artk
সোমবার, জুন ২৪, ২০১৯ ৪:২১   |  ১০,আষাঢ় ১৪২৬
সোমবার, জুন ১০, ২০১৯ ৪:৪৫

একাদশে প্রথম পর্যায়ে মনোনীত ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জন

স্টাফ রিপোর্টার
media

ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীরা রোল এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন। এছাড়া তাদের মোবাইলে এসএমএস করেও ফল জানিয়ে দেওয়া হয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম পর্যায়ে ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ শিক্ষার্থীকে মনোনীত করে তালিকা প্রকাশ করেছে সরকার।

সোমবার এই তালিকা প্রকাশ করা হয়েছে বলে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ জানিয়েছেন।

কলেজে ভর্তির ওয়েবসাইটে (http://www.xiclassadmission.gov.bd/) এই তালিকা প্রকাশ করা হয়।

মো. হারুন-আর-রশিদ বলেন, প্রথম পর্যায়ে ভর্তির জন্য ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জনকে মনোনীত করা হয়েছে। এদের ১৮ জুনের মধ্যে সিলেকশন নিশ্চয়ন (যে কলেজের তালিকায় নাম এসেছে ওই কলেজেই যে শিক্ষার্থী ভর্তি হবেন তা এসএমএসের মাধ্যমে নিশ্চিত করা) করতে হবে।

প্রথম পর্যায়ে মনোনীত শিক্ষার্থীদের ২৭ থেকে ৩০ জুনের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে।

ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীরা রোল এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন। এছাড়া তাদের মোবাইলে এসএমএস করেও ফল জানিয়ে দেওয়া হয়েছে।

অধ্যাপক হারুন জানান, একাদশ শ্রেণিতে ভর্তি হতে প্রথম পর্যায়ে ১৪ লাখ ১৫ হাজার ৮৭৬ জন আবেদন করলেও তাদের মধ্যে ৯৭ হাজার ১০ জন ভর্তির জন্য কলেজ পাননি। অনেকে এসএমএসের মাধ্যমে শুধু একটি কলেজে আবেদন করেছিল। কেউ কেউ ভালো ভালো কলেজে আবেদন করায় প্রথম পর্যায়ে তারা কলেজ পায়নি।”

প্রথম দফায় যারা কলেজ পায়নি, তারা দ্বিতীয় দফায় আবেদনের সুযোগ পাবেন জানিয়ে হারুন বলেন, মাধ্যমিকে উত্তীর্ণ সব শিক্ষার্থীই ভর্তির জন্য কলেজ পাবে, সব শিক্ষার্থীই কলেজে ভর্তি হতে পারবে।

আগামী ১৯ থেকে ২০ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৪ জুন তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন নিয়ে ২১ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৫ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে।

এবারও সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পেরেছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করে দেয়া হচ্ছে।

ডিআইজি মিজান ও এনামুলকে দুদকের তলব একাদশে ফিরলেন মোসাদ্দেক-সাইফউদ্দীন টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা বিএনপি কার্যালয়ের সামনে বহিষ্কৃত ছাত্রদল নেতাকর্মীদের তুলকালাম বিএনপির সাবেক উপমন্ত্রী দুলুকে জিজ্ঞাসাবাদ বিদেশি বিনিয়োগের শীর্ষে বাংলাদেশ, পঞ্চমে ভারত সিডনিতে রংধনু অজ-বাংলা কালচারাল সোসাইটির বার্ষিক কালচারাল নাইট অনুষ্ঠিত বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ করার আশ্বাস রেলসচিবের খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বিষয়ক সিদ্ধান্তে সন্ধ্যায় বসছে ২০ দল নোয়াখালীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত পাকিস্তানে সামরিক হাসপাতালে ভয়াবহ বিস্ফোরণ নতুন ৪ ছবির ঘোষণা শাকিবের যেসব শারীরিক ব্যথা মানসিক অবস্থার সাথে সম্পর্কিত মৌলভীবাজারে ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন শিক্ষাখাত: বাজেট ২০১৯-২০ সারাদেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ ‘জয় শ্রী রাম’ বলেও প্রাণে বাঁচলো না মুসলিম যুবক অস্ট্রেলিয়ায় আ. লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিকেলে বাংলাদেশের মুখোমুখি আফগানিস্তান উপবন দুর্ঘটনা: ঘুম ভেঙে উদ্ধারকাজে নারীরাও বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে প্লেনে ঘুম ভাঙার পর যা দেখলেন একজন নারী কাতারকে হারিয়ে কোয়ার্টারে আর্জেন্টিনা মৌলভীবাজারে উপবন ট্রেন দুর্ঘটনায় ৫ মরদেহ উদ্ধার আফগানদের হুমকিকে ভয় পায় না টাইগাররা ওমরাহ ভিসা স্থগিত করেছে সৌদি ঝড়ে মন্দিরের প্যান্ডেল ভেঙে ১৪ জন নিহত ভারতে ‘মেডিক্যাল টেস্ট থেকে চিকিৎসকের কমিশন নেয়া বিচ্ছিন্ন ঘটনা’ বাবা-মা নৌকায় ভোট দেয়ায় ছেলের চুল কেটে নির্যাতন