artk
সোমবার, জুলাই ১৩, ২০১৫ ১০:০৩

রপ্তানির ১৪ খাতে থাকছে ভর্তুকি

media

ঢাকা: হালাল মাংস রপ্তানিতে সর্বোচ্চ ২০ শতাংশসহ মোট ১৪টি খাতে ‘রপ্তানি ভর্তুকি’ দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশের রপ্তানি বাণিজ্যকে উৎসাহিত করার জন্যই প্রতিবছরের ন্যায় এসব খাতে ভর্তুকির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার কেন্দ্রীয় ব্যাংক একটি সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়েজিত সকল অনুমোদিত ডিলারকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দিয়েছে।

চলতি মাসের ১ তারিখ থেকে বৈদেশিক মুদ্রানীতি বিভাগের এ সার্কুলার অনুসারে ভর্তুকি কার্যকর হবে। এর মেয়াদকাল হবে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত।

যেসব খাতে ভর্তুকি বা নগদ সহায়তা পাবে সেগুলো হচ্ছে- রপ্তানিমুখী দেশীয় বস্ত্রখাতে শুল্ক বন্ড ও ডিউটি ড্র-ব্যাকের পরিবর্তে বিকল্প নগদ সহায়তা রাখা হয়েছে ৪ শতাংশ হারে, বস্ত্র খাতের ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ৪ শতাংশ, নতুন পণ্য/নতুন বাজার (বস্ত্র খাত) সম্প্রসারণ সহায়তায় ৩ শতাংশ, হোগলা, খড়, আখের ছোবড়া ইত্যাদি দিয়ে হাতের তৈরি পণ্যে ১৫ থেকে ২০ শতাংশ, কৃষিপণ্য ও প্রক্রিয়াজাত কৃষিপণ্যে ২০ শতাংশ, হাড়ের গুড়া রপ্তানিতে ৫ শতাশ, হাল্কা প্রকৌশল পণ্য রপ্তানিতে ১৫ শতাংশ।

এছাড়া ১০০ ভাগ হালাল মাংস রপ্তানিতে সর্ব্বোচ ২০ শতাংশ, হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রপ্তানিতে কয়েকটি ক্যাটাগরিতে ২ থেকে ১০ শতাংশ হারে, চামড়াজাত দ্রব্যাদি রপ্তানিতে ১২ দশমিক ৫ শতাংশ, জাহজ রপ্তানিতে ৫ শতাংশ, আলু রপ্তানিতে ২০ শতাংশ, পেট বোতল-ফ্লেক্স রপ্তানিতে ১০ শতাংশ এবং পাটজাত দ্রব্য যেমন বৈচিত্রকৃত পাটজাত পণ্য, পাটজাত চূড়ান্ত দ্রব্য ও পাট সুতা রপ্তানিতে ৫ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত সহায়তা দেওয়ার করা বলা হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এমএম

রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট শিগগিরই বিএনপির প্রার্থী ‘সুপরিকল্পিতভাবে’ হামলা করেছে: আমু তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট সংঘর্ষের পর ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার ভোটারদের ভয় দেখিয়ে নির্বাচন বানচাল করতে হামলা: ইশরাক ঢাকার দুই সিটির ভোটে বাধা নেই গোপীবাগে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে আহত বেশ কয়েকজন তেঁতুলিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে নিহত ১, আহত ২০ কাউন্সিলর মিজান রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন ১১ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি চীন : শি জিনপিং চিড়া নিয়ে সরগরম ভারতের সোশ্যাল মিডিয়া সেঁতিয়েনের বার্সার প্রথম হার চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৫৬ চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ৩১ জেলে হত্যা মামলার আসামি নিহত খেজুরের যত উপকারিতা