artk
রোববার, জুন ১৬, ২০১৯ ৯:৫০   |  ২,আষাঢ় ১৪২৬
রোববার, জুন ৯, ২০১৯ ২:২৪

ঢাকামুখী যাত্রীদের ঢল নেমেছে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে

মাদারীপুর প্রতিনিধি
media

...‘অতিরিক্ত ভাড়া এবং অতিরিক্ত যাত্রীবোঝাই করার কোন অভিযোগ নাই। অভিযোগ পেলে আমরা কঠোর ব্যবস্থা নিব।’

ভোরের আলো ফোটার সাথে সাথে যাত্রীদের ঢল নেমেছে মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে। রোববার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লঞ্চ, স্পিডবোট ও ফেরিতে অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপ দেখা গেছে।

যাত্রীরা দীর্ঘ সময় লাইন দাঁড়িয়ে থেকে টিকিট কেটে লঞ্চ ও স্পিডবোটে উঠছেন কর্মজীবী মানুষ।

এছাড়া দুর্ঘটনার আশঙ্কায় অনেক যাত্রী ফেরিতে করে পাড়ি দিচ্ছেন পদ্মানদী। ঈদের ছুটি শেষে দক্ষিণাঞ্চলের ঢাকামুখী যাত্রীদের লঞ্চ ও স্পিডবোটে বাড়তি ভাড়া আদায় ও লঞ্চে অতিরিক্ত যাত্রী বোঝাই করছে ঘাট কর্তপক্ষ। ঘাটে সাধারণ যাত্রীরা দুর্ভোগের স্বীকার হচ্ছেন।

এদিকে যাত্রী ও যানবাহনের অতিরিক্ত চাপের কথা মাথায় রেখে বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, আনসার, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা সার্বক্ষণিক কাজ করছে। এছাড়া যাত্রীসেবা নিবিঘ্ন করতে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালতের একাধিক টিমও কাজ করছে।

লঞ্চ মালিক সমিতির সভাপতি আতাউর রহমান বেপারী জানান, যাত্রীদের যানমালের নিরাপত্তার কথা চিন্তা করে অতিরিক্ত যাত্রীবোঝাই করা হচ্ছে না। অতিরিক্ত ভাড়া নেওয়ার কোন অভিযোগ নাই।

শিমুলিয়া নদীবন্দর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক শাহাদাত হোসেন নিউজবাংলাদেশকে জানান, অতিরিক্ত ভাড়া এবং অতিরিক্ত যাত্রীবোঝাই করার কোন অভিযোগ নাই। অভিযোগ পেলে আমরা কঠোর ব্যবস্থা নিব।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, ঈদের ছুটি শেষে ঢাকা মুখী যাত্রী চাপ বেড়েছে। ঈদের ছুটি দীর্ঘদিন হওয়ায় ২/১ দিনের মধ্যে যাত্রী আরোও চাপ বাড়তে পারে। লঞ্চ ও স্পিডবোটে অতিরিক্ত ভাড়া আদায় কিংবা যাত্রীবোঝাই করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। স্পিডবোটে লাইফ জ্যাকেট ছাড়া কেউ কোন যাত্রী উঠাবে না।

মাদারীপুরের পুলিশ সুপার সুব্রত কুমার হালদার নিউজবাংলাদেশকে জানান, দঞ্চিণাঞ্চলের ২১ জেলার মানুষ রাজধানী ঢাকার সাথে যাতায়াতের জন্য কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট ব্যবহার করেন। ঈদে যাত্রী সেবায় ২১টি ফেরি, ৮৭টি লঞ্চ, দেড় শতাধিক স্পিডবোট রাখা হয়েছে। এছাড়া ৩শতাধিক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সার্বক্ষণিক কাজ করছেন। পাশাপাশি সিসিটিভির মাধ্যমে ঘিরে রাখা হয়েছে পুরো কাঁঠালবাড়ি ফেরিঘাট। তবে, সচেতন অনেক যাত্রী লঞ্চ ও স্পিডবোটের পরিবর্তে ফেরিতে পার হচ্ছে।

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ২ হোতা গ্রেপ্তার বিএনপি যোগ দিলেও সংসদ বৈধতা পাবে না: হারুনুর রশিদ আ. লীগ এমপি গোলাম মোস্তফার বিরুদ্ধে হিন্দু সম্পত্তি দখলের মামলা এজলাসেই মারা গেলেন বিচারক ফাইবার অপটিক ক্যাবলের রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চায় আইএসপিএবি সেই ১২ ডিসিকে বদলির আদেশ বাতিল এতো দিন কোথায় ছিলেন? পাচারকালে গাছসহ সরকারি গাড়ি আটকে দিলো স্থানীয়রা বাজেটে দুর্নীতির টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে: মওদুদ সেনাবাহিনীকে জনগণের পাশে থাকতে হবে: প্রধানমন্ত্রী বাজেট ঘোষণার পরবর্তী সূচকে পতন ভোক্তার অভিযোগ শুনতে হটলাইন চালুর নির্দেশ সংসদকে অবৈধ বলবেন, আবার সুযোগ-সুবিধা নেবেন: মতিয়া চৌধুরী প্রতি উপজেলায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান হবে: শিক্ষামন্ত্রী রাজধানীতে বস্তির সংখ্যা ৩৩৩৯টি ভারতে তীব্র দাবদাহে একদিনেই ৭০ জনের মৃত্যু যুগ্ম সচিব হলেন ১৩৬ জন ‘পুঁজিবাজারের জন্য আরো প্রণোদনা জরুরি’ খালেদা জিয়ার জামিন চলতি সপ্তাহেই: মওদুদ ওসি মোয়াজ্জেম গ্রেপ্তার ডিআইজি মিজান কি দুদকের চেয়ে বেশি শক্তিশালী: হাইকোর্ট গায়ে হলুদে বাবাকে জড়িয়ে নুসরাতের কান্না নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের নিঃশর্ত ক্ষমা প্রার্থনা কারাগারের আড়াইশো বছরের নাস্তার মেন্যুতে পরিবর্তন নিউজিল্যান্ডে ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত গণমাধ্যম প্রতিনিধিদের সাথে ওয়েজবোর্ড বিষয়ে বৈঠকে ওবায়দুল কাদের বাজেটের প্রস্তাবগুলো বাস্তবায়ন হলে পুঁজিবাজার ইতিবাচক হবে যুক্তরাষ্ট্রকে জবাব দিতে পাল্টা শুল্ক বসালো ভারত নাজু আখন্দের ‘উড়ে যেতে চাই’ ফেসবুকে স্বল্পবসনা ছবি পোস্ট করায় লাইসেন্স বাতিল নারী চিকিৎসকের!