artk
সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ৭:৩১   |  ২৫,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, জুন ৫, ২০১৯ ৪:১০

‘অহন আম্‌গো পাঁচ ট্যাকা বেশি না দিলে কবে দেবেন মামা’

নিউজ ডেস্ক
media
‘অহন আমগো পাঁচ ট্যাকা বেশি না দিলে কবে দেবেন মামা। আমরা ঈদ না কইরা আপনেগো টানতাছি, বকশিশ কি আমরা পাই না?’

‘ঈদ বকশিশ’যুক্ত হওয়ায় যাতায়াতের ক্ষেত্রে পরিবহনে অতিরিক্ত ভাড়া গুণছেন নগরবাসী। ঈদ উপলক্ষে রাজধানীতে গত সোমবার থেকে কোনো কোনো রুটে রোববার থেকে বকশিশের নামে অতিরিক্ত ভাড়া নিচ্ছেন পরিবহন শ্রমিকরা।

বাস, লেগুনা, সিএনজি অটোরিকশা, রিকশা সব ধরনের পরিবহনেই ভাড়ার সঙ্গে ঈদ বকশিশ নেয়া হচ্ছে। বকশিশের কারণে কোনো কোনো ক্ষেত্রে ভাড়া দ্বিগুণ হয়েছে।

প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানীর বেশিরভাগ মানুষ এখন গ্রামের বাড়িতে। ফলে ফাঁকা হয়ে পড়েছে নগরীর সড়কগুলো। রাজপথে গাড়ি চলছে বাধাহীন।

বুধবার (৫ জুন) সারাদেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে।

পরিবহন শ্রমিকরা বলছেন, ঈদের আগের দিন, ঈদের দিন ও পরের দিন ভাড়ার সঙ্গে বকশিশ নেবেন তারা।

ঈদ বকশিশে কারও কারও আপত্তি না থাকলেও কেউ কেউ নির্ধারিত ভাড়ার বেশি দিতে রাজি হচ্ছেন না। এতে কোথাও কোথাও বকশিশ নিয়ে পরিবহন শ্রমিক ও যাত্রীদের মধ্যে বচসাও হচ্ছে।

মঙ্গলবার থেকে শ্রাবণ পরিবহন (গুলিস্তান-রায়েরবাগ, মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে) ভাড়া নিচ্ছে ১৫ টাকার স্থলে ২০ টাকা। আর চিটাগং রোডের ভাড়া নিচ্ছে ২০ টাকার স্থলে ৩০ টাকা।

বুধবার সকালে শ্রাবণ পরিবহনের কন্ডাক্টর শফিকুল ইসলাম বলেন, ‘অহন আমগো পাঁচ ট্যাকা বেশি না দিলে কবে দেবেন মামা। আমরা ঈদ না কইরা আপনেগো টানতাছি, বকশিশ কি আমরা পাই না?’

যাত্রাবাড়ী থেকে শনির আখড়া রুটে চলাচলকারী বোরাক পরিবহন বুধবার ভাড়া নিচ্ছে ৫ টাকার স্থলে ১০ টাকা। যাত্রাবাড়ী থেকে গাবতলীর রুটে চলাচলকারী গাবতলী লিংক পরিবহন নিচ্ছে ৪০ টাকার স্থলে ৫০ টাকা।

যাত্রাবাড়ী-মিরপুর রুটে চলাচলকারী শিকড় পরিবহনের কন্ডাক্টর বাবুল হোসেন বলেন, যাত্রাবাড়ী থেকে মিরপুরের ভাড়া ৩০ টাকা। এখন ৫/১০ টাকা বেশি নেই মামা। তয় কেউ না দিলে জোর করি না।

যাত্রাবাড়ী থেকে সদরঘাট রুটে লেগুনার ভাড়া ১২ টাকা। এ রুটে গত রোববার থেকেই ১৫ টাকা করে ভাড়া আদায় করছেন পরিবহন শ্রমিকরা। তবে বুধবার এক কন্ডাক্টর ঈদের কারণে ভাড়া ২০ টাকা চাইলে উত্তেজিত হয়ে উঠেন যাত্রীরা। শেষ পর্যন্ত কন্ডাক্টর ১৫ টাকা করে ভাড়া নিতে বাধ্য হন।

এ রুটের নিয়মিত যাত্রী মো. ইসমাইল হোসেন বলেন, ‘সদরঘাটে চলাচলকারী লেগুনাগুলো ঈদের তিন দিন আগে থেকেই তিন টাকা বেশি ভাড়া নেয়া শুরু করেছে। কেউ কেউ আবার ২০ টাকাও চান। তবে ২০ টাকা ভাড়া চাওয়া অন্যায়।’

পল্টন থেকে মিরপুর যাবেন সৌরভ কাওছার। তিনি বলেন, ‘এখান থেকে মিরপুরের ভাড়া ২৫ টাকা। এখন ৩০ টাকা নিচ্ছে। এটা মেনে নেয়া ছাড়া উপায় কী? এতে আমি খুব বেশি আপত্তিও করি না।’

শনির আখড়া বাসস্ট্যান্ডে রিকশা নিয়ে দাঁড়িয়ে ছিলেন সুজন হাওলাদার। তিনি বলেন, ‘আমগো লাইগ্যা ঈদ নাই। দুইডা পয়সার আশায় ঈদের দিনও রিকশা চালাই। তার উপরে আইজ যে বৃষ্টি, খেপই তো নাই। ভাড়া অহন ১০/২০ ট্যাকা বেশি নেই। সবাই খুশি হইয়াই বেশি দেয়।’

নিউজিল্যান্ডে অগ্নুৎপাতে ৫ পর্যটকের মৃত্যু ‘বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন এক শ্রেণির শিক্ষক’ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ৪ বছর নিষিদ্ধ রাশিয়া বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সানা ম্যারিন ৬৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে সেই শ্রীলঙ্কাকেই হারিয়ে স্বর্ণ জয় সৌম্য-শান্তদের কক্সবাজার সমুদ্র সৈকতে অবৈধ স্থাপনা ধ্বংসে কেন নির্দেশ নয় মন্ত্রিসভায় ভালো না করলে দায়িত্ব পরিবর্তন করা হবে: কাদের চলতি মাসেই পুরান ঢাকায় চক্রাকার বাস মিস ইউনিভার্স হলেন আফ্রিকান সুন্দরী ইতিবাচক মনোভাবে প্রজন্ম হবে দুর্নীতিবিরোধী: ড. আনিসুজ্জামান মারা গেলেন বরেণ্য অধ্যাপক অজয় রায় ধর্ষণ মামলা: যুক্তরাষ্ট্র আ.লীগের সেই নেতাকে বহিষ্কার দেশে সর্বক্ষেত্রে দুর্নীতি শুরু হয়েছে: ফখরুল সামাজিক-রাজনৈতিক দুর্নীতিই বড় দুর্নীতি: মির্জা ফখরুল শ্রমজীবীরা নয়, কর্মকর্তারাই দুর্নীতি করে: আমু পাঁচ বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকে অনেক ভালোবাসি: সালমান খান আর্চারির চার ইভেন্টের সব ক’টিতে সোনা জিতল বাংলাদেশ শত্রুতা করলে সবই হারাবেন কিম: ট্রাম্প অবৈধ সম্পদ নিয়ে কাউকে শান্তিতে থাকতে দেয়া হবে না: দুদক চেয়ারম্যান কায়রো থেকে রাজধানী সরাচ্ছে মিশর মিয়ানমার থেকে এলো আরও ৪১ হাজার মণ পেঁয়াজ এসএ গেমসে সোনা জিতে কাঁদলেন সোমা সমাবর্তনে উৎসবমুখর ঢাবি ক্যাম্পাস প্রেমিকার বাবা-মাকে দায়ি করে স্টামফোর্ড ছাত্রের আত্মহত্যা বাসে যৌন হয়রানি: যাত্রীকে ৬ মাসের কারাদণ্ড উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন শুরু শাজাহান খানের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে নিসচার বিবৃতি উগান্ডায় বৃষ্টি ও ভূমিধসে ১৬ জনের প্রাণহানী