artk
বুধবার, জুন ২৬, ২০১৯ ৩:০৭   |  ১২,আষাঢ় ১৪২৬
শনিবার, জুন ৮, ২০১৯ ১০:৩০

শনিবার প্রথম জয়ের মুখ কি দেখতে পারবে আফগানরা?

স্পোর্টস ডেস্ক
media
টন্টনে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচ হতে চলেছে এটি। সেক্ষেত্রে একদিক থেকে এই উইকেট সম্পর্কে অজানা থাকবে দুই দলই।

তারিখ ও ভেন্যু: শনিবার, ৮ জুন, টন্টন, ইংল্যান্ড।

টুর্নামেন্টের বর্তমান অবস্থান:
নিউজিল্যান্ড তাদের বিশ্বকাপ মিশন শুরু করেছে প্রথম ২ ম্যাচেই জয় দিয়ে। প্রথম ম্যাচে শ্রীলংকাকে উড়িয়ে দিয়ে এর পরের ম্যাচে বাংলাদেশের সাথে কষ্টার্জিত জয়ে বর্তমানে দলটি আছে জয়ের ধারায়। আর আফগানিস্তানের জন্য টুর্নামেন্টের শুরুটি হয়েছে কঠিন। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার সাথে শোচনীয় পরাজয়ের পর শ্রীলংকার কাছেও হেরে দলটি এখনো কোনো ম্যাচ জিততে পারেনি। সেক্ষেত্রে আজকের ম্যাচে আফগানিস্তানের হারানোর কিছু নেই।

খেলোয়াড় ইতিবৃত্ত:
নিউজিল্যান্ড দলে বর্তমানে অলরাউন্ডারের ছড়াছড়ি। একেবারে লেজ পর্যন্ত-ও ব্যাটসম্যানেরা বেশ ব্যাটিং করতে পারেন। আর অন্যদিকে আফগানিস্তানের ক্রিকেট-ও ভয়ডরহীন। সেক্ষেত্রে প্রথমে ব্যাট করলে আফগানিস্তানকে উড়ন্ত শুরু এনে দিতে হতে পারে উদ্বোধনী ব্যাটসম্যানদেরই। উদ্বোধনী উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদের অবর্তমানে এখন দায়িত্বটি বর্তাবে হাজরাতুল্লাহ জাজাইয়ের ওপর।

কেমন থাকবে আবহাওয়া?
টন্টনে আজ সারাদিনই টুকটাক বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে। সকালের দিকে মৃদু ঝড় ও বৃষ্টি থাকলেও তা থেমে যাওয়ার কথা দুপুরের আগেই। আবার পরবর্তীতে বিকালের একটু আগে আবারো বৃষ্টির আশঙ্কা থাকছে। দিনের এই ২ দফা বৃষ্টির প্রকোপ থাকলেও দুপুরের শেষ ভাবে রৌদ্রোজ্জ্বল আবহাওয়া থাকার সম্ভাবনাও আছে। সেক্ষেত্রে ম্যাচ কার্টেল ওভারে গেলেও পরিত্যক্ত হয়ে যাওয়ার ভয় নেই।

উইকেটের অবস্থা কেমন হবে?
টন্টনে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচ হতে চলেছে এটি। সেক্ষেত্রে একদিক থেকে এই উইকেট সম্পর্কে অজানা থাকবে দুই দলই। এটি আফগানিস্তানের জন্য আশাব্যঞ্জক হতে পারে, যদি না শ্রীলঙ্কা ম্যাচের মতো চাপে ভেঙ্গে পড়ে তারা।

চোখ রাখতে হবে:
চোখ রাখতে হবে নিউজিল্যান্ডের ৯০ মাইল প্রতি ঘন্টায় বল করা স্পিডস্টার লোকি ফার্গুসনের দিকে। মেঘাচ্ছন্ন আবহাওয়ায় বাংলাদেশের বিপক্ষেও ঝড় তুলেছিলেন তিনি। আজ-ও তার উপরেই রইবে নিউজিল্যান্ডের ভরসা। আফগানিস্তানের মোহাম্মদ নাবী শ্রীলংকান ইনিংসের ধ্বস নামায় সেদিন মূখ্য ভূমিকা পালন করেছিলেন। আফগানরা চাইবে নাবী আজ-ও জ্বলে উঠুন।

দুর্বলতা:
নিউজিল্যান্ডের দুর্বলতা চাপে পড়ে বিচ্যুত হয়ে যাওয়া, যেটি বাংলাদেশের বিপক্ষেও তারা দেখিয়েছে। এক প্রান্ত থেকে উইকেট তুলে নিতে থাকলেই বাকিরা হতাশাগ্রস্ত হয়ে পড়েন। সেদিন কেইন উইলিয়ামসনকে মুশফিক রান-আউট করতে পারলে ম্যাচের ফল হয়তো অনেক বেশী অন্যরকম হতো। তাই আফগানিস্তানের প্রয়োজন যে কোনোভাবে নিউজিল্যান্ডকে চাপে ফেলে দেওয়া। আর টুর্নামেন্টের প্রথম ২ ম্যাচ থেকেই প্রতীয়মান, যে আফগানদের অতিরিক্ত আক্রমনাত্বক ব্যাটিং-ই শেষ পর্যন্ত তাদের জন্য নেতিবাচক হয়ে দাঁড়ায়। তাই আজ নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করতে গেলে আফগানদের ব্যাটিং-এর সময় থাকতে হবে ঠান্ডা মাথায়।

ম্যাচ শুরু হওয়ার সময়: ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৬টা ৩০ মিনিটে। সূত্র:ডেইলিক্রিকেট

খালে ভাসমান অবস্থায় মিললো ছাত্রলীগ নেতার ক্ষতবিক্ষত লাশ ২৮ বছর পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা সী পার্লের আইপিও শেয়ার বিওতে জমা দুদকের অমার্জনীয় ভাষায় তলব চিঠি প্রত্যাহারসহ ৪ দফা দাবি মানবতাবিরোধী অপরাধ: রণদা প্রসাদ হত্যার রায় বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সৈকতে 'রহস্যময়' মাছ টকশো'তে সাংবাদিককে পেটালেন রাজনৈতিক নেতা! (ভিডিও) সহজে রান্না করুন মজাদার আম পাবদা দাঁতের সুরক্ষায় এনামেল-এর যত্ন নিন ট্রেন দুর্ঘটনা: সিলেট গেলেন দুই মন্ত্রী যেভাবে খুন হন ইন্দিরা গান্ধী নরসিংদীর দগ্ধ কলেজছাত্রী ফুলন মারা গেছেন মাশরাফি-সাকিবদের সুবিধা বাড়ানো হবে: প্রধানমন্ত্রী মসজিদ নিষিদ্ধ যে ‘পবিত্র শহরে’ ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া সম্পর্ক তাজা রাখতে বাদ দিন এ সব কথা জন্মনিরোধক জেল ব্যবহার করলেন প্রথম কোনো পুরুষ সংগীতশিল্পী মিলা লাপাত্তা! সাংবাদিক নিগ্রহে সালমানের বিরুদ্ধে মামলা যাত্রাবাড়ীতে ট্রাকচাপায় কনস্টেবল নিহত পটিয়ায় মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ২০ ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত এমন গহনা তৈ‌রি করুন ক্রেতা‌রা যেন কলকাতামুখী না হয় এখনও সাম্প্রদায়িক শক্তি হুমকি দিয়ে যাচ্ছে: কাদের পাঞ্জাবির দাম বেশি রাখায় আড়ংকে আবারও জরিমানা দুধে অ্যান্টিবায়োটিক, ফরমালিন, মসলায় টেক্সটাইল রঙ ট্রাম্পের শান্তি পরিকল্পনা মধ্যপ্রাচ্যে বিস্ফোরণ ঘটাবে: ইসরাইল সুবিধাবাদী ব্যবসায়ীরা আজ সংসদে: নাসিম চালু হচ্ছে খুলনা-কলকাতা অ্যাম্বুলেন্স সার্ভিস ‘ওরা কামালকে ভাড়া করল ওদের জন্য, কাজ করল আমাদের জন্য’