artk
মঙ্গলবার, জুলাই ১৪, ২০১৫ ৯:৫৯

থানছি-আলীকদম মহাসড়ক উদ্বোধন মঙ্গলবার

media

বান্দরবান: পার্বত্য চট্টগ্রামের আলোচিত ও প্রতীক্ষিত এবং দেশের সুউচ্চ পাহাড়ের ওপর নির্মিত থানছি-আলীকদম মহাসড়ক উদ্বোধন করা হবে মঙ্গলবার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সড়ক আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। এ উপলক্ষে বান্দরবান জেলা প্রশাসনের সভাকক্ষে মঙ্গলবার সকাল ১১টায় প্রধানমন্ত্রী পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুরের সঙ্গে সরাসরি কথা বলবেন এবং জেলাবাসীর উদ্দেশে বক্তব্য দেবেন।

সড়কপথটি উদ্বোধনের পর পরই খুলে দেওয়া হবে। সর্বসাধারণের পরিবহন সুবিধার জন্যে যানবাহন চলাচল উন্মুক্ত করা হবে। ফলে একদা অবহেলিত এ দুর্গম এলাকার দৃশ্যপট দ্রুত বদলে যাবে।

জেলা প্রশাসক মো. মিজানুল হক চৌধুরী জানান, জেলার থানছি এবং আলীকদম উপজেলার দুর্গম অঞ্চলসমূহ সড়কপথের নেটওয়ার্কের আওতায় চলে এসেছে এ সড়কপথ নির্মিত হওয়ায়। সেই সঙ্গে এ দুটি উপজেলার প্রায় এক লাখ মানুষের যোগাযোগ ব্যবস্থা সুনিশ্চিত হয়েছে বলে জানিয়েছেন থানছি উপজেলা পরিষদ চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা এবং আলীকদম উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম।

জানা গেছে, সেনাবাহিনীর নির্মাণ প্রকৌশল ব্যাটালিয়নের (ইসিবি) উদ্যোগে ২০০৬ সাল থেকে চলতি বছরের মে পর্যন্ত ১০ বছর মেয়াদকালের প্রকল্পে থানছি থেকে আলীকদম উপজেলা সদর পর্যন্ত ৩৫ কিলোমিটার দীর্ঘ এ নতুন সড়কপথের নির্মাণ কাজ শেষ হয় মে মাসে। প্রায় ১১৭ কোটি টাকা ব্যয়ে এ সড়ক নির্মিত হয়।

দেশের সব চেয়ে উঁচু পাহাড়ের ওপর (প্রায় আড়াই হাজার ফুট উঁচু) এ সড়কপথ নির্মিত হয়েছে। সড়কপথের মাঝখানে রয়েছে ‘ডিম পাহাড়’ নামক একটি সম্ভাবনাময় পর্যটন স্পট। এ সড়কের সুবাদে এ পর্যটন স্পটটি জেলার অন্যতম আকর্ষণীয় একটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে বলে আশা করা হচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট শিগগিরই বিএনপির প্রার্থী ‘সুপরিকল্পিতভাবে’ হামলা করেছে: আমু তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট সংঘর্ষের পর ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার ভোটারদের ভয় দেখিয়ে নির্বাচন বানচাল করতে হামলা: ইশরাক ঢাকার দুই সিটির ভোটে বাধা নেই গোপীবাগে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে আহত বেশ কয়েকজন তেঁতুলিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে নিহত ১, আহত ২০ কাউন্সিলর মিজান রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন ১১ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি চীন : শি জিনপিং চিড়া নিয়ে সরগরম ভারতের সোশ্যাল মিডিয়া সেঁতিয়েনের বার্সার প্রথম হার চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৫৬ চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ৩১ জেলে হত্যা মামলার আসামি নিহত খেজুরের যত উপকারিতা