artk
রোববার, জুন ১৬, ২০১৯ ৯:৫৩   |  ২,আষাঢ় ১৪২৬
বুধবার, জুন ৫, ২০১৯ ২:৪৪

সিডনিতে ঈদুল ফিতর উদযাপিত

নাইম আবদুল্লাহ সিডনি সংবাদদাতা
media
ঈদ উপলক্ষে কোন কোন মসজিদে বা কমিউনিটি হলগুলোতে বিশাল আকারের খাওয়া দাওয়ার আয়োজন করা হয়।

যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে সিডনিতে গত ৫ জুন (বুধবার) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। পবিত্র রমজান মাসে সিয়াম সাধনার পর সিডনির মুসলিম সম্প্রদায়ও প্রবাসী বাংলাদেশিরা তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করেন।

মাসব্যাপী সিয়াম সাধনার পর মুসলমানরা পালন করেন ঈদুল ফিতর। শুধু মুসলিম অধ্যুষিত দেশগুলোতেই নয়, এই ঈদ উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয় বিশ্বের নানাদেশে নানা রূপে। ধর্মীয় অনুভূতির সঙ্গে সঙ্গে কোনো দেশের কৃষ্টি ও সংস্কৃতির সঙ্গে মিশে যায় এই উৎসব।

আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ধর্মপ্রাণ মুসলমানরা নামাজের জন্য সমবেত হন স্থানীয় মসজিদ, ইসলামিক সেন্টার, কনভেনশন হল কিংবা পার্কে। আবার কোথাও অংশগ্রহণকারীর সংখ্যা বেশি হওয়ায় একাধিক সময়ে নামাজের আয়োজন করা হয়।

ঈদ উপলক্ষে কোন কোন মসজিদে বা কমিউনিটি হলগুলোতে বিশাল আকারের খাওয়া দাওয়ার আয়োজন করা হয়।

ঈদের নামাজে বিশ্বের মুসলমানদের জন্য বিশেষ প্রার্থনা ও বিশ্বব্যাপী মুসলিম উম্মাহর শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। জামাত শেষে চিরাচরিত নিয়মানুযায়ী মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি করে কুশল বিনিময় করেন।

ঈদ উপলক্ষে অস্ট্রেলিয়ার প্রধান মন্ত্রী স্কট মরিসন, বিরোধী দলীয় নেতা, ফেডারেল মেম্বার ফর ওয়াটসন ও শ্যাডো মন্ত্রী টনি বার্ক ও জিহাদ দীপ এমপি সহ অন্যান্য নেতারা ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ২ হোতা গ্রেপ্তার বিএনপি যোগ দিলেও সংসদ বৈধতা পাবে না: হারুনুর রশিদ আ. লীগ এমপি গোলাম মোস্তফার বিরুদ্ধে হিন্দু সম্পত্তি দখলের মামলা এজলাসেই মারা গেলেন বিচারক ফাইবার অপটিক ক্যাবলের রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চায় আইএসপিএবি সেই ১২ ডিসিকে বদলির আদেশ বাতিল এতো দিন কোথায় ছিলেন? পাচারকালে গাছসহ সরকারি গাড়ি আটকে দিলো স্থানীয়রা বাজেটে দুর্নীতির টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে: মওদুদ সেনাবাহিনীকে জনগণের পাশে থাকতে হবে: প্রধানমন্ত্রী বাজেট ঘোষণার পরবর্তী সূচকে পতন ভোক্তার অভিযোগ শুনতে হটলাইন চালুর নির্দেশ সংসদকে অবৈধ বলবেন, আবার সুযোগ-সুবিধা নেবেন: মতিয়া চৌধুরী প্রতি উপজেলায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান হবে: শিক্ষামন্ত্রী রাজধানীতে বস্তির সংখ্যা ৩৩৩৯টি ভারতে তীব্র দাবদাহে একদিনেই ৭০ জনের মৃত্যু যুগ্ম সচিব হলেন ১৩৬ জন ‘পুঁজিবাজারের জন্য আরো প্রণোদনা জরুরি’ খালেদা জিয়ার জামিন চলতি সপ্তাহেই: মওদুদ ওসি মোয়াজ্জেম গ্রেপ্তার ডিআইজি মিজান কি দুদকের চেয়ে বেশি শক্তিশালী: হাইকোর্ট গায়ে হলুদে বাবাকে জড়িয়ে নুসরাতের কান্না নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের নিঃশর্ত ক্ষমা প্রার্থনা কারাগারের আড়াইশো বছরের নাস্তার মেন্যুতে পরিবর্তন নিউজিল্যান্ডে ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত গণমাধ্যম প্রতিনিধিদের সাথে ওয়েজবোর্ড বিষয়ে বৈঠকে ওবায়দুল কাদের বাজেটের প্রস্তাবগুলো বাস্তবায়ন হলে পুঁজিবাজার ইতিবাচক হবে যুক্তরাষ্ট্রকে জবাব দিতে পাল্টা শুল্ক বসালো ভারত নাজু আখন্দের ‘উড়ে যেতে চাই’ ফেসবুকে স্বল্পবসনা ছবি পোস্ট করায় লাইসেন্স বাতিল নারী চিকিৎসকের!