artk
মঙ্গলবার, জুলাই ১৪, ২০১৫ ১২:০২

৫৬ মামলায় বিএনপি নেতাদের জামিন স্থগিতের আবেদন

media

ঢাকা: নাশকতা ও গাড়ি পোড়ানোর অভিযোগ এনে পুলিশের দায়ের করা ৫৬ মামলায় বিএনপি নেতাদের জামিন স্থগিতের আবেদন করেছে রাষ্ট্রপক্ষ।

মঙ্গলবার চেম্বার বিচারপতির আদালতে এ আবেদনগুলো করা হয়।

যে সকল নেতার জামিন আদেশ স্থগিত চাওয়া হয়েছে তারা হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, তরিকুল ইসলাম চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু ও দলের যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান।

বিএনপির এই নেতাদের জামিন আবেদনের প্রেক্ষিতে ৯ জুলাই বিচারপতি সৈয়দ মো. জিয়াউল করিম ও বিচারপতি শেখ মো. জাকির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার তাদেরকে ৫৬টি মামলায় জামিন দেন।

এর মধ্যে বিএনপির যুগ্মমহাসচিব আমানউল্লাহ আমানকে জামিন দেওয়া হয় ৪২ মামলায়। এ মামলাগুলো দায়ের করা হয়েছিল রাজধানীর পল্টন, শাহবাগ, মিরপুর, পল্লবী, মোহাম্মদপুর, যাত্রাবাড়ী, রমনা ও মতিঝিল থানায়।

দলের স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার জামিন পেয়েছেন নয়টি মামলায়। এর মধ্যে রাজধানীর পল্টন থানায় পাঁচটি, যাত্রীবাড়ী ও খিলগাঁও থানার একটি এবং কুমিল্লার চৌদ্দগ্রাম থানার দুটি মামলা রয়েছে। সবগুলো মামলায়ই বিভিন্ন সময়ে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার অভিযোগ রয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য তরিকুল ইসলাম জামিন পেয়েছেন যশোরের চার মামলায়।
অপরদিকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু আগাম জামিন নিয়েছেন পল্টন থানার এক মামলায়। জামিন শুনানির সময় তারা আাদলতে উপস্থিত ছিলেন।

আদালতে বিএনপি নেতাদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তাদের সঙ্গে ছিলেন সগীর হোসেন লিওন ও সাজ্জাদ হায়দার। অপরদিকে আদালতে জামিনের বিরোধিতা করে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ।

নিউজবাংলাদেশ.কম/এএম/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা