artk
বুধবার, জুন ৫, ২০১৯ ৪:১০

‘অহন আম্‌গো পাঁচ ট্যাকা বেশি না দিলে কবে দেবেন মামা’

নিউজ ডেস্ক
media
‘অহন আমগো পাঁচ ট্যাকা বেশি না দিলে কবে দেবেন মামা। আমরা ঈদ না কইরা আপনেগো টানতাছি, বকশিশ কি আমরা পাই না?’

‘ঈদ বকশিশ’যুক্ত হওয়ায় যাতায়াতের ক্ষেত্রে পরিবহনে অতিরিক্ত ভাড়া গুণছেন নগরবাসী। ঈদ উপলক্ষে রাজধানীতে গত সোমবার থেকে কোনো কোনো রুটে রোববার থেকে বকশিশের নামে অতিরিক্ত ভাড়া নিচ্ছেন পরিবহন শ্রমিকরা।

বাস, লেগুনা, সিএনজি অটোরিকশা, রিকশা সব ধরনের পরিবহনেই ভাড়ার সঙ্গে ঈদ বকশিশ নেয়া হচ্ছে। বকশিশের কারণে কোনো কোনো ক্ষেত্রে ভাড়া দ্বিগুণ হয়েছে।

প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানীর বেশিরভাগ মানুষ এখন গ্রামের বাড়িতে। ফলে ফাঁকা হয়ে পড়েছে নগরীর সড়কগুলো। রাজপথে গাড়ি চলছে বাধাহীন।

বুধবার (৫ জুন) সারাদেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে।

পরিবহন শ্রমিকরা বলছেন, ঈদের আগের দিন, ঈদের দিন ও পরের দিন ভাড়ার সঙ্গে বকশিশ নেবেন তারা।

ঈদ বকশিশে কারও কারও আপত্তি না থাকলেও কেউ কেউ নির্ধারিত ভাড়ার বেশি দিতে রাজি হচ্ছেন না। এতে কোথাও কোথাও বকশিশ নিয়ে পরিবহন শ্রমিক ও যাত্রীদের মধ্যে বচসাও হচ্ছে।

মঙ্গলবার থেকে শ্রাবণ পরিবহন (গুলিস্তান-রায়েরবাগ, মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে) ভাড়া নিচ্ছে ১৫ টাকার স্থলে ২০ টাকা। আর চিটাগং রোডের ভাড়া নিচ্ছে ২০ টাকার স্থলে ৩০ টাকা।

বুধবার সকালে শ্রাবণ পরিবহনের কন্ডাক্টর শফিকুল ইসলাম বলেন, ‘অহন আমগো পাঁচ ট্যাকা বেশি না দিলে কবে দেবেন মামা। আমরা ঈদ না কইরা আপনেগো টানতাছি, বকশিশ কি আমরা পাই না?’

যাত্রাবাড়ী থেকে শনির আখড়া রুটে চলাচলকারী বোরাক পরিবহন বুধবার ভাড়া নিচ্ছে ৫ টাকার স্থলে ১০ টাকা। যাত্রাবাড়ী থেকে গাবতলীর রুটে চলাচলকারী গাবতলী লিংক পরিবহন নিচ্ছে ৪০ টাকার স্থলে ৫০ টাকা।

যাত্রাবাড়ী-মিরপুর রুটে চলাচলকারী শিকড় পরিবহনের কন্ডাক্টর বাবুল হোসেন বলেন, যাত্রাবাড়ী থেকে মিরপুরের ভাড়া ৩০ টাকা। এখন ৫/১০ টাকা বেশি নেই মামা। তয় কেউ না দিলে জোর করি না।

যাত্রাবাড়ী থেকে সদরঘাট রুটে লেগুনার ভাড়া ১২ টাকা। এ রুটে গত রোববার থেকেই ১৫ টাকা করে ভাড়া আদায় করছেন পরিবহন শ্রমিকরা। তবে বুধবার এক কন্ডাক্টর ঈদের কারণে ভাড়া ২০ টাকা চাইলে উত্তেজিত হয়ে উঠেন যাত্রীরা। শেষ পর্যন্ত কন্ডাক্টর ১৫ টাকা করে ভাড়া নিতে বাধ্য হন।

এ রুটের নিয়মিত যাত্রী মো. ইসমাইল হোসেন বলেন, ‘সদরঘাটে চলাচলকারী লেগুনাগুলো ঈদের তিন দিন আগে থেকেই তিন টাকা বেশি ভাড়া নেয়া শুরু করেছে। কেউ কেউ আবার ২০ টাকাও চান। তবে ২০ টাকা ভাড়া চাওয়া অন্যায়।’

পল্টন থেকে মিরপুর যাবেন সৌরভ কাওছার। তিনি বলেন, ‘এখান থেকে মিরপুরের ভাড়া ২৫ টাকা। এখন ৩০ টাকা নিচ্ছে। এটা মেনে নেয়া ছাড়া উপায় কী? এতে আমি খুব বেশি আপত্তিও করি না।’

শনির আখড়া বাসস্ট্যান্ডে রিকশা নিয়ে দাঁড়িয়ে ছিলেন সুজন হাওলাদার। তিনি বলেন, ‘আমগো লাইগ্যা ঈদ নাই। দুইডা পয়সার আশায় ঈদের দিনও রিকশা চালাই। তার উপরে আইজ যে বৃষ্টি, খেপই তো নাই। ভাড়া অহন ১০/২০ ট্যাকা বেশি নেই। সবাই খুশি হইয়াই বেশি দেয়।’

ঢাকা সিটি নির্বাচনে সেনা নামছে না: ইসি সচিব বিএনপির গণজোয়ারের দাবি দিবাস্বপ্ন: কাদের কেরানীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শিক্ষাক্রমের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই পড়ানো বন্ধের নির্দেশ ইন্টারনেট সংযোগসহ ওয়ালটনের স্মার্ট রেফ্রিজারেটর কণ্ঠশিল্পী দ্বীন ইসলাম ২০১৯ সালের শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট মুজিববর্ষে বাড়ি পাবে ৬৮ হাজার দরিদ্র পরিবার গ্রাহক সেবা বাড়াতে বিআইবিএমের আউটসোর্সিংয়ে গুরুত্বারোপ ‘আমার কোন অবৈধ সম্পদ নেই’ ২০১৯ সালে ৫৬ সাংবাদিক নিহত: জাতিসংঘ সকালের যেসব অভ্যাস আপনাকে সজিব রাখবে যশোরে গৃহবধু ধর্ষণ: খায়রুলের সম্পৃক্ততা পায়নি পিবিআই নির্বাচন যত ঘনিয়ে আসছে শাসকগোষ্ঠীর সন্ত্রাসীরা তত হিংস্র হচ্ছে: ফখরুল ৩২৯টি কারিগরি স্কুল স্থাপনে ২০৫২৫কোটি টাকার প্রকল্পের অনুমোদন দুর্নীতির তথ্য পেলে ছাড় নয়: ক‌মিশনার আমিনুল দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব চান মাহামুদউল্লাহ রিয়াদ ডিবিএর সভাপতি শরীফ আনোয়ার সহ-সভাপতি আলী ও রোজারিও ঢাকা ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ ৩ জনের বিরুদ্ধে চার্জশিট স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সুপার লিগে বাংলাদেশ পুঁজিবাজারে সূচক পতন বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম শুরু বুধবার পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে চায় টাইগাররা শেষ বলে নাটকীয় জয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা মুশফিকের না যাওয়াকে পূর্ণ সমর্থন মাহমুদউল্লাহর ইবিতে দু’পক্ষের সংঘর্ষ: ছাত্রলীগ সম্পাদকসহ আহত ১৬ যার যতই ক্ষমতা থাকুক, কেউই আইনের ঊর্ধ্বে নয়: আইনমন্ত্রী রিফাত হত্যা: মিন্নির আবেদন খারিজ ঢাবির হলগুলোতে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন ২৩ জানুয়ারি রকিবুলের হ্যাটট্রিকে ৮৯ রানে অলআউট স্কটল্যান্ড পাকিস্তান সফরের আগে পাঞ্জাবে তিন সন্ত্রাসী আটক