artk
মঙ্গলবার, জুলাই ১৪, ২০১৫ ১০:২০
ঢাকা-বরিশাল নৌপথ

বিলাসবহুল জাহাজ মধুমতির যাত্রা শুরু মঙ্গলবার

media

ঢাকা: ঢাকা-বরিশাল নৌপথের জন্য নির্মিত অত্যাধুনিক যাত্রীবাহী জাহাজ এমভি মধুমতি চালু হচ্ছে মঙ্গলবার। জাহাজটি চালু হলে এই নৌপথে আরামদায়ক ও স্বাচ্ছন্দপূর্ণ ভ্রমণ নিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই সার্ভিস উদ্বোধন করবেন। নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

প্রায় ২৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) বিলাসবহুল এ জাহাজে যাত্রী ধারণ ক্ষমতা ৭৫০ জন।

জাহাজে ভিআইপি ফ্যামিলি স্যুট ৪টি (গোলাপ, শাপলা, টিউলিপ ও পদ্মা)। প্রথম শ্রেণীর সিঙ্গেল ফ্যামিলি স্যুট (ডাবল বেডের কাপড়) ১৮টি, প্রথম শ্রেণীর সিঙ্গেল কেবিন চারটি, প্রথম শ্রেণীর ডাবল কেবিন ৩৪টি এবং দ্বিতীয় শ্রেণীর চেয়ার সিট ৪২টি। ডেকে প্রায় ৫৫০ জন যাত্রীর জায়গা হবে।
জাহাজটি দুটি শক্তিশালী ইঞ্জিন জাপানি বিশিষ্ট। বাংলাদেশের একটি বেসরকারি জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান এটি নির্মাণ করেছে।

এর আগে গত বছরের ২৯ মার্চ একই রুটে বিআইডাব্লিউটিসির যাত্রীবাহী জাহাজ এমভি বাঙালি চাল করা হয়। একই ধারণ ক্ষমতাসম্পন্ন ওই জাহাজটি নৌবিহারের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার ১০ দিন পরই বন্ধ হয়ে যায়। পরে আবার চালু হলেও জাহাজটি প্রতি মাসে প্রায় ৬০ লঅখ টাকা লোকসান দিচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা