artk
মঙ্গলবার, জুলাই ১৪, ২০১৫ ৯:৫৯

থানছি-আলীকদম মহাসড়ক উদ্বোধন মঙ্গলবার

media

বান্দরবান: পার্বত্য চট্টগ্রামের আলোচিত ও প্রতীক্ষিত এবং দেশের সুউচ্চ পাহাড়ের ওপর নির্মিত থানছি-আলীকদম মহাসড়ক উদ্বোধন করা হবে মঙ্গলবার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সড়ক আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। এ উপলক্ষে বান্দরবান জেলা প্রশাসনের সভাকক্ষে মঙ্গলবার সকাল ১১টায় প্রধানমন্ত্রী পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুরের সঙ্গে সরাসরি কথা বলবেন এবং জেলাবাসীর উদ্দেশে বক্তব্য দেবেন।

সড়কপথটি উদ্বোধনের পর পরই খুলে দেওয়া হবে। সর্বসাধারণের পরিবহন সুবিধার জন্যে যানবাহন চলাচল উন্মুক্ত করা হবে। ফলে একদা অবহেলিত এ দুর্গম এলাকার দৃশ্যপট দ্রুত বদলে যাবে।

জেলা প্রশাসক মো. মিজানুল হক চৌধুরী জানান, জেলার থানছি এবং আলীকদম উপজেলার দুর্গম অঞ্চলসমূহ সড়কপথের নেটওয়ার্কের আওতায় চলে এসেছে এ সড়কপথ নির্মিত হওয়ায়। সেই সঙ্গে এ দুটি উপজেলার প্রায় এক লাখ মানুষের যোগাযোগ ব্যবস্থা সুনিশ্চিত হয়েছে বলে জানিয়েছেন থানছি উপজেলা পরিষদ চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা এবং আলীকদম উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম।

জানা গেছে, সেনাবাহিনীর নির্মাণ প্রকৌশল ব্যাটালিয়নের (ইসিবি) উদ্যোগে ২০০৬ সাল থেকে চলতি বছরের মে পর্যন্ত ১০ বছর মেয়াদকালের প্রকল্পে থানছি থেকে আলীকদম উপজেলা সদর পর্যন্ত ৩৫ কিলোমিটার দীর্ঘ এ নতুন সড়কপথের নির্মাণ কাজ শেষ হয় মে মাসে। প্রায় ১১৭ কোটি টাকা ব্যয়ে এ সড়ক নির্মিত হয়।

দেশের সব চেয়ে উঁচু পাহাড়ের ওপর (প্রায় আড়াই হাজার ফুট উঁচু) এ সড়কপথ নির্মিত হয়েছে। সড়কপথের মাঝখানে রয়েছে ‘ডিম পাহাড়’ নামক একটি সম্ভাবনাময় পর্যটন স্পট। এ সড়কের সুবাদে এ পর্যটন স্পটটি জেলার অন্যতম আকর্ষণীয় একটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে বলে আশা করা হচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা