artk
মঙ্গলবার, জুলাই ১৪, ২০১৫ ১০:২০
ঢাকা-বরিশাল নৌপথ

বিলাসবহুল জাহাজ মধুমতির যাত্রা শুরু মঙ্গলবার

media

ঢাকা: ঢাকা-বরিশাল নৌপথের জন্য নির্মিত অত্যাধুনিক যাত্রীবাহী জাহাজ এমভি মধুমতি চালু হচ্ছে মঙ্গলবার। জাহাজটি চালু হলে এই নৌপথে আরামদায়ক ও স্বাচ্ছন্দপূর্ণ ভ্রমণ নিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই সার্ভিস উদ্বোধন করবেন। নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

প্রায় ২৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) বিলাসবহুল এ জাহাজে যাত্রী ধারণ ক্ষমতা ৭৫০ জন।

জাহাজে ভিআইপি ফ্যামিলি স্যুট ৪টি (গোলাপ, শাপলা, টিউলিপ ও পদ্মা)। প্রথম শ্রেণীর সিঙ্গেল ফ্যামিলি স্যুট (ডাবল বেডের কাপড়) ১৮টি, প্রথম শ্রেণীর সিঙ্গেল কেবিন চারটি, প্রথম শ্রেণীর ডাবল কেবিন ৩৪টি এবং দ্বিতীয় শ্রেণীর চেয়ার সিট ৪২টি। ডেকে প্রায় ৫৫০ জন যাত্রীর জায়গা হবে।
জাহাজটি দুটি শক্তিশালী ইঞ্জিন জাপানি বিশিষ্ট। বাংলাদেশের একটি বেসরকারি জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান এটি নির্মাণ করেছে।

এর আগে গত বছরের ২৯ মার্চ একই রুটে বিআইডাব্লিউটিসির যাত্রীবাহী জাহাজ এমভি বাঙালি চাল করা হয়। একই ধারণ ক্ষমতাসম্পন্ন ওই জাহাজটি নৌবিহারের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার ১০ দিন পরই বন্ধ হয়ে যায়। পরে আবার চালু হলেও জাহাজটি প্রতি মাসে প্রায় ৬০ লঅখ টাকা লোকসান দিচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ টি-টোয়েন্টি সিরিজ জিতে মিসবাহ’র স্বস্তির নিঃশ্বাস করোনা আতঙ্ক: এবার তামাবিল স্থলবন্দরে মেডিকেল টিম গভীর রাতে নিরাপদে দেশে ফিরেছে ক্রিকেট দল রোমান সানাকে ল্যান্সনায়েক পদে সম্মানিত প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে সরকার প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী দেনমোহর হিসেবে স্ত্রীর বই দাবি মৌলভীবাজার, হবিগঞ্জ ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৭ অস্ত্র মামলায় জেএমবি সদস্যের ১০ বছরের কারাদণ্ড ফখরুলের কাছে ভোট ও দোয়া চাইলেন আতিক