artk

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, জুন ৭, ২০১৯ ৪:৩২

বিশ্বকাপে বাজে আম্পায়ারিং নিয়ে সমালোচনার ঝড়

media

বিশ্বকাপের মতো বড় মঞ্চে বাজে আম্পায়ারিং গ্রহণযোগ্য নয়! অথচ সেই কাজটিই করেছেন শ্রীলংকান আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে ও নিউজিল্যান্ডের আম্পায়ার ক্রিস গেফেনি। অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে তাদের আম্পায়ারিং নিয়ে কঠোর সমালোচনা হচ্ছে।

বিশ্বকাপের মতো বড় মঞ্চে বাজে আম্পায়ারিং গ্রহণযোগ্য নয়! অথচ সেই কাজটিই করেছেন শ্রীলংকান আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে ও নিউজিল্যান্ডের আম্পায়ার ক্রিস গেফেনি। অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে তাদের আম্পায়ারিং নিয়ে কঠোর সমালোচনা হচ্ছে।

বৃহস্পিতবার ইংল্যান্ডের নটিংহ্যামে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। এ ম্যাচে আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে ও ক্রিস গেফেনি বেশ কয়েকটি বিতর্কিত সিদ্ধান্ত দেন। যদিও রিভিউ নিয়ে ওয়েস্ট ইন্ডিজ চারবার বেঁচে যায়।

বিতর্কিত সিদ্ধান্তের দুটিই ছিল গেইলের বিপক্ষে। দুবার গেইলকে ভুল আউট দেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বেঁচে যান গেইল। তৃতীয়বার সিদ্ধান্ত সঠিক হলেও ভুলটি ছিল অন্য জায়গায়। মিসেল স্টার্কের যে বলে গেইলকে এলবিডব্লিউর সিদ্ধান্ত দিয়ে মাঠ থেকে বের করা হয়, সেটি আসলে নো বল ছিল।

ইনিংসের ৫ম ওভারের ৫ম বলে মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউ হন গেইল। তবে এর আগের ডেলিভারিতেই স্টার্ক বোলিং সীমার বাইরে পা রেখে বল করেছিলেন। সেটি ছিল নো বল। নিয়ম অনুযায়ী, নো বলের পরের বলে ফ্রি হিট পাওয়ার কথা ক্যারিবীয়দের।

কিন্তু আম্পায়ার গেফেনি গেইলকে আউটের সংকেত দেন। কারণ স্টার্কের করা নো বলটি আম্পায়ারের চোখ এড়িয়ে যায়। শুধু গেইলই নয় জেসন হোল্ডারও দুবার ভুল সিদ্ধান্তের শিকার হন আম্পায়ারের। দুই যাত্রাতেই রিভিউ নিয়ে বেঁচে যান তিনি।

বিশ্বকাপের তো বড় মঞ্চে এই বাজে আম্পায়ারিং নিয়ে সমালোচনার ঝড় বাইছে। উইন্ডিজের সাবেক তারকা ক্রিকেটার বিশ্বকাপে ধারাভাষ্য দেয়া মাইকেল হোল্ডিং আম্পায়ারকে নিয়ে কঠোর সমালোচনা করেন।

শ্রীলংকার সাবেক তারকা ক্রিকেটার বর্তমানে ধারাভাষ্য পেশায় জড়িয়ে যাওয়া রাসেল আর্নল্ড টুইটারে বলেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটার পর একটা ভুল সিদ্ধান্ত দেয়া হয়েছে। তার পরও তারা যদি শেষ ১০ ওভার ভালো খেলত তাহলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি অবশ্যই জিততে পারত। ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার কায়রন পোলার্ড টুইটারে লেখেন, বারবার আমরা ভুল সিদ্ধান্তের শিকার হচ্ছি। এই ভুল নিয়ে সমর্থকরাও কোনো প্রতিবাদ করেনি। একটা ম্যাচে যদি এভাবে একাধিক ভুল হয় তাহলে কী করে ম্যাচ জেতা যায়?

প্রসঙ্গত, ওই ম্যাচে প্রথমে ব্যাট করে ৪৯ ওভারে ২৮৮ রানে অলআউট বিশ্বকাপের বতর্মান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। টার্গেট তাড়া করতে নেমে ভুল আম্পায়ারিং এবং মিসেল স্টার্কের গতির মুখে পড়ে ৫০ ওভারে ২৭৩ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ। ১৪ রানে জয় পায় অস্ট্রেলিয়া।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা