artk
সোমবার, জুলাই ১৩, ২০১৫ ৮:৪৭

পৃথিবীর ৫টি দুর্লভ ফুল

media

প্রবাদ আছে ‘যে ফুল ভালোবাসে না, সে মানুষ খুন করতে পারে’। তবে বাস্তবে এর ভিন্নতা হয় হর-হামেশা। ফুল ভালোবাসে না এমন মানুষ হয়তো খুঁজেই পাওয়া যাবে না। কারণ ফুলের আকর্ষণীয় রং, আকৃতি, নকশ এবং সুঘ্রাণ কম বেশি সব মানুষকেই আকৃষ্ট করে। তাছাড়া পৃথিবীজুড়ে ফুলের রয়েছে হাজারো প্রজাতি ও বৈচিত্র্য। বৈচিত্র্যময় ফুলের জগতেও আবার রয়েছে অনন্য বৈচিত্র্যের কিছু ফুল। নিচের পাঁচটি ফুল পৃথিবীর দুর্লভ ফুলগুলোর অন্যতম।

আমরফোফালুস টিটানুম: আমরফোফালুস টিটানুমকে বলা হয় বিশ্বের সবচেয়ে সুন্দর ফুল। সবচেয়ে দুর্লভ এবং সুন্দর এই ফুলটি পাওয়া যায় ইন্দোনেশিয়ায়। রূপে অনন্য হলেও এর ঘ্রাণ খুবই উৎকট। আকৃতিতে ফুলটি এতোটাই বড় যে, এর উচ্চতা প্রায় তিন মিটার পর্যন্ত হতে দেখা যায়। বৃহৎ এই ফুলটির আয়ুমাত্র এক সপ্তাহ। সাত থেকে আট বছর পর আমরফোফালুস টিটানুম নামের এই ফুলটির দেখা মিলে।


কসমস অ্যাট্রোস্যাঙ্গুয়িনিউস: প্রায় ১০০ বছর আগে এই ফুলটির বিলুপ্তি ঘটতে যাচ্ছিল। এ অবস্থায় ১৯০২ সালে এর ক্লোন করা হয়। ফলে পৃথিবীতে এদের জীবন ফিরে ফিরে আসে। এই ফুলটির পাওয়া যায় মেক্সিকোতে। কসমস অ্যাট্রোস্যাঙ্গুয়িনিউস ফোটে গ্রীষ্মকালে। মন মাতানো ঘ্রাণের জন্য একে ‘চকলেট কসমস’ নামেও ডাকা হয়।

স্ট্রঙ্গিলোডোন ম্যাক্রোবোট্রিস: স্ট্রঙ্গিলোডোন ম্যাক্রোবোট্রিস নামের এই ফুলটির বিশেষ বৈশিষ্ট্য হলো এ ফুলের রং পরিবর্তন হয় প্রতিদিন। বয়স বাড়ার সাথে সাথে ফুলটির রং ক্রমশ হালকা থেকে গাঢ় হতে থাকে। হালকা সবুজ রঙের লতাস্ট্রঙ্গিলোডোন ম্যাক্রোবোট্রিসের ফুলগুলো ফিরোজা রঙের। এদের আবাস ফিলিপিন্সে। দুর্লভ হওয়ায় এদের দেখা পাওয়াও সহজ নয়!

সেইপ্রিপেডিয়াম কালকাল্স: এটি একটি জংলী অর্কিড বিশেষ। আগে ইউরোপে এই ফুল প্রায় সব জায়গায়ই দেখা যেত। কিন্তু এখন কেবল ব্রিটেনে এ ফুলের দেখা মেলে। সেইপ্রিপেডিয়াম কালকাল্স ফুল এখন খুবই দুর্লভ। এই অর্কিডের মাত্র একটি স্টিকের দাম প্রায় পাঁচ হাজার মার্কিন ডলার।

হিবিসকাস কোকিও: এদের নিবাস কেবল হাওয়াই দ্বীপপুঞ্জে। ১৯৫০ সালে এই ফুলটিকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছিল। এর প্রায় ২০ বছর পর হঠাৎ কোকিওর একটি গাছের সন্ধান পাওয়া যায়। তখন এর একটি ডাল বেঁচে ছিল। পরে সে ডাল থেকে কলম করে ২৩টি চারা গাছ উৎপন্ন করা হয়। সেই থেকে জীবন ফিরে পেয়েছে হিবিসকাস কোকিরা।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা