artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:৪০   |  ৫,ভাদ্র ১৪২৬
মঙ্গলবার, জুন ৪, ২০১৯ ১০:৫৮

ঈদের রান্নায় মজাদার দই চিকেন

লাইফস্টাইল ডেস্ক
media
এখন এতে দই, আদা-রসুন বাটা, এলাচের গুড়া আর লবণে দিয়ে তাতে মুরগির টুকরাগুলো ভালভাবে মাখিয়ে ম্যারিনেট করার জন্য ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

ঈদ মানে আনন্দ। আর এর সাথে যুক্ত হয় খাওয়ার আনন্দও। এই ঈদে নানা রকম খাবারের মধ্যে চিকেন থাকবে বেশি। আর থাকবে এর নানান রকম পদ। যাই হোক এবার নিউজ বাংলাদেশের পাঠকের জন্য থাকছে ঈদে দই দিয়ে চিকেন কেমন করে রান্না করবেন। চলুন দেখে নেয়া যাক।

যা উপকরণ লাগবে:

#  ৩০০ গ্রাম মুরগীর মাংস

# সামান্য লবণ

# আধা টেবিল চামচ রসুন বাটা

# এক বাটি পেঁয়াজ কাটা

# আধা টেবিল চামচ বাটার

# ১৫০ গ্রাম টক দই

# ৬টা কাঁচা মরিচ

# আধা টেবিল চামচ আদা বাটা

# আধা চামচ এলাচ গুড়া

# আধা বাটি ধনে পাতা কুঁচি

রান্নার প্রণালি:

হালকা গরম পানিতে সামান্য লবণ দিয়ে মুরগিটা ১০ মিনিট রেখে দিন। এবার ভালভাবে পরিষ্কার করে মাংসগুলো পছন্দ অনুযায়ী টুকরা করে কেটে নিন। একটা বড় কড়াই নিয়ে প্রথমে তাতে ৪টা কাঁচা মরিচ বেটে দিন। এখন এতে দই, আদা-রসুন বাটা, এলাচের গুড়া আর লবণে দিয়ে তাতে মুরগির টুকরাগুলো ভালভাবে মাখিয়ে ম্যারিনেট করার জন্য ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

এবার আরেকটি কড়াইয়ে বাটার দিয়ে অল্প আঁচে রান্না করুন। বাটার গলে গেলে তাতে কাঁটা পেঁয়াজ দিন। পেঁয়াজগুলো বাদামী হয়ে গেলে তাতে ম্যারিনেট করা মুরগিটা ঢেলে দিন। ২ মিনিট কষিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১৫ মিনিট ধরে রান্না করুন। রান্নাটা আরও মজাদার করতে সামান্য ক্রিম যোগ করতে পারেন। মুরগী সিদ্ধ হয়ে এলে কাঁচা মরিচ, ধনে পাতা যোগ করুন। পোলাও ছাড়াও দই চিকেন, পরোটা কিংবা নান রুটি দিয়েও খেতে পারেন।

আপনাদের ঈদানন্দ হয়ে উঠুন দারুণ মজার।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই