artk
শনিবার, আগষ্ট ২৪, ২০১৯ ১:০৪   |  ৮,ভাদ্র ১৪২৬
সোমবার, জুন ৩, ২০১৯ ৬:২৯

রাজা সীতারামের সেই পালঙ্ক প্রত্নতত্ত্ব অধিদপ্তরে হস্তান্তর

মাগুরা সংবাদদাতা
media

রাজা সীতারামের ব্যবহৃত পালঙ্ক মাগুরার জেলা প্রশাসকের বাংলোয় থাকা নিয়ে বিতর্ক শুরুর পর পালঙ্কটি পালঙ্কটি পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। 

রাজা সীতারামের ব্যবহৃত পালঙ্ক মাগুরার জেলা প্রশাসকের বাংলোয় থাকা নিয়ে বিতর্ক শুরুর পর পালঙ্কটি পালঙ্কটি পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। 

সোমবার প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালকের প্রতিনিধিদলের কাছে পালঙ্কটি হস্তান্তর করা হয়।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, পালঙ্কের বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পারে জেলা প্রশাসক প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি আবেদন করেন। ওই আবেদনের ভিত্তিতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এর আগে ‘রাজপালঙ্কের খোঁজ মিলল বাসভবনে’ শিরোনামে ৩১ মে প্রথম আলোতে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। খবর প্রকাশের পর ঐতিহাসিক নিদর্শন সংরক্ষণ না করে ‘ব্যবহার’ করায় জেলা প্রশাসক আলী আকবর সমালোচনার মুখে পড়েন।

এর পরিপ্রেক্ষিতে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি চিঠি পাঠান জেলা প্রশাসক মো. আলী আকবর। ওই চিঠিতে উল্লেখ করা হয়, স্থানীয় সূত্রে কেউ কেউ পালঙ্কটি প্রায় চার শ বছর আগের ভূষণার রাজা সীতারাম রায়ের বলে মতপ্রকাশ করেছেন। তবে এ বিষয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রাচীন দলিল দস্তাবেজ অনুসন্ধান করেও কোনো তথ্য–প্রমাণ পাওয়া যায়নি।

আলী আকবর স্বাক্ষরিত চিঠিতে আরও বলা হয়, জীর্ণ ও ব্যবহার অনুপযোগী খাটটি দীর্ঘদিন ধরে মাগুরার জেলা প্রশাসকরা সংরক্ষণ করছেন। খাটটি রাজা সীতারামের কি না, যাচাই করে প্রাচীন নিদর্শন প্রমাণিত হলে সেটি সংরক্ষণের জন্য ব্যবস্থা নেয়া হোক।

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক মো. আলী আকবর মুঠোফোনে বলেন, পালঙ্কটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরে দেওয়া হয়েছে। তবে এটা আসলেই সীতারামের কি না, তা পরীক্ষা করার জন্য ওই দপ্তরে পাঠানো হয়েছে।

এদিকে পালঙ্ক নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর এ বিষয়ে একটি তদন্ত কমিটি করেন জেলা প্রশাসক। চার সদস্যবিশিষ্ট কমিটির আহ্বায়ক করা হয়েছে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. ফরিদ হোসেন। কমিটির অন্য সদস্যরা হলেন নেজারত ডেপুটি কালেক্টর রাজীব চৌধুরী, জেলা নাজির হরসিত কুমার শিকদার ও রেকর্ড রুম শাখার অফিস সহকারী মো. শফিকুল ইসলাম। তিন কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

রোহিঙ্গাদের আর বসিয়ে বসিয়ে খাওয়াতে পারব না: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরের আগে আবুধাবিতে প্রস্তুত হচ্ছেন রশিদ বাহিনী ভ্যানিটি ব্যাগে পাওয়া গেলো ২৫ বোতল ফেনসিডিল ভালুকায় অজ্ঞানপার্টির কবলে পুলিশ অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক গ্রেপ্তার রোহিঙ্গ প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী কুমিল্লায় ট্রেনের নিচে কাটা পড়ে কিশোর-কিশোরী নিহত নারীকর্মীর সঙ্গে জামালপুরের ডিসির অন্তরঙ্গ ভিডিও ভাইরাল ভুটানকে উড়িয়ে দিয়ে সাফ শুরু করলো বাংলাদেশ সাকিব না থাকলে সব কিছুই কঠিন হবে: তাইজুল সাতক্ষীরায় সাপের কামড়ে বেদের মৃত্যু মেয়েকে ধর্ষণচেষ্টা, সৎ বাবা আটক রাঙ্গামাটিতে সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত ‘বোন হত্যা ও ধর্ষণের বিচার চাইতে এসেছি’ আমাজনে আগুন আন্তর্জাতিক সংকট: ম্যাক্রোঁ অফিসে ঘুমালে বাড়ে কাজের মান ৯ ঘণ্টার বেশি বসে কাজ করলে অকালে মৃত্যু রোহিঙ্গাদের ফিরে যাওয়ার পরিস্থিতি মিয়ানমারে নেই: জাতিসংঘ গাজীপুরে ছাত্রলীগ নেতাদের ওপর হামলা, আহত ৪ মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে মিস্ত্রির মৃত্যু বউ কথা কও ‘মাদক বিক্রেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার’ দুই সপ্তাহ ধরে পুড়ছে পৃথিবীর ‘ফুসফুস’ শুভ জন্মাষ্টমী শুক্রবার সাতক্ষীরায় ডেঙ্গুতে নারীর মৃত্যু আন্তর্জাতিক দাস বাণিজ্য স্মরণ ও রদ দিবস দেশ নিয়ে চাওয়া পাওয়া পোল্যান্ডে বজ্রপাতে ৪ পর্বতারোহীর মৃত্যু যুবলীগ নেতাকে ধরে নিয়ে গুলি করে হত্যা করলো রোহিঙ্গারা