artk
মঙ্গলবার, জুন ৪, ২০১৯ ১০:৫৮

ঈদের রান্নায় মজাদার দই চিকেন

লাইফস্টাইল ডেস্ক
media
এখন এতে দই, আদা-রসুন বাটা, এলাচের গুড়া আর লবণে দিয়ে তাতে মুরগির টুকরাগুলো ভালভাবে মাখিয়ে ম্যারিনেট করার জন্য ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

ঈদ মানে আনন্দ। আর এর সাথে যুক্ত হয় খাওয়ার আনন্দও। এই ঈদে নানা রকম খাবারের মধ্যে চিকেন থাকবে বেশি। আর থাকবে এর নানান রকম পদ। যাই হোক এবার নিউজ বাংলাদেশের পাঠকের জন্য থাকছে ঈদে দই দিয়ে চিকেন কেমন করে রান্না করবেন। চলুন দেখে নেয়া যাক।

যা উপকরণ লাগবে:

#  ৩০০ গ্রাম মুরগীর মাংস

# সামান্য লবণ

# আধা টেবিল চামচ রসুন বাটা

# এক বাটি পেঁয়াজ কাটা

# আধা টেবিল চামচ বাটার

# ১৫০ গ্রাম টক দই

# ৬টা কাঁচা মরিচ

# আধা টেবিল চামচ আদা বাটা

# আধা চামচ এলাচ গুড়া

# আধা বাটি ধনে পাতা কুঁচি

রান্নার প্রণালি:

হালকা গরম পানিতে সামান্য লবণ দিয়ে মুরগিটা ১০ মিনিট রেখে দিন। এবার ভালভাবে পরিষ্কার করে মাংসগুলো পছন্দ অনুযায়ী টুকরা করে কেটে নিন। একটা বড় কড়াই নিয়ে প্রথমে তাতে ৪টা কাঁচা মরিচ বেটে দিন। এখন এতে দই, আদা-রসুন বাটা, এলাচের গুড়া আর লবণে দিয়ে তাতে মুরগির টুকরাগুলো ভালভাবে মাখিয়ে ম্যারিনেট করার জন্য ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

এবার আরেকটি কড়াইয়ে বাটার দিয়ে অল্প আঁচে রান্না করুন। বাটার গলে গেলে তাতে কাঁটা পেঁয়াজ দিন। পেঁয়াজগুলো বাদামী হয়ে গেলে তাতে ম্যারিনেট করা মুরগিটা ঢেলে দিন। ২ মিনিট কষিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১৫ মিনিট ধরে রান্না করুন। রান্নাটা আরও মজাদার করতে সামান্য ক্রিম যোগ করতে পারেন। মুরগী সিদ্ধ হয়ে এলে কাঁচা মরিচ, ধনে পাতা যোগ করুন। পোলাও ছাড়াও দই চিকেন, পরোটা কিংবা নান রুটি দিয়েও খেতে পারেন।

আপনাদের ঈদানন্দ হয়ে উঠুন দারুণ মজার।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা