artk
রোববার, জুন ৯, ২০১৯ ২:২৪

ঢাকামুখী যাত্রীদের ঢল নেমেছে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে

মাদারীপুর প্রতিনিধি
media

...‘অতিরিক্ত ভাড়া এবং অতিরিক্ত যাত্রীবোঝাই করার কোন অভিযোগ নাই। অভিযোগ পেলে আমরা কঠোর ব্যবস্থা নিব।’

ভোরের আলো ফোটার সাথে সাথে যাত্রীদের ঢল নেমেছে মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে। রোববার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লঞ্চ, স্পিডবোট ও ফেরিতে অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপ দেখা গেছে।

যাত্রীরা দীর্ঘ সময় লাইন দাঁড়িয়ে থেকে টিকিট কেটে লঞ্চ ও স্পিডবোটে উঠছেন কর্মজীবী মানুষ।

এছাড়া দুর্ঘটনার আশঙ্কায় অনেক যাত্রী ফেরিতে করে পাড়ি দিচ্ছেন পদ্মানদী। ঈদের ছুটি শেষে দক্ষিণাঞ্চলের ঢাকামুখী যাত্রীদের লঞ্চ ও স্পিডবোটে বাড়তি ভাড়া আদায় ও লঞ্চে অতিরিক্ত যাত্রী বোঝাই করছে ঘাট কর্তপক্ষ। ঘাটে সাধারণ যাত্রীরা দুর্ভোগের স্বীকার হচ্ছেন।

এদিকে যাত্রী ও যানবাহনের অতিরিক্ত চাপের কথা মাথায় রেখে বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, আনসার, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা সার্বক্ষণিক কাজ করছে। এছাড়া যাত্রীসেবা নিবিঘ্ন করতে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালতের একাধিক টিমও কাজ করছে।

লঞ্চ মালিক সমিতির সভাপতি আতাউর রহমান বেপারী জানান, যাত্রীদের যানমালের নিরাপত্তার কথা চিন্তা করে অতিরিক্ত যাত্রীবোঝাই করা হচ্ছে না। অতিরিক্ত ভাড়া নেওয়ার কোন অভিযোগ নাই।

শিমুলিয়া নদীবন্দর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক শাহাদাত হোসেন নিউজবাংলাদেশকে জানান, অতিরিক্ত ভাড়া এবং অতিরিক্ত যাত্রীবোঝাই করার কোন অভিযোগ নাই। অভিযোগ পেলে আমরা কঠোর ব্যবস্থা নিব।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, ঈদের ছুটি শেষে ঢাকা মুখী যাত্রী চাপ বেড়েছে। ঈদের ছুটি দীর্ঘদিন হওয়ায় ২/১ দিনের মধ্যে যাত্রী আরোও চাপ বাড়তে পারে। লঞ্চ ও স্পিডবোটে অতিরিক্ত ভাড়া আদায় কিংবা যাত্রীবোঝাই করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। স্পিডবোটে লাইফ জ্যাকেট ছাড়া কেউ কোন যাত্রী উঠাবে না।

মাদারীপুরের পুলিশ সুপার সুব্রত কুমার হালদার নিউজবাংলাদেশকে জানান, দঞ্চিণাঞ্চলের ২১ জেলার মানুষ রাজধানী ঢাকার সাথে যাতায়াতের জন্য কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট ব্যবহার করেন। ঈদে যাত্রী সেবায় ২১টি ফেরি, ৮৭টি লঞ্চ, দেড় শতাধিক স্পিডবোট রাখা হয়েছে। এছাড়া ৩শতাধিক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সার্বক্ষণিক কাজ করছেন। পাশাপাশি সিসিটিভির মাধ্যমে ঘিরে রাখা হয়েছে পুরো কাঁঠালবাড়ি ফেরিঘাট। তবে, সচেতন অনেক যাত্রী লঞ্চ ও স্পিডবোটের পরিবর্তে ফেরিতে পার হচ্ছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা