artk

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, জুন ৯, ২০১৯ ৬:১৩

হংকংয়ে চীনা হস্তক্ষেপ: লাখো মানুষের বিক্ষোভ

media

চীনে বন্দী প্রত্যার্পণের সুযোগ রেখে প্রস্তাবিত আইনের বিরুদ্ধে হংকংয়ে বিক্ষোভ করেছেন লাখ লাখ মানুষ। আন্দোলনরত গণতন্ত্রপন্থীদের দাবি, আইনটির মাধ্যমে চীন হংকংয়ের রাজনৈতিক বিরোধীদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে। বিবিসি।

বিতর্কিত প্রত্যার্পণ বিল হংকংয়ের সন্দেহভাজন অপরাধীদের বিচারের জন্য মূল ভূখণ্ড চীনে পাঠাতে অনুমোদন দেবে।

হংকংয়ে ২০১৪ সালের চীন বিরোধী ‘আমব্রেলা আন্দোলন’ এর পর এই বিক্ষোভই সবচেয়ে বড় হতে পারে বলে আশা করা হচ্ছে। এতে রাস্তায় নেমেছে কয়েক লাখ লোক।

হংকংয়ের বর্তমান চীনপন্থী সরকার বলছে, আইনটিকে রাজনৈতিকভাবে ব্যবহার বন্ধে সুরক্ষা রাখা হয়েছে। হংকংয়ের নেতা ক্যারি ল্যাম জুলাইয়ের আগে সংশোধনের জন্য চাপ দিচ্ছেন। সমর্থকরা বলছেন, চীনের প্রধান ভূখণ্ড থেকে ধর্মীয় বা রাজনৈতিক নিপীড়নের মুখোমুখি হওয়া কাউকে রক্ষা করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে আইনে।

কিন্তু বিলটির সমালোচকরা বলেছেন, এটি পাশ হলে অনেকে চীনের ত্রুটিযুক্ত বিচার ব্যবস্থার মুখোমুখি হবে এবং শহরটির বিচারিক স্বাধীনতা আর থাকবে না।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা