artk
সোমবার, জুলাই ১৩, ২০১৫ ৮:১০

‘স্মার্ট কার্ড’ ছাপানোর মেশিনই বসানো হয়নি!

media

ঢাকা: নাগরিকদের আধুনিক জাতীয় পরিচয়পত্র ‘স্মার্ট কার্ড’ দেওয়ার প্রক্রিয়ায় দেখা দিয়েছে ধীর গতি। কার্ড বিতরণের কয়েক দফা তারিখ ঘোষণা করেও পেছানো হয়েছে। অবশেষে আগস্টে বিতরণ করার কথা থাকলেও এখন পর্যন্ত শুরু হয়নি কার্ড প্রিন্টিং প্রক্রিয়া। প্রিন্টিংয়ের জন্য গত অর্থবছরে দেড়শ কোটি টাকা ব্যয়ে কেনা হয়েছে ১০টি ‘পারসোনালাইজেশন মেশিন’। এরমধ্যে ৯টিই বর্তমানে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অলস পড়ে আছে। এসব মেশিন কোথায় স্থাপন করা হবে সে সিদ্ধান্তেও পৌঁছাতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)। ফলে স্মার্ট কার্ড বিতরণের তারিখ নিয়ে দেখা দিয়েছে নতুন প্রশ্ন।


এদিকে ২০১৪ সালে ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্ত হওয়া ৪৭ লাখ নতুন ভোটার এখনও তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পায়নি। একবারেই সবার হাতে স্মার্ট কার্ড দেওয়া হবে এ প্রতিশ্রুতিতে তাদের হাতে এখনও এনআইডি পৌঁছায়নি। এ নিয়ে নির্বাচন কমিশনাদের মাঝেও এক ধরনের ক্ষোভ বিরাজ করছে বলে জানা গেছে।

সূত্রমতে, ২০১৬ সালের জুনের মধ্যে ৯ কোটি ভোটারকে স্মার্ট দেওয়ার প্রতিশ্রুতি রয়েছে। এজন্য বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর ইনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিয়া)’ নামে একটি প্রকল্পও গ্রহণ করা হয়েছে। ১ হাজার ৩৭৯ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পের আওতায় ‘বিশেষ নিরাপত্তা কোড সংবলিত’ স্মার্ট কার্ড দেওয়ার কথা রয়েছে।
ইতোমধ্যে গত বছরের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে, চলতি বছরের ২৬ মার্চ স্বাধীনতা দিবসে এবং ১৪ এপ্রিল পহেলা বৈশাখে কার্ড বিতরণ কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েও ব্যর্থ হয় ইসি। সর্বশেষে চলতি বছরের আগস্টে কার্ড দেওয়া শুরু হবে বলেও ঘোষণা করা হয়।

এদিকে গত ১৪ জানুয়ারি ফ্রান্সের অর্বাথুর টেকনোলজিস নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে প্রায় ৮শ কোটি টাকার চুক্তি করে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। সে প্রতিষ্ঠান থেকে অনেকটা তাড়াহুড়া করেই প্রায় দেড়শ’ কোটি টাকা ব্যয়ে কেনা হয় ১০ সেট পারসোনালাইজেশন মেশিন। সে মেশিনগুলোর ৯টিই এখন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে এখন অচল অবস্থায় পড়ে আছে।

দ্রুত স্মার্ট কার্ড বিতরণ শুরু হবে না শঙ্কা প্রকাশ করেছেন নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক। খানিকটা ক্ষোভের সঙ্গে এ কমিশনার নিউজবাংলাদেশকে তিনি বলেন, “খুব দ্রুত যে স্মার্ট কার্ড বিতরণ শুরু করা যাবে সেটা এখনই বলা যাচ্ছে না। যেভাবে কাজ চলছে তাতে দ্রুত বিতরণ শুরুর সম্ভাবনা খুবই কম। স্মার্ট কার্ড দেওয়ার দায়িত্বে যারা আছেন, মহান আল্লাহ তায়ালা তাদের সুমতি দিলে জনগণ স্মার্ট কার্ড পাবে।”

৪৭ লাখ ভোটারকে জাতীয় পরিচয়পত্র না দেওয়ার বিষয়ে এ কমিশনার বলেন, “আইন অনুযায়ী ৩১ জানুয়ারি ভোটার হালনাগাদ তালিকা প্রকাশের পর সব ভোটারকে যত দ্রুত সম্ভব জাতীয় পরিচয়পত্র দেওয়া ইসির কর্তব্য। আমরা সে দায়িত্ব সঠিকভাবে সম্পাদন করতে পারিনি। এটা আমাদেরেই ব্যর্থতা।”

স্মার্ট কার্ড বিতরণ নিয়ে কমিশনার ও ইসি সচিবালয়ের সঙ্গে এক ধরণের দ্বন্দ্ব তৈরি হয়েছে বলেও জানা গেছে। কমিশনারদের মতে, তাদেরকে না জানিয়েই সচিবালয় থেকে কার্ড বিতরণের তারিখ ঘোষণা করে দেওয়া হয়েছে। ফলে সময়মতো কার্ড বিতরণ করতে না পারায় কমিশনের ইমেজ ক্ষুণ্ন হচ্ছে। এছাড়া মেশিন স্থাপন নিয়েও কমিশন ও সচিবালয়ের মধ্যে মতভেদ দেখা দিয়েছে। কমিশনের ইচ্ছা, এ মেশিনগুলো সিকিউরিটি প্রিন্টিং প্রেসে স্থাপন করা। আর ইসি সচিবালয় চাইছে, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে স্থাপন করতে। তবে এ মেশিন স্থাপনের জন্য কম্পিউটার কাউন্সিলে পর্যাপ্ত জায়গা নেই বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

এসব বিষয়ে এক কমিশনার বলেন, “কমিশনের অনুমোদন ছাড়াই স্মার্টকার্ড দেয়ার দিন-তারিখ ঘোষণা দেন সচিবালয়ের কর্মকর্তারা। প্রতিশ্রুত সময়ে কার্ড দিতে না পারায় কমিশনের ইমেজ ক্ষুণ্ন হচ্ছে।”

এ কমিশনারের দাবি, স্মার্ট কার্ড তৈরির জন্য আইডিয়া প্রকল্পের আওতায় কোন প্রক্রিয়ায় কখন কী ক্রয় করা হচ্ছে, তা চার কমিশনার থেকে অনুমোদন নেওয়া হয় না। প্রকল্পের ব্যর্থতার দায়ভার কমিশনের ওপর বর্তানো হচ্ছে।

তবে প্রতিমাসে প্রকল্পের অগ্রগতির প্রতিবেদন কমিশনকে দেওয়া হচ্ছে বলে আইডিয়া প্রকল্পের কর্মকর্তারা দাবি করেন।

জানা যায়, ১৮ স্তরের নিরাপত্তাসংবলিত স্মার্টকার্ড ফ্রান্স থেকে তৈরি করে বাংলাদেশে আনা হবে। পারসোনালাইজেশন মেশিনের সাহায্যে লেজার রশ্মির মাধ্যমে প্রতিটি কার্ডে সংশ্লিষ্ট নাগরিকের তথ্য ও ছবি প্রিন্ট করা হবে। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ১০টি মেশিনে প্রতি মাসে গড়ে ৬০ লাখ স্মার্ট কার্ড প্রিন্টিংয়ের সক্ষমতা রয়েছে। এ হিসাবে প্রিন্টিং শুরুর পর ৯ কোটি ভোটারকে স্মার্টকার্ড পৌঁছে দিতে কম হলেও ১৫ মাস সময়ের প্রয়োজন হবে।

প্রকল্প কর্মকর্তারা জানান, মৃতপ্রায় এ প্রকল্পে গত দুই বছরে গতি বেড়েছে। ২০১১ সালে প্রকল্প শুরু হলেও মূলত ২০১৩ সালের ডিসেম্বরে মূল ক্রয় কার্যক্রম শুরু হয়। এর আগে আইন ও বিধি প্রণয়ন জটিলতায় দীর্ঘ সময় কেটে যায়। বর্তমানে প্রকল্প বাস্তবায়নে বড় কোনো বাধা নেই। যেসব বিষয়ে সিদ্ধান্তহীনতা রয়েছে সেগুলো সমাধান হলে আগামী বছরের প্রথম থেকে স্মার্ট কার্ড দেওয়া সম্ভব হবে। বর্তমানে এ প্রকল্পের অগ্রগতি ৩৭ ভাগ।

ইসির এক উর্ধ্বতন কর্মকর্তা বলেন, “আগামী বছরের জুনে এ প্রকল্পের মেয়াদ শেষ হচ্ছে। যেহেতু এ প্রকল্পে বিশ্বব্যাংক অর্থায়ন করছে, তাই তাদের শর্ত অনুযায়ী প্রকল্পে অগ্রগতি না হলে অর্থায়ন বন্ধের আশংকাও রয়েছে।”

তবে স্মার্ট কার্ড যথাসময়ে বিতরণ শুরু হবে বলেই জানান আইডিয়া প্রকল্পের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন। তার মতে, এ বছরেই সবার হাতে স্মার্ট কার্ড পৌঁছে দেওয়া সম্ভব।

নিউজবাংলাদেশকে এ কর্মকর্তা বলেন, “সব প্রক্রিয়া চূড়ান্ত। শিগগিরই কার্ডে তথ্য সংযোজনের কাজ শুরু করতে পারবো।। আশা করছি, এ বছরে ক্রমান্বয়ে সবার হাতে কার্ড পৌঁছে দিতে সক্ষম হবো।”

নিউজবাংলাদেশ.কম/এমএ/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা