artk
মঙ্গলবার, জুলাই ১৪, ২০১৫ ১২:০২

৫৬ মামলায় বিএনপি নেতাদের জামিন স্থগিতের আবেদন

media

ঢাকা: নাশকতা ও গাড়ি পোড়ানোর অভিযোগ এনে পুলিশের দায়ের করা ৫৬ মামলায় বিএনপি নেতাদের জামিন স্থগিতের আবেদন করেছে রাষ্ট্রপক্ষ।

মঙ্গলবার চেম্বার বিচারপতির আদালতে এ আবেদনগুলো করা হয়।

যে সকল নেতার জামিন আদেশ স্থগিত চাওয়া হয়েছে তারা হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, তরিকুল ইসলাম চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু ও দলের যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান।

বিএনপির এই নেতাদের জামিন আবেদনের প্রেক্ষিতে ৯ জুলাই বিচারপতি সৈয়দ মো. জিয়াউল করিম ও বিচারপতি শেখ মো. জাকির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার তাদেরকে ৫৬টি মামলায় জামিন দেন।

এর মধ্যে বিএনপির যুগ্মমহাসচিব আমানউল্লাহ আমানকে জামিন দেওয়া হয় ৪২ মামলায়। এ মামলাগুলো দায়ের করা হয়েছিল রাজধানীর পল্টন, শাহবাগ, মিরপুর, পল্লবী, মোহাম্মদপুর, যাত্রাবাড়ী, রমনা ও মতিঝিল থানায়।

দলের স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার জামিন পেয়েছেন নয়টি মামলায়। এর মধ্যে রাজধানীর পল্টন থানায় পাঁচটি, যাত্রীবাড়ী ও খিলগাঁও থানার একটি এবং কুমিল্লার চৌদ্দগ্রাম থানার দুটি মামলা রয়েছে। সবগুলো মামলায়ই বিভিন্ন সময়ে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার অভিযোগ রয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য তরিকুল ইসলাম জামিন পেয়েছেন যশোরের চার মামলায়।
অপরদিকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু আগাম জামিন নিয়েছেন পল্টন থানার এক মামলায়। জামিন শুনানির সময় তারা আাদলতে উপস্থিত ছিলেন।

আদালতে বিএনপি নেতাদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তাদের সঙ্গে ছিলেন সগীর হোসেন লিওন ও সাজ্জাদ হায়দার। অপরদিকে আদালতে জামিনের বিরোধিতা করে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ।

নিউজবাংলাদেশ.কম/এএম/এফএ

জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন: মোজাম্মেল লক্ষ্মীপুরে সরিষা চাষে আগ্রহ বাড়ছে চাষিদের বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী র‌্যাগিংয়ের অভিযোগে পবিপ্রবির ১৫ শিক্ষার্থী বহিষ্কার হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা ‘নির্বাচনী বার্তা কী দেবে, কথাই তো বলতে পারছেন না’ ‘ময়ূরপঙ্খী’ ছিনতাইয়ের চেষ্টার চূড়ান্ত প্রতিবেদন আদালতে ৫ উইকেটে হার দিয়ে সফর শুরু বাংলাদেশের এবার সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন চুয়াডাঙ্গায় র‌্যাব পরিচয়ে গণডাকাতি নারায়ণগঞ্জ বন্দরে জাহাজ চাপা পড়ে নিহত ২ নির্বাচনে বিএনপির জয় বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র করছে আ’লীগ: ফখরুল স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের তিন অ্যাপ করোনাভাইরাস: সংক্রমণ ঠেকাতে মাস্ক কতটা কার্যকর পাকিস্তানকে ১৪২ রানের লক্ষ্য দিল টাইগাররা ভারতের সাথে হেরে টি-টোয়েন্টি সিরিজ শুরু নিউজিল্যান্ডের চলতি অর্থবছরের সব সূচকেই প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে: অর্থমন্ত্রী বিএনপি একটি ব্যর্থ রাজনৈতিক দল: কাদের খালেদা জিয়াকে দেখতে বিএসএমএমইউতে স্বজনরা পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে টাইগাররা ৯১ বছর বয়সে এসে যাজক বললেন তিনি সমকামী চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা