artk
বুধবার, ডিসেম্বার ১১, ২০১৯ ৪:৫০   |  ২৭,অগ্রহায়ণ ১৪২৬

মোহাম্মদ আনিসুজ্জামান

মঙ্গলবার, জুন ৪, ২০১৯ ৪:১৭

জামা-জুতোর সঙ্গে ঈদে বাড়তি আনন্দ নতুন নোটে

media

ঈদে নতুন জামা জুতো সঙ্গে বাড়তি আনন্দ যোগ করছে বড়দের কাছে থেকে সেলামি হিসেবে নতুন টাকার কচকচে নোট। ঈদের দিনে নতুন টাকার নোট যেন মন ভরিয়ে দেয় সবার। বিশেষ করে শিশুদের ঈদ আনন্দের ষোলোকলাই পূর্ণ হয় নতুন নোটের সেলামিতে।

ঈদে নতুন জামা জুতো সঙ্গে বাড়তি আনন্দ যোগ করছে বড়দের কাছে থেকে সেলামি হিসেবে নতুন টাকার কচকচে নোট। ঈদের দিনে নতুন টাকার নোট যেন মন ভরিয়ে দেয় সবার। বিশেষ করে শিশুদের ঈদ আনন্দের ষোলোকলাই পূর্ণ হয় নতুন নোটের সেলামিতে। 

ধীরে ধীরে ঈদের সালামি হিসেবে নতুন নোটের কদর বাড়ছে। অনেকে দান খয়রাতের জন্য নতুন টাকা দিয়ে থাকেন। এই কারণে ঈদকে ঘিরে দেশে নতুন টাকার লেনদেন হয়। একে ঘিরে তৈরি হয়েছে টাকা বাণিজ্য।

ঈদ সেলামি দিতে নতুন টাকা সংগ্রহে অনেকে ছুটছেন গুলিস্তান, মতিঝিলে। সেখানেই গড়ে উঠেছে নতুন টাকার বাজার। পুরোনো, ছেঁড়াফাটা নোট দিলেই মিলছে ব্যাংকের নতুন নোট। অবশ্য তার জন্য গুনতে হচ্ছে অতিরিক্ত অর্থ।

খোঁজ নিয়ে জানা গেছে, নতুন ৫, ১০ ও ২০ টাকার চাহিদা সবচেয়ে বেশি। আর ৫০০ ও ১০০০ টাকার চাহিদা সবচেয়ে কম। ৫ টাকার একটি নতুন নোটের দাম পড়ছে ৬ টাকা। ১০ টাকার একটি নতুন নোটের দাম পড়ছে ১১ টাকা। ২০ টাকার একটি নতুন নোটের দাম পড়ছে ২১ টাকা ২০ পয়সা।  

মানে ৫ টাকার ১০০টি নোটের একটি বান্ডিল বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৫৭০ টাকা। ১০ টাকার ১০০টি নোটের একটি বান্ডিল বিক্রি হচ্ছে ১১০০ টাকা। ২ টাকার ১০০ নোটের বান্ডিল মিলছে ২৫০ টাকায়। ৫০ ও ১০০ টাকার বান্ডিলে ১৫০ থেকে ২৫০ টাকা পর্যন্ত বেশি দিতে হচ্ছে।

মতিঝিলে নতুন টাকা কিনতে আসা আফরিন, মুমিন উভয়ে অভিযোগ করেন, ব্যবসা সিন্ডিকেটের মাধ্যমে নতুন নোটন রাস্তায় চলে আসে। গত সপ্তাহে নতুন টাকার নোট পেতে ব্যাংকে গেলেও সেখানে নতুন টাকা পাইনি। তাই বাধ্য হয়েই আজ (মঙ্গলবার) মতিঝিলের রাস্তায় নতুন টাকা কিনতে এসেছি। 

ক্ষোভ প্রকাশ করে তারা বলেন, ব্যাংকগুলোর কর্মকর্তার যোগসাজশে নতুন টাকা ফুটপাতে চলে এসছে। এতে ওইসব ব্যাক্তির লাভ হচ্ছে, তবে নতুন নোট পেতে আমাদের অতিরিক্ত অর্থ গুনছি। 

গুলিস্তান শপিং কমপ্লেক্সে সামনে ও বাংলাদেশ ব্যাংকের সামনে সরেজমিনে গিয়ে দেখা গেছে, নতুন বান্ডিলে সারি সারি নতুন টাকা সাজিয়ে রেখেছেন দোকানিরা। তবে ৫, ১০, ২০, ৫০ টাকার নতুন নোট সংখ্যা বেশি। এছাড়া নোটের পাশাপাশি টাকার কয়েনও টেবিলে সাজিয়ে রেখেছেন তারা।

মঙ্গলবার গুলিস্তান ও মতিঝিলের নতুন টাকা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদ উপলক্ষে বাংলাদেশ ব্যাংক টাকার নতুন নোট বাজারে ছাড়ে। সেখান থেকেই টাকা সংগ্রহ করা হয়েছে। তারপর বিক্রি হচ্ছে খুচরা ও পাইকারি বাজারে। বহুবছর ধরেই অনেকে এ ব্যবস্থা করে আসছে। 

মতিঝিলে নতুন টাকা বিক্রেতা আইরিন বলেন, ৫, ১০, ২০ ও ৫০ টাকার নোটে ভাল বিক্রেতা পাচ্ছি। তাই ওইসব নোট দিয়ে লাভ হচ্ছে বেশি। তবে ১০০, ৫০০ ও ১০০০ টাকার ক্রেতার সংখ্যা খুবই কম। সামান্য লাভে ছেড়ে দিচ্ছি ওইসব নোট।

তৌহিদ গুলিস্তান থেকে ১০ ও ২০ টাকার ১০০টি নোটের দুইটি বান্ডিল কিনেছেন। তিনি বলেন, ঈদে বাড়ি যাব। ছোট ভাই-বোন আছে তাদের নতুন টাকা দিলে অনেক খুশি হবে। তাই তিন হাজার টাকা নতুন নোট নিলাম। অবশ্য ৮ থেকে ১০ শতাংশ অতিরিক্তি অর্থ গুনতে হয়েছে। 

মতিঝিল থেকে আবিদ ৫০ টাকার ১০০টি নোটের একটি বান্ডিল কিনেছেন। অবশ্য এ জন্য আমাকে অতিরিক্তি অর্থ ১৮০ টাকা গুনতে হয়েছে। তিনি বলেন, ছোটদের আবদার মিটাতেই এই নতুন টাকা নিলাম। এই টাকা ছোটদের উৎসাহ আরো বাড়িয়ে দেয়।

 

এফআর টাওয়ারের তদন্ত প্রতিবেদন দাখিল ১৩ জানুয়ারি খালেদা জিয়ার জামিনে সরকার হস্তক্ষেপ করছে না: স্বরাষ্ট্রমন্ত্রী খালেদার মুক্তির দাবিতে কাফনের কাপড় পরে যুবদলের বিক্ষোভ বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার মিঠুন তাণ্ডবে চট্টগ্রামকে ১৬৩ রানের লক্ষ্য দিল সিলেট সুপ্রিম কোর্টে যাচ্ছে খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট পদ্মা সেতুতে বসল ১৮তম স্প্যান, দৃশ্যমান ২.৭ কিলোমিটার রাখাইন বিষয়ে অসম্পূর্ণ-বিভ্রান্তিকর চিত্র তুলে ধরেছে গাম্বিয়া: সু চি কুষ্ঠ বেশি দেখা যাচ্ছে এমন একলাকায় বিশেষ দৃষ্টি দিন: প্রধানমন্ত্রী খালেদার মেডিকেল রিপোর্ট পাল্টানোর চেষ্টা চলছে: ফখরুল বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম টিপু রাজাকারের মৃত্যুদণ্ড দুই বাসের প্রতিযোগিতা, মা-শিশু নিহত আন্তর্জাতিক আদালতে বুধবার বক্তব্য দেবেন সু চি গভীর রাতে চবির ৫ হলে তল্লাশি চালিয়ে দেশীয় অস্ত্র উদ্ধার চিরকুট লিখে অধ্যক্ষের কক্ষে কলেজছাত্রীর আত্মহত্যা ভ্যাট আদায়ে হয়রানি করলে আমাকে জানাবেন, ব্যবস্থা নেবো: অর্থমন্ত্রী যুক্তরাষ্ট্রে বন্দুকযুদ্ধে পুলিশসহ নিহত ৬ মিয়ানমারের সেনাপ্রধানসহ ৪ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মিয়ানমারকে হত্যাযজ্ঞ বন্ধ করতে বলুন: জাতিসংঘ আদালতে গাম্বিয়া ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা ‘খালেদার মুক্তির নামে নতুন করে নৈরাজ্য সৃষ্টির পায়তারা হচ্ছে’ এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে চার্জশিট নোয়াখালীতে পৃথক দুর্ঘটনায় ছাত্রদল নেতাসহ নিহত ৩ ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে করণীয় মানবাধিকার লঙ্ঘনের সব ঘটনার বিচার নিশ্চিত করা হবে: শেখ হাসিনা অপরাধ স্বীকার করতে সু চির প্রতি ৭ নোবেল বিজয়ীর আহ্বান বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ বিপিএলে রংপুর রেঞ্জার্সের অধিনায়ক মোহাম্মদ নবি কোনো কিছু বিশ্বাস করার আগে যাচাই করে নিন: স্বরাষ্ট্রমন্ত্রী