ ডলার।

সিতা গুরাং আরও বলেন, এটি বিক্রি করে আমি নতুন কাপড় কিনতে পরেছি। এর থেকে কাঠমান্ডু যাওয়ার খরচ আসে। অর্থের জন্য কারো ওপর নির্ভর করতে হয়না আমাদের।

বান্দরবানেও আ.লীগ নেতাকে গুলি করে হত্যা ঢাকা ২ সিটির স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব গুজব-গণপিটুনি রোধে সারা দেশের পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশ বন্যা থেকে দেশকে বাঁচাতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে: ড. কামাল হিন্দুদের কটূক্তির অভিযোগে ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা আ. লীগ নেতাকে গুলি করে হত্যা স্ত্রী-সন্তানকে কুপিয়ে হত্যার পর যুবকের আত্মহত্যার চেষ্টা ‘প্রিয়া সাহার বিষয়ে রয়েসয়ে এগোতে চায় সরকার’ জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসা- মিন্নির দুই আবেদনই নামঞ্জুর মা ও স্বামীর সাথে ধূমপান করে সমালোচিত প্রিয়াঙ্কা ফের প্রিয়ার অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও ভাইরাল দেড় বছর ধরে বাবা-ছেলে ও দুই ভাতিজা মিলে কিশোরীকে ধর্ষণ! অভিনেতা বিশ্বজিতের ৬ মাসের কারাদণ্ড গরু পাচার রোধে অধিক কঠোর হচ্ছে ভারত! প্রিয়া সাহার অভিযোগ কতটা আমলে নিবেন ডোনাল্ড ট্রাম্প চোখের ছানি প্রতিরোধে ঘরোয়া কিছু উপায় ডেঙ্গু জ্বরে মারা গেছেন হবিগঞ্জের সিভিল সার্জন এখনো উদ্ধার হয়নি তুরাগে পড়ে যাওয়া ট্যাক্সি ক্যাব টাকার জন্য পাঁচ বন্ধুর কাছে স্ত্রীকে বিক্রি, স্বামী গ্রেপ্তার বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: ৩ যুবক আটক উত্তর প্রদেশে বজ্রপাতে প্রাণ গেল ৩২ জনের সাভারে প্রাইভেটকার নদীতে জামালপুরে বন্যার পানিতে ডুবে শিশুসহ ৫ জনের মৃত্যু কারাবন্দীর পেট থেকে ১ হাজার ইয়াবা বড়ি উদ্ধার! লাইট-ফ্যান ছাড়া কিছু না চললেও বিদ্যুৎ বিল ১২৮ কোটি ৪৫ লাখ! মসজিদের সম্পতি পুলিশের সাবেক পরিদর্শকের নামে রেকর্ড মাউশির মহাপরিচালককে হাইকোর্টের তলব বাড্ডায় ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: দোষীদের শনাক্ত করেছে পুলিশ ত্রিদেশীয় সিরিজে আসছে না জিম্বাবুয়ে এবার ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে আরেক আইনজীবীর মামলার প্রস্তুতি