artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৯:০৮   |  ৫,ভাদ্র ১৪২৬
রোববার, জুন ৯, ২০১৯ ২:২৪

ঢাকামুখী যাত্রীদের ঢল নেমেছে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে

মাদারীপুর প্রতিনিধি
media

...‘অতিরিক্ত ভাড়া এবং অতিরিক্ত যাত্রীবোঝাই করার কোন অভিযোগ নাই। অভিযোগ পেলে আমরা কঠোর ব্যবস্থা নিব।’

ভোরের আলো ফোটার সাথে সাথে যাত্রীদের ঢল নেমেছে মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে। রোববার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লঞ্চ, স্পিডবোট ও ফেরিতে অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপ দেখা গেছে।

যাত্রীরা দীর্ঘ সময় লাইন দাঁড়িয়ে থেকে টিকিট কেটে লঞ্চ ও স্পিডবোটে উঠছেন কর্মজীবী মানুষ।

এছাড়া দুর্ঘটনার আশঙ্কায় অনেক যাত্রী ফেরিতে করে পাড়ি দিচ্ছেন পদ্মানদী। ঈদের ছুটি শেষে দক্ষিণাঞ্চলের ঢাকামুখী যাত্রীদের লঞ্চ ও স্পিডবোটে বাড়তি ভাড়া আদায় ও লঞ্চে অতিরিক্ত যাত্রী বোঝাই করছে ঘাট কর্তপক্ষ। ঘাটে সাধারণ যাত্রীরা দুর্ভোগের স্বীকার হচ্ছেন।

এদিকে যাত্রী ও যানবাহনের অতিরিক্ত চাপের কথা মাথায় রেখে বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, আনসার, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা সার্বক্ষণিক কাজ করছে। এছাড়া যাত্রীসেবা নিবিঘ্ন করতে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালতের একাধিক টিমও কাজ করছে।

লঞ্চ মালিক সমিতির সভাপতি আতাউর রহমান বেপারী জানান, যাত্রীদের যানমালের নিরাপত্তার কথা চিন্তা করে অতিরিক্ত যাত্রীবোঝাই করা হচ্ছে না। অতিরিক্ত ভাড়া নেওয়ার কোন অভিযোগ নাই।

শিমুলিয়া নদীবন্দর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক শাহাদাত হোসেন নিউজবাংলাদেশকে জানান, অতিরিক্ত ভাড়া এবং অতিরিক্ত যাত্রীবোঝাই করার কোন অভিযোগ নাই। অভিযোগ পেলে আমরা কঠোর ব্যবস্থা নিব।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, ঈদের ছুটি শেষে ঢাকা মুখী যাত্রী চাপ বেড়েছে। ঈদের ছুটি দীর্ঘদিন হওয়ায় ২/১ দিনের মধ্যে যাত্রী আরোও চাপ বাড়তে পারে। লঞ্চ ও স্পিডবোটে অতিরিক্ত ভাড়া আদায় কিংবা যাত্রীবোঝাই করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। স্পিডবোটে লাইফ জ্যাকেট ছাড়া কেউ কোন যাত্রী উঠাবে না।

মাদারীপুরের পুলিশ সুপার সুব্রত কুমার হালদার নিউজবাংলাদেশকে জানান, দঞ্চিণাঞ্চলের ২১ জেলার মানুষ রাজধানী ঢাকার সাথে যাতায়াতের জন্য কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট ব্যবহার করেন। ঈদে যাত্রী সেবায় ২১টি ফেরি, ৮৭টি লঞ্চ, দেড় শতাধিক স্পিডবোট রাখা হয়েছে। এছাড়া ৩শতাধিক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সার্বক্ষণিক কাজ করছেন। পাশাপাশি সিসিটিভির মাধ্যমে ঘিরে রাখা হয়েছে পুরো কাঁঠালবাড়ি ফেরিঘাট। তবে, সচেতন অনেক যাত্রী লঞ্চ ও স্পিডবোটের পরিবর্তে ফেরিতে পার হচ্ছে।

জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই আন্তর্জাতিক চক্রান্তে ট্যানারি শিল্পে বিপর্যয়: ফখরুল পানি বণ্টনে দুপক্ষই লাভবান ফর্মুলা বের করবেন: জয়শঙ্কর কাশ্মীর ইস্যুতে খোঁজ মিলছে না অভিনেত্রী জায়রার মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন