artk
শনিবার, জুন ৮, ২০১৯ ১০:১৫

ইংল্যান্ডের বিপক্ষে ঘুরে দাঁড়াতে পারবে বাংলাদেশ?

স্পোর্টস ডেস্ক
media

উপমহাদেশের দল শ্রীলংকা তাদের বিশ্বকাপের প্রথম দু’টি ম্যাচই খেলেছে কার্ডিফে। সেই একই উইকেটে আজ খেলবে বাংলাদেশ ও ইংল্যান্ড।

তারিখ ও ভেন্যু: শনিবার, ৮ জুন, ২০১৯, কার্ডিফ, ওয়েলস।

টুর্নামেন্টের বর্তমান অবস্থান:
দুর্দান্ত শুরু করেছিলো বিশ্বকাপে দুই দলই। বাংলাদেশ ও ইংল্যান্ড উভয়ই দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল। উভয়ের জয়ের ধরনই ছিল প্রায় একই রকমের। আগে ব্যাট করে ৩০০-র বেশি রান করে প্রতিপক্ষকে চাপে ফেলে হারিয়েছিল তারা। কিন্তু এর পরের ম্যাচেই ইংল্যান্ড হেরে গিয়েছে পাকিস্তানের কাছে, বাংলাদেশকেও লড়াই করে হার মানতে হয়েছে নিউজিল্যান্ডের কাছে। তাই উভয় দলের জন্যই আজকের ম্যাচটি টুর্নামেন্টে ফিরে আসার লড়াই।

খেলোয়াড় ইতিবৃত্ত:
বাংলাদেশ দলে আজ দেখা যেতে পারে গতিতারকা রুবেল হোসেনকে। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফরমেন্সের ঝলক দেখিয়ে তাদের টুর্নামেন্ট থেকে বের করে দেওয়া রুবেল হোসেনকে আজ খেলানো দরকার বাংলাদেশের। শুধু গতি নয়, শেষ দিকে রিভার্স সুইং-এর তূণ ধারণা করা রুবেলকে আজ প্রয়োজন হবে বাংলাদেশের। এছাড়াও গত ম্যাচে রান-আউটের সুযোগ নষ্ট করার পর তীব্র সমালোচনার মুখে পড়া মুশফিকুর রহিমের পরিবর্তে আজ উইকেটের পেছনে দাঁড়াতে দেখা যেতে পারে মোহাম্মদ মিঠুনকে।

কেমন থাকবে আবহাওয়া?
কার্ডিফে আজ সারাদিনই টুকটাক বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে। সকালের দিকে মৃদু ঝড় ও বৃষ্টি থাকলেও তা থেমে যাওয়ার কথা দুপুরের আগেই। আবার পরবর্তীতে বিকালের একটু আগে আবারো বৃষ্টির আশঙ্কা থাকছে। দিনের এই ২ দফা বৃষ্টির প্রকোপ ছাড়া আর খুব একটা সমস্যা হবে না আজ কার্ডিফে। সেক্ষেত্রে ম্যাচ কার্টেল ওভারে গেলেও পরিত্যক্ত হয়ে যাওয়ার ভয় নেই।

উইকেটের অবস্থা কেমন হবে?
উপমহাদেশের দল শ্রীলংকা তাদের বিশ্বকাপের প্রথম দু’টি ম্যাচই খেলেছে কার্ডিফে। সেই একই উইকেটে আজ খেলবে বাংলাদেশ ও ইংল্যান্ড। শ্রীলংকা দু’টি ম্যাচেই পড়েছিলো ব্যাটিং বিপর্যয়ে। কিন্তু দু’টি ম্যাচেই প্রতীয়মান, যে এ উইকেটে রান তোলায় কোনো সমস্যা হবে না। প্রথম ম্যাচে তারা মাত্র ১৩৬ রানে অল-আউট হলেও নিউজিল্যান্ড এই রান তাড়া করেছিল কোনো উইকেট না হারিয়ে মাত্র ১৬ ওভারে। দ্বিতীয় ম্যাচেও আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত শুরু করেছিল শ্রীলংকা। ৯২ রানের ওপেনিং জুটি গড়েও মাত্র ২০১ রানে সবগুলো উইকেট হারানোটা যতোটা না উইকেটের দোষ, তার চাইতে বেশি লংকান ব্যাটসম্যানদের। দলটি ম্যাচের ২য় ভাগে খেলেছিল অভিজ্ঞ দলের মতোই। তবে তাদের বিনা উইকেটে ৯২ রান করাই বলে দেয়, যে উইকেট ব্যাটিং-এর জন্য যথেষ্টই সহায়ক। সেক্ষেত্রে টসে জিতলে পূর্বের ফর্মুলা অনুযায়ী আগে ব্যাটিং করে রানের পাহাড় গড়ার দিকেই মনোযোগী হওয়া উচিত মাশরাফি বিন মোর্তাজার দলের। আর হেরে গেলে প্রতিপক্ষকে ৩০০ রান করতে না দেওয়াই হওয়া উচিত লক্ষ্য। মেঘলা আবহাওয়ায় সুইং বোলিং হতে পারে বাংলাদেশিদের জন্য গুরুত্বপূর্ণ অস্ত্র।

চোখ রাখতে হবে:
চোখ রাখতে হবে আজ বাংলাদেশ দলের মিডল অর্ডার ব্যাটিং-এর অন্যতম ভরসা মুশফিকুর রহিমের দিকে। গত ম্যাচের গ্লানি মেটাতে আজ ঘুরে দাঁড়াবেন এই পরীক্ষিত ব্যাটিং তারকা, সমালোচনার জবাব সর্বদা এভাবেই দিতে দেখা গেছে তাকে। আজ ভালো করতেই হবে তামিম ইকবালকেও। ইংল্যান্ড দলে আজ জ্বলে উঠতে হবে বেন স্টোকস ও ক্রিস ওকসকে। তাদের সুইং বোলিং ও কার্যকরী ব্যাটিং প্রয়োজন হবে আজ বাংলাদেশকে শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে।

দুর্বলতা:
বাংলাদেশ দলের বর্তমান দুর্বলতা মাঝের দিকের জুটি ধরে রাখতে না পারা, যদিও দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই এই দুর্বলতা বাংলাদেশের ছিলো না। মাঝের দিকে মুশফিক ও শাকিব মিলেই বাংলাদেশকে এনে দিয়েছিলেন শক্ত ভিত। ফিল্ডিং নিয়েও সচেতন হতে হবে বাংলাদেশকে। অপরদিকে ইংল্যান্ডের দুর্বলতা হতে পারে সম্পূর্ণ মনস্তাত্বিক। বিশ্বকাপে বাংলাদেশ দলকে নিয়ে এমনিতেও শঙ্কায় থাকে ইওইন মর্গানের দল। অন্তত গত ২ বিশ্বকাপে টানা ইংলিশদের হারিয়ে বাংলাদেশ নিজেদের তাদের থেকে শ্রেয়তর দল হিসেবেই প্রতিপন্ন করেছে। এদিকে ইংলিশরা দুর্দান্ত শুরু করেও পাকিস্তানের বিপক্ষে হারের কারণে আজ শুরু করবে মনস্তাত্ত্বিকভাবে পিছিয়ে। দুর্দান্ত ফর্ম ও ভয়ঙ্কর কিছু ক্রিকেটার নিয়েই নিউজিল্যান্ডের সাথে শেষ পর্যন্ত লড়াই করা বাংলাদেশের চাইতে তারা পিছিয়ে রইবে আত্মবিশ্বাসের ক্ষেত্রে।

ম্যাচ শুরু হওয়ার সময়: ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ৩টা ৩০ মিনিটে। সূত্র: ডেইলিক্রিকেট।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা