artk
বুধবার, জুন ৫, ২০১৯ ৪:১০

‘অহন আম্‌গো পাঁচ ট্যাকা বেশি না দিলে কবে দেবেন মামা’

নিউজ ডেস্ক
media
‘অহন আমগো পাঁচ ট্যাকা বেশি না দিলে কবে দেবেন মামা। আমরা ঈদ না কইরা আপনেগো টানতাছি, বকশিশ কি আমরা পাই না?’

‘ঈদ বকশিশ’যুক্ত হওয়ায় যাতায়াতের ক্ষেত্রে পরিবহনে অতিরিক্ত ভাড়া গুণছেন নগরবাসী। ঈদ উপলক্ষে রাজধানীতে গত সোমবার থেকে কোনো কোনো রুটে রোববার থেকে বকশিশের নামে অতিরিক্ত ভাড়া নিচ্ছেন পরিবহন শ্রমিকরা।

বাস, লেগুনা, সিএনজি অটোরিকশা, রিকশা সব ধরনের পরিবহনেই ভাড়ার সঙ্গে ঈদ বকশিশ নেয়া হচ্ছে। বকশিশের কারণে কোনো কোনো ক্ষেত্রে ভাড়া দ্বিগুণ হয়েছে।

প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানীর বেশিরভাগ মানুষ এখন গ্রামের বাড়িতে। ফলে ফাঁকা হয়ে পড়েছে নগরীর সড়কগুলো। রাজপথে গাড়ি চলছে বাধাহীন।

বুধবার (৫ জুন) সারাদেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে।

পরিবহন শ্রমিকরা বলছেন, ঈদের আগের দিন, ঈদের দিন ও পরের দিন ভাড়ার সঙ্গে বকশিশ নেবেন তারা।

ঈদ বকশিশে কারও কারও আপত্তি না থাকলেও কেউ কেউ নির্ধারিত ভাড়ার বেশি দিতে রাজি হচ্ছেন না। এতে কোথাও কোথাও বকশিশ নিয়ে পরিবহন শ্রমিক ও যাত্রীদের মধ্যে বচসাও হচ্ছে।

মঙ্গলবার থেকে শ্রাবণ পরিবহন (গুলিস্তান-রায়েরবাগ, মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে) ভাড়া নিচ্ছে ১৫ টাকার স্থলে ২০ টাকা। আর চিটাগং রোডের ভাড়া নিচ্ছে ২০ টাকার স্থলে ৩০ টাকা।

বুধবার সকালে শ্রাবণ পরিবহনের কন্ডাক্টর শফিকুল ইসলাম বলেন, ‘অহন আমগো পাঁচ ট্যাকা বেশি না দিলে কবে দেবেন মামা। আমরা ঈদ না কইরা আপনেগো টানতাছি, বকশিশ কি আমরা পাই না?’

যাত্রাবাড়ী থেকে শনির আখড়া রুটে চলাচলকারী বোরাক পরিবহন বুধবার ভাড়া নিচ্ছে ৫ টাকার স্থলে ১০ টাকা। যাত্রাবাড়ী থেকে গাবতলীর রুটে চলাচলকারী গাবতলী লিংক পরিবহন নিচ্ছে ৪০ টাকার স্থলে ৫০ টাকা।

যাত্রাবাড়ী-মিরপুর রুটে চলাচলকারী শিকড় পরিবহনের কন্ডাক্টর বাবুল হোসেন বলেন, যাত্রাবাড়ী থেকে মিরপুরের ভাড়া ৩০ টাকা। এখন ৫/১০ টাকা বেশি নেই মামা। তয় কেউ না দিলে জোর করি না।

যাত্রাবাড়ী থেকে সদরঘাট রুটে লেগুনার ভাড়া ১২ টাকা। এ রুটে গত রোববার থেকেই ১৫ টাকা করে ভাড়া আদায় করছেন পরিবহন শ্রমিকরা। তবে বুধবার এক কন্ডাক্টর ঈদের কারণে ভাড়া ২০ টাকা চাইলে উত্তেজিত হয়ে উঠেন যাত্রীরা। শেষ পর্যন্ত কন্ডাক্টর ১৫ টাকা করে ভাড়া নিতে বাধ্য হন।

এ রুটের নিয়মিত যাত্রী মো. ইসমাইল হোসেন বলেন, ‘সদরঘাটে চলাচলকারী লেগুনাগুলো ঈদের তিন দিন আগে থেকেই তিন টাকা বেশি ভাড়া নেয়া শুরু করেছে। কেউ কেউ আবার ২০ টাকাও চান। তবে ২০ টাকা ভাড়া চাওয়া অন্যায়।’

পল্টন থেকে মিরপুর যাবেন সৌরভ কাওছার। তিনি বলেন, ‘এখান থেকে মিরপুরের ভাড়া ২৫ টাকা। এখন ৩০ টাকা নিচ্ছে। এটা মেনে নেয়া ছাড়া উপায় কী? এতে আমি খুব বেশি আপত্তিও করি না।’

শনির আখড়া বাসস্ট্যান্ডে রিকশা নিয়ে দাঁড়িয়ে ছিলেন সুজন হাওলাদার। তিনি বলেন, ‘আমগো লাইগ্যা ঈদ নাই। দুইডা পয়সার আশায় ঈদের দিনও রিকশা চালাই। তার উপরে আইজ যে বৃষ্টি, খেপই তো নাই। ভাড়া অহন ১০/২০ ট্যাকা বেশি নেই। সবাই খুশি হইয়াই বেশি দেয়।’

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা