artk
বুধবার, জুন ২৬, ২০১৯ ৩:০৫   |  ১২,আষাঢ় ১৪২৬
শনিবার, জুন ৮, ২০১৯ ১১:৪৬

ঘন কালো চুল চান?

media
আর অপরিষ্কার ব্রাশ বা চিরুনি ব্যবহারে চুল ময়লা হয় এবং স্ক্যাল্পে খুশকি হয়। তাই চিরুনি ভালোভাবে পরিষ্কার করা জরুরি।

এ সময়ে নিয়মিত চুলের যত্নের খুবই প্রয়োজন। প্রতিদিন মাথার ত্বকে ঘাম, ধুলোময়লা জমে নষ্ট হয় চুলের সৌন্দর্য। চুল হয়ে পড়ে রুক্ষ ও নিষ্প্রাণ। তাই চুল ও মাথার ত্বক সব সময় ঝলমলে রাখতে নিয়মিত চুল পরিষ্কার রাখতে হবে এবং চুলের যত্নে তেলও দিতে হবে। এছাড়া চুল পরিষ্কার রাখতে নিয়মিত শ্যাম্পু করুন। শ্যাম্পু চুল পরিষ্কার রাখার পাশাপাশি চুলকে স্বাস্থ্যেজ্জ্বল করে তোলে। যারা বাইরে রোদে পুড়ে কাজ করেন বা দিনের বেশির ভাগ সময় রান্নাঘরে থাকেন, তাদের দরকার প্রতিদিন শ্যাম্পু করা। তাতে চুলে ময়লা জমবে না। চুল ভালো থাকবে।

চুলে মৃদু শ্যাম্পু ব্যবহারের সঙ্গে অবশ্যই ব্যবহার করতে হবে কন্ডিশনার। চুল নিষ্প্রাণ দেখাবে না। শ্যাম্পু করার পর বেশি করে পানি ঢেলে চুল পরিষ্কার করুন। নয়তো স্ক্যাল্পে শ্যাম্পু জমে খুশকি তৈরি হবে। শ্যাম্পু করার সময় চুল সামনের দিকে না এনে পেছনের দিক দিয়ে শ্যাম্পু করুন এবং ঝরনা ব্যবহার করে শ্যাম্পু ধুয়ে ফেলুন। এতে খুব সুন্দরভাবে শ্যাম্পু স্ক্যাল্প থেকে ঝরে যাবে। শ্যাম্পু করার আগে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল ভালো করে আঁচড়ে নিন। চুলের জট খুলে নিলে চুল ভালোমতো পরিষ্কার হবে।

বিভিন্ন ধরনের হেয়ার স্টাইল করতে আমরা হেয়ার ড্রায়ার, আয়রন হেয়ার কালারসহ বিভিন্ন ধরনের হেয়ার প্রোডাক্ট ব্যবহার করি। এসব হেয়ার প্রোডাক্ট চুল সাময়িকভাবে সুন্দর করলেও পরবর্তীতে চুলের ক্ষতি করে। চুল রুক্ষ ও ভঙ্গুর করে দেয়। তাই চুলের যত্নে সপ্তাহে একদিন ডিপ কন্ডিশনিং করুন। সপ্তাহের তিন দিন তিন টেবিল চামচ মধুর সঙ্গে পাঁচ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে মাথায় ভালোভাবে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর চুল স্বাভাবিকভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। যাদের চুল শুষ্ক আর আর্দ্রতার অভাবে শুষ্ক হয়ে পড়েছে, তাদের জন্য প্যাকটি বেশ উপকারী।

আগের রাতে মেথি, শিকাকাই ও আমলকীর গুঁড়া পানিতে ভিজিয়ে রাখুন। এবার সব উপকরণ একসঙ্গে বেটে পেস্ট তৈরি করুন। প্যাকটি চুলে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করুন। চুলের রুক্ষতা দূর হওয়ার পাশাপাশি আপনি পাবেন ঝলমলে আর সুন্দর চুল। চুল পরিষ্কারের পাশাপাশি চিরুনিও নিয়মিত পরিষ্কার করতে হবে। প্রতিবার আঁচড়ানোর সময় মাথার ঘাম, ধুলা, ব্যাকটেরিয়া, ঝরে পড়া চুল সব মিলে চিরুনি ময়লা হতে থাকে। আর অপরিষ্কার ব্রাশ বা চিরুনি ব্যবহারে চুল ময়লা হয় এবং স্ক্যাল্পে খুশকি হয়। তাই চিরুনি ভালোভাবে পরিষ্কার করা জরুরি।

চুলের পরিচর্যা:

১. লেবুর রসের সঙ্গে ত্রিফলা চূর্ণ মিশিয়ে সপ্তাহে ২ দিন চুলে ব্যবহার করলে চুলের গোড়া শক্ত হয় এবং চুল দ্রুত বাড়ে। ষ নিয়মিত চুলে তেল দেয়ার অভ্যাস করুন এতে চুল নরম ও মোলায়েম থাকবে। চুলের খসখসে ভাব চলে যাবে। ষ লেবুর রসের সঙ্গে টক দই ব্যবহার করলে খুশকি দূর হয়। ষ পেঁয়াজের রসের সঙ্গে জবা ফুল পেস্ট করে লাগালে চুল গজাতে সাহায্য করে।

২. লেবুর রসের সঙ্গে চায়ের লিকার মিশিয়ে শ্যাম্পু শেষে ব্যবহার করলে চুল ঝলমলে ও সুন্দর হয়।

৩. নারিকেল তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করলে খুশকি দূর হয়।

৪. শ্যাম্পু ব্যবহারের পর কন্ডিশনিংয়ের জন্য ১ চামচ মেথি ১ লিটার পানিতে সারা রাত ভিজিয়ে রেখে ওই পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।

খালে ভাসমান অবস্থায় মিললো ছাত্রলীগ নেতার ক্ষতবিক্ষত লাশ ২৮ বছর পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা সী পার্লের আইপিও শেয়ার বিওতে জমা দুদকের অমার্জনীয় ভাষায় তলব চিঠি প্রত্যাহারসহ ৪ দফা দাবি মানবতাবিরোধী অপরাধ: রণদা প্রসাদ হত্যার রায় বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সৈকতে 'রহস্যময়' মাছ টকশো'তে সাংবাদিককে পেটালেন রাজনৈতিক নেতা! (ভিডিও) সহজে রান্না করুন মজাদার আম পাবদা দাঁতের সুরক্ষায় এনামেল-এর যত্ন নিন ট্রেন দুর্ঘটনা: সিলেট গেলেন দুই মন্ত্রী যেভাবে খুন হন ইন্দিরা গান্ধী নরসিংদীর দগ্ধ কলেজছাত্রী ফুলন মারা গেছেন মাশরাফি-সাকিবদের সুবিধা বাড়ানো হবে: প্রধানমন্ত্রী মসজিদ নিষিদ্ধ যে ‘পবিত্র শহরে’ ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া সম্পর্ক তাজা রাখতে বাদ দিন এ সব কথা জন্মনিরোধক জেল ব্যবহার করলেন প্রথম কোনো পুরুষ সংগীতশিল্পী মিলা লাপাত্তা! সাংবাদিক নিগ্রহে সালমানের বিরুদ্ধে মামলা যাত্রাবাড়ীতে ট্রাকচাপায় কনস্টেবল নিহত পটিয়ায় মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ২০ ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত এমন গহনা তৈ‌রি করুন ক্রেতা‌রা যেন কলকাতামুখী না হয় এখনও সাম্প্রদায়িক শক্তি হুমকি দিয়ে যাচ্ছে: কাদের পাঞ্জাবির দাম বেশি রাখায় আড়ংকে আবারও জরিমানা দুধে অ্যান্টিবায়োটিক, ফরমালিন, মসলায় টেক্সটাইল রঙ ট্রাম্পের শান্তি পরিকল্পনা মধ্যপ্রাচ্যে বিস্ফোরণ ঘটাবে: ইসরাইল সুবিধাবাদী ব্যবসায়ীরা আজ সংসদে: নাসিম চালু হচ্ছে খুলনা-কলকাতা অ্যাম্বুলেন্স সার্ভিস ‘ওরা কামালকে ভাড়া করল ওদের জন্য, কাজ করল আমাদের জন্য’