artk
বুধবার, জুলাই ২৪, ২০১৯ ১:৪৯   |  ৯,শ্রাবণ ১৪২৬

মোহাম্মদ আনিসুজ্জামান

মঙ্গলবার, জুন ৪, ২০১৯ ৪:১৭

জামা-জুতোর সঙ্গে ঈদে বাড়তি আনন্দ নতুন নোটে

media

ঈদে নতুন জামা জুতো সঙ্গে বাড়তি আনন্দ যোগ করছে বড়দের কাছে থেকে সেলামি হিসেবে নতুন টাকার কচকচে নোট। ঈদের দিনে নতুন টাকার নোট যেন মন ভরিয়ে দেয় সবার। বিশেষ করে শিশুদের ঈদ আনন্দের ষোলোকলাই পূর্ণ হয় নতুন নোটের সেলামিতে।

ঈদে নতুন জামা জুতো সঙ্গে বাড়তি আনন্দ যোগ করছে বড়দের কাছে থেকে সেলামি হিসেবে নতুন টাকার কচকচে নোট। ঈদের দিনে নতুন টাকার নোট যেন মন ভরিয়ে দেয় সবার। বিশেষ করে শিশুদের ঈদ আনন্দের ষোলোকলাই পূর্ণ হয় নতুন নোটের সেলামিতে। 

ধীরে ধীরে ঈদের সালামি হিসেবে নতুন নোটের কদর বাড়ছে। অনেকে দান খয়রাতের জন্য নতুন টাকা দিয়ে থাকেন। এই কারণে ঈদকে ঘিরে দেশে নতুন টাকার লেনদেন হয়। একে ঘিরে তৈরি হয়েছে টাকা বাণিজ্য।

ঈদ সেলামি দিতে নতুন টাকা সংগ্রহে অনেকে ছুটছেন গুলিস্তান, মতিঝিলে। সেখানেই গড়ে উঠেছে নতুন টাকার বাজার। পুরোনো, ছেঁড়াফাটা নোট দিলেই মিলছে ব্যাংকের নতুন নোট। অবশ্য তার জন্য গুনতে হচ্ছে অতিরিক্ত অর্থ।

খোঁজ নিয়ে জানা গেছে, নতুন ৫, ১০ ও ২০ টাকার চাহিদা সবচেয়ে বেশি। আর ৫০০ ও ১০০০ টাকার চাহিদা সবচেয়ে কম। ৫ টাকার একটি নতুন নোটের দাম পড়ছে ৬ টাকা। ১০ টাকার একটি নতুন নোটের দাম পড়ছে ১১ টাকা। ২০ টাকার একটি নতুন নোটের দাম পড়ছে ২১ টাকা ২০ পয়সা।  

মানে ৫ টাকার ১০০টি নোটের একটি বান্ডিল বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৫৭০ টাকা। ১০ টাকার ১০০টি নোটের একটি বান্ডিল বিক্রি হচ্ছে ১১০০ টাকা। ২ টাকার ১০০ নোটের বান্ডিল মিলছে ২৫০ টাকায়। ৫০ ও ১০০ টাকার বান্ডিলে ১৫০ থেকে ২৫০ টাকা পর্যন্ত বেশি দিতে হচ্ছে।

মতিঝিলে নতুন টাকা কিনতে আসা আফরিন, মুমিন উভয়ে অভিযোগ করেন, ব্যবসা সিন্ডিকেটের মাধ্যমে নতুন নোটন রাস্তায় চলে আসে। গত সপ্তাহে নতুন টাকার নোট পেতে ব্যাংকে গেলেও সেখানে নতুন টাকা পাইনি। তাই বাধ্য হয়েই আজ (মঙ্গলবার) মতিঝিলের রাস্তায় নতুন টাকা কিনতে এসেছি। 

ক্ষোভ প্রকাশ করে তারা বলেন, ব্যাংকগুলোর কর্মকর্তার যোগসাজশে নতুন টাকা ফুটপাতে চলে এসছে। এতে ওইসব ব্যাক্তির লাভ হচ্ছে, তবে নতুন নোট পেতে আমাদের অতিরিক্ত অর্থ গুনছি। 

গুলিস্তান শপিং কমপ্লেক্সে সামনে ও বাংলাদেশ ব্যাংকের সামনে সরেজমিনে গিয়ে দেখা গেছে, নতুন বান্ডিলে সারি সারি নতুন টাকা সাজিয়ে রেখেছেন দোকানিরা। তবে ৫, ১০, ২০, ৫০ টাকার নতুন নোট সংখ্যা বেশি। এছাড়া নোটের পাশাপাশি টাকার কয়েনও টেবিলে সাজিয়ে রেখেছেন তারা।

মঙ্গলবার গুলিস্তান ও মতিঝিলের নতুন টাকা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদ উপলক্ষে বাংলাদেশ ব্যাংক টাকার নতুন নোট বাজারে ছাড়ে। সেখান থেকেই টাকা সংগ্রহ করা হয়েছে। তারপর বিক্রি হচ্ছে খুচরা ও পাইকারি বাজারে। বহুবছর ধরেই অনেকে এ ব্যবস্থা করে আসছে। 

মতিঝিলে নতুন টাকা বিক্রেতা আইরিন বলেন, ৫, ১০, ২০ ও ৫০ টাকার নোটে ভাল বিক্রেতা পাচ্ছি। তাই ওইসব নোট দিয়ে লাভ হচ্ছে বেশি। তবে ১০০, ৫০০ ও ১০০০ টাকার ক্রেতার সংখ্যা খুবই কম। সামান্য লাভে ছেড়ে দিচ্ছি ওইসব নোট।

তৌহিদ গুলিস্তান থেকে ১০ ও ২০ টাকার ১০০টি নোটের দুইটি বান্ডিল কিনেছেন। তিনি বলেন, ঈদে বাড়ি যাব। ছোট ভাই-বোন আছে তাদের নতুন টাকা দিলে অনেক খুশি হবে। তাই তিন হাজার টাকা নতুন নোট নিলাম। অবশ্য ৮ থেকে ১০ শতাংশ অতিরিক্তি অর্থ গুনতে হয়েছে। 

মতিঝিল থেকে আবিদ ৫০ টাকার ১০০টি নোটের একটি বান্ডিল কিনেছেন। অবশ্য এ জন্য আমাকে অতিরিক্তি অর্থ ১৮০ টাকা গুনতে হয়েছে। তিনি বলেন, ছোটদের আবদার মিটাতেই এই নতুন টাকা নিলাম। এই টাকা ছোটদের উৎসাহ আরো বাড়িয়ে দেয়।

 

‘গুজব ছড়ানোর’ দায়ে ১০ নিউজ পোর্টাল বন্ধ বিশুদ্ধ পানি চাই: হাইকোর্ট যাত্রা শুরু করলো ‘ছারপোকা ব্লাড ব্যাংক’ অ্যাপ ঢাকা থেকে ডেঙ্গু নিয়ে বাড়ি যাচ্ছে রোগীরা রাজধানীতে অটোরিকশাকে বাসের ধাক্কা, ২ যুবক নিহত মামলার ১২ দিনেও আটক হয়নি কোনো আসামি টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে দুজন নিহত তিল-আচিল তুলে ফেলা সম্ভব ক্রায়োসার্জারিতে বরিস জনসন: ব্রেক্সিট চুক্তি না হলে কী ঘটতে পারে? ঘুম কম হলে বাড়বে ভুলের পরিমাণ! নকল বউ নাবিলাকে নিয়ে ঈদে আসছেন মিশু পশ্চিমবঙ্গে সাংবাদিক ছাঁটাই বন্ধে আইন চালুর প্রস্তাব মমতার নাটোরে স্কুলশিক্ষিকাকে ছুরিকাঘাতে হত্যা রাজধানীর দুই স্থানে বোমা উদ্ধার কাশিয়ানীতে অবৈধভাবে চলছে এমা ক্লিনিক বান্দরবানে ইউনিয়ন আ. লীগ নেতাকে কুপিয়ে হত্যা শানুর সঙ্গে দ্বৈত গাইবেন পড়শী কুমিল্লা টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নবনির্বাচিত সদস্যদের অভিনন্দন চট্টগ্রামে বস্তিতে আগুন, পুড়ে মা-মেয়ের মৃত্যু বাড্ডায় পিটিয়ে হত্যা: প্রধান আসামি হৃদয় সন্দেহে আল আমিন আটক মগবাজারে দুই সাংবাদিক অগ্নিদগ্ধ বিয়ের পিঁড়িতে বসছেন রণবীর-আলিয়া! ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বাড়লো সোনার দাম বিচারবহির্ভূত হত্যার পরিমাণ কমেছে: আইনমন্ত্রী ডাকসুর টাকায় তালা কেনায় সমর্থন দেয়ায় ভিপি নূরকে অবাঞ্ছিত ঘোষণা কুমিল্লায় পানিতে ডুবে ভাই-বোনসহ ৩ শিশুর মৃত্যু বিনা দাওয়াতে বিয়ে বাড়িতে ঢুকে পড়লেন ট্রাম্প! বেসরকারি হজ এজেন্সিকে জরুরি চিঠি ধর্ম মন্ত্রণালয়ের বাজারে আসছে কাওয়াসাকির নতুন দুই বাইক ২০ দিনের ব্যবধানে ফের বাড়লো সোনার দাম