artk
বুধবার, জুন ২৬, ২০১৯ ৩:০৫   |  ১২,আষাঢ় ১৪২৬
শুক্রবার, জুন ৭, ২০১৯ ১২:২৬

ভিন্ন স্বাদের হোয়াইট চিকেন রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
media

ছবি: সংগৃহিত

প্রথমে চিকেন ছোট ছোট পিস করে নিতে হবে। বোনলেস পিস হলে ভালো হয়। পিসগুলো টকদই ও জায়ফল গুড়া দিয়ে মেরিনেট করতে হবে।

আমাদের ঘরে ঘরে ঈদের আনন্দ। আর সেই আনন্দ দ্বিগুণ করে খাবার। বিশেষ করে চিকেন। আমরা অনেক চিকেন কারির কথা শুনেছি কিন্তু এবার হোয়াইট চিকেন। আশ্চর্য হচ্ছেন? না আশ্চর্য না বরং শুনুন সেই হোয়াইন চিকেন রান্নার রেসিপি। আর ঈদের আনন্দ বাড়িয়ে তুলুন।

উপকরণ :
 - চিকেন এক কেজি
 - টকদই দেড় কাপ
 - জায়ফল গুড়া ১/২ চা চামচ
 - ঘি ৩ টেবিল চামচ
 - সয়াবিন তেল ২ টেবিল চামচ
 - আস্ত গোলমরিচ ১০টি
 - দারুচিনি ১ টুকরা
 - এলাচ ৩টি
 - লবঙ্গ ৩টি
 - তেজপাতা ১টি
 - পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
 - পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
 - রসুন বাটা ১ টেবিল চামচ
 - আদা বাটা ১ চা চামচ
 - কাঁচামরিচ ৫- ৬টি
 - লবণ স্বাদমতো
 - চিনি ১/২ চা চামচ
- পানি প্রয়োজনমতো।

প্রণালি :
প্রথমে চিকেন ছোট ছোট পিস করে নিতে হবে। বোনলেস পিস হলে ভালো হয়। পিসগুলো টকদই ও জায়ফল গুড়া দিয়ে মেরিনেট করতে হবে। চার থেকে পাঁচ ঘণ্টা মেরিনেট করতে হবে। আর এতক্ষণ মেরিনেট করা যদি সম্ভব না হয় তাহলে অন্তত এক ঘণ্টা মেরিনেট করতে হবে। মেরিনেট করা মাংস ফ্রিজে রেখে দিন।

ফ্রিজে রাখা হলে মাংস মেরিনেট বেশি ভালো হয়। কড়াইয়ে তেল ও ২ টেবিল চামচ ঘি একসাথে গরম করুন। এবার এই গরম ঘিতে একে একে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, আস্ত গোলমরিচ ফোড়ন দিন। ঘিয়ে ফোড়নের সুন্দর গন্ধ বের হলে এতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। মিডিয়াম আঁচে দুই থেকে তিন মিনিট ভাজতে থাকুন। বেশি ভাজবেন না। তাহলে পেঁয়াজ লাল হয়ে যাবে এবং হোয়াইট চিকেনের রঙ নষ্ট হয়ে যাবে। পেঁয়াজ নরম হয়ে গেলে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিতে হবে। ভালো করে নেড়ে নেড়ে ভুনে নিতে হবে।

মশলা ভুনা ভুনা হয়ে গেলে এতে মেরিনেট করা মাংস দিয়ে দিতে হবে। মাংসটা ভাজা ভাজা করে কষাতে হবে। পরিমাণমত লবণ ও চিনি দিতে হবে। মাংস নিজের পানিতেই সিদ্ধ হয়ে যাবে। তারপরেও যদি প্রয়োজন হয় তবে অল্প গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। মাংস হয়ে গেলে উপর থেকে কিছু মরিচ ছড়িয়ে দিতে হবে। দমে রাখতে হবে ২০ মিনিট। এরপর পরিবেশন করুন নিজের স্টাইলে।

খালে ভাসমান অবস্থায় মিললো ছাত্রলীগ নেতার ক্ষতবিক্ষত লাশ ২৮ বছর পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা সী পার্লের আইপিও শেয়ার বিওতে জমা দুদকের অমার্জনীয় ভাষায় তলব চিঠি প্রত্যাহারসহ ৪ দফা দাবি মানবতাবিরোধী অপরাধ: রণদা প্রসাদ হত্যার রায় বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সৈকতে 'রহস্যময়' মাছ টকশো'তে সাংবাদিককে পেটালেন রাজনৈতিক নেতা! (ভিডিও) সহজে রান্না করুন মজাদার আম পাবদা দাঁতের সুরক্ষায় এনামেল-এর যত্ন নিন ট্রেন দুর্ঘটনা: সিলেট গেলেন দুই মন্ত্রী যেভাবে খুন হন ইন্দিরা গান্ধী নরসিংদীর দগ্ধ কলেজছাত্রী ফুলন মারা গেছেন মাশরাফি-সাকিবদের সুবিধা বাড়ানো হবে: প্রধানমন্ত্রী মসজিদ নিষিদ্ধ যে ‘পবিত্র শহরে’ ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া সম্পর্ক তাজা রাখতে বাদ দিন এ সব কথা জন্মনিরোধক জেল ব্যবহার করলেন প্রথম কোনো পুরুষ সংগীতশিল্পী মিলা লাপাত্তা! সাংবাদিক নিগ্রহে সালমানের বিরুদ্ধে মামলা যাত্রাবাড়ীতে ট্রাকচাপায় কনস্টেবল নিহত পটিয়ায় মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ২০ ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত এমন গহনা তৈ‌রি করুন ক্রেতা‌রা যেন কলকাতামুখী না হয় এখনও সাম্প্রদায়িক শক্তি হুমকি দিয়ে যাচ্ছে: কাদের পাঞ্জাবির দাম বেশি রাখায় আড়ংকে আবারও জরিমানা দুধে অ্যান্টিবায়োটিক, ফরমালিন, মসলায় টেক্সটাইল রঙ ট্রাম্পের শান্তি পরিকল্পনা মধ্যপ্রাচ্যে বিস্ফোরণ ঘটাবে: ইসরাইল সুবিধাবাদী ব্যবসায়ীরা আজ সংসদে: নাসিম চালু হচ্ছে খুলনা-কলকাতা অ্যাম্বুলেন্স সার্ভিস ‘ওরা কামালকে ভাড়া করল ওদের জন্য, কাজ করল আমাদের জন্য’