artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:৩৯   |  ৫,ভাদ্র ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, জুন ৭, ২০১৯ ৪:৩২

বিশ্বকাপে বাজে আম্পায়ারিং নিয়ে সমালোচনার ঝড়

media

বিশ্বকাপের মতো বড় মঞ্চে বাজে আম্পায়ারিং গ্রহণযোগ্য নয়! অথচ সেই কাজটিই করেছেন শ্রীলংকান আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে ও নিউজিল্যান্ডের আম্পায়ার ক্রিস গেফেনি। অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে তাদের আম্পায়ারিং নিয়ে কঠোর সমালোচনা হচ্ছে।

বিশ্বকাপের মতো বড় মঞ্চে বাজে আম্পায়ারিং গ্রহণযোগ্য নয়! অথচ সেই কাজটিই করেছেন শ্রীলংকান আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে ও নিউজিল্যান্ডের আম্পায়ার ক্রিস গেফেনি। অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে তাদের আম্পায়ারিং নিয়ে কঠোর সমালোচনা হচ্ছে।

বৃহস্পিতবার ইংল্যান্ডের নটিংহ্যামে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। এ ম্যাচে আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে ও ক্রিস গেফেনি বেশ কয়েকটি বিতর্কিত সিদ্ধান্ত দেন। যদিও রিভিউ নিয়ে ওয়েস্ট ইন্ডিজ চারবার বেঁচে যায়।

বিতর্কিত সিদ্ধান্তের দুটিই ছিল গেইলের বিপক্ষে। দুবার গেইলকে ভুল আউট দেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বেঁচে যান গেইল। তৃতীয়বার সিদ্ধান্ত সঠিক হলেও ভুলটি ছিল অন্য জায়গায়। মিসেল স্টার্কের যে বলে গেইলকে এলবিডব্লিউর সিদ্ধান্ত দিয়ে মাঠ থেকে বের করা হয়, সেটি আসলে নো বল ছিল।

ইনিংসের ৫ম ওভারের ৫ম বলে মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউ হন গেইল। তবে এর আগের ডেলিভারিতেই স্টার্ক বোলিং সীমার বাইরে পা রেখে বল করেছিলেন। সেটি ছিল নো বল। নিয়ম অনুযায়ী, নো বলের পরের বলে ফ্রি হিট পাওয়ার কথা ক্যারিবীয়দের।

কিন্তু আম্পায়ার গেফেনি গেইলকে আউটের সংকেত দেন। কারণ স্টার্কের করা নো বলটি আম্পায়ারের চোখ এড়িয়ে যায়। শুধু গেইলই নয় জেসন হোল্ডারও দুবার ভুল সিদ্ধান্তের শিকার হন আম্পায়ারের। দুই যাত্রাতেই রিভিউ নিয়ে বেঁচে যান তিনি।

বিশ্বকাপের তো বড় মঞ্চে এই বাজে আম্পায়ারিং নিয়ে সমালোচনার ঝড় বাইছে। উইন্ডিজের সাবেক তারকা ক্রিকেটার বিশ্বকাপে ধারাভাষ্য দেয়া মাইকেল হোল্ডিং আম্পায়ারকে নিয়ে কঠোর সমালোচনা করেন।

শ্রীলংকার সাবেক তারকা ক্রিকেটার বর্তমানে ধারাভাষ্য পেশায় জড়িয়ে যাওয়া রাসেল আর্নল্ড টুইটারে বলেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটার পর একটা ভুল সিদ্ধান্ত দেয়া হয়েছে। তার পরও তারা যদি শেষ ১০ ওভার ভালো খেলত তাহলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি অবশ্যই জিততে পারত। ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার কায়রন পোলার্ড টুইটারে লেখেন, বারবার আমরা ভুল সিদ্ধান্তের শিকার হচ্ছি। এই ভুল নিয়ে সমর্থকরাও কোনো প্রতিবাদ করেনি। একটা ম্যাচে যদি এভাবে একাধিক ভুল হয় তাহলে কী করে ম্যাচ জেতা যায়?

প্রসঙ্গত, ওই ম্যাচে প্রথমে ব্যাট করে ৪৯ ওভারে ২৮৮ রানে অলআউট বিশ্বকাপের বতর্মান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। টার্গেট তাড়া করতে নেমে ভুল আম্পায়ারিং এবং মিসেল স্টার্কের গতির মুখে পড়ে ৫০ ওভারে ২৭৩ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ। ১৪ রানে জয় পায় অস্ট্রেলিয়া।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই