artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ৪:১৭   |  ৩,ভাদ্র ১৪২৬
সোমবার, জুন ৩, ২০১৯ ৫:৩১

গুণীদের কীর্তি সংরক্ষণে উদ্যোগ নেবে সরকার

স্টাফ রিপোর্টার
media

শিল্প, সাহিত্য ও সংগীতসহ বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে গুণীজনদের কর্ম ও জীবন সংরক্ষণে উদ্যোগ নেয়ার আশ্বাস দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শিল্প, সাহিত্য ও সংগীতসহ বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে গুণীজনদের কর্ম ও জীবন সংরক্ষণে উদ্যোগ নেয়ার আশ্বাস দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সদ্যপ্রয়াত ভাষাসৈনিক ও নাট্যজন মমতাজউদদীন আহমদের জানাজা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই আশ্বাস দেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তিনি বলেন, “তিনি (মমতাজউদদীন) ছিলেন অত্যন্ত সাদালপী। নাট্য আন্দোলনের পথিকৃত। মঞ্চনাটক রচনায় যে পথ তিনি দেখিয়েছেন দেশের নাট্যাঙ্গন তাকে অনুসরণ করবে, অনুকরণ করবে- এটাই আমরা আশা করি। তার মৃত্যুতে আমাদের হিউজ লস হয়ে গেল, তিনি ছিলেন একটা বিগ অ্যাসেট। তার মৃত্যুর ক্ষতি সহজে পূরণ হবে না। বিরল প্রতিভার অধিকারী ভাষাসংগ্রামী এই নাট্যকার ব্যক্তিগত জীবনে ছিলেন সাধাসিদে।”

এসময় ‘শিল্প, সাহিত্য ও সংগীতে’ কীর্তিমান ব্যক্তিদের স্বজন ও শুভাকাঙ্ক্ষীদের পক্ষ থেকে তাদের কর্মকাণ্ড আর্কাইভ করে রাখার দীর্ঘদিনের দাবির বিষয়ে সরকারের অবস্থান জানতে চাওয়া হয়।

জবাবে ওবায়দুল কাদের বলেন, “আর্কাইভ অধিদপ্তর আছে। বিষয়টি যাতে কার্যকর থাকে- এ ব্যাপারে আমি অবশ্যই মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করব।”

সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দ্র রামেন্দু মজুমদার বলেন, “অধ্যাপক মমতাজউদদীন বহুমুখী প্রতিভাধর ব্যক্তিত্ব। তিনি ছিলেন শিক্ষক, অভিনেতা, নাট্যকার, নির্দেশক ও সুবক্তা। স্বাধীন বাংলা বেতারকেন্দ্রে তার সঙ্গে আমার কাজ করার সৌভাগ্য হয়েছে। তার অভিনীত নাটকগুলো জাতীয় আর্কাইভে সংগ্রহ করা উচিত।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান, প্রো ভিসি মুহাম্মদ সামাদ, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, এনামুল হক শামীম, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশিদ, রামেন্দু মজুমদার, রহমতুল্লাহ, খায়রুল আলম সবুজ ও সালাউদ্দিন লাভলু এসময় সেখানে ছিলেন।

জানাজা শেষে প্রয়াত মমতাজউদদীন আহমদের মরদেহে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তি ও সংগঠনসহ বিভিন্ন শেণি-পেশার মানুষের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

পরে দাফনের জন্য তার মরদেহ নিয়ে পরিবারের সদস্যরা চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে রওনা হন।

রোববার রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান একুশে পদকজয়ী নাট্যকার মমতাজউদদীন।

রাজশাহী সরকারি কলেজে পড়ার সময় রাষ্ট্রভাষার আন্দোলনে যুক্ত হওয়া মমতাজউদদীন শিক্ষকতার পাশাপাশি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যসূচি প্রণয়ন কমিটিতে একজন উচ্চতর বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করেনে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালকের দায়িত্বও তিনি পালন করেন।  

তার রচিত নাটকগুলোর মধ্যে রয়েছে ‘নাট্যত্রয়ী’, ‘হৃদয়ঘটিত ব্যাপার স্যাপার, ‘স্বাধীনতা আমার স্বাধীনতা’, ‘জমিদার দর্পণ’, ‘সাত ঘাটের কানাকড়ি’।

অন্তঃসত্ত্বা প্রেমিকার মামলায় শিঞ্জনের ১ দিনের রিমান্ড ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২২৪ নিহত, আহত ৮৬৬ জন গাইবান্ধায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন ‘সেরা পুলিশ’ ভূষিত হওয়ার পরদিনই ঘুষ নিতে গিয়ে ধরা কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের ৭ জন নিহত চামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে হাইকোর্টে রিট মিন্নির জামিন আবেদন উত্থাপন সোমবার যুদ্ধ ছাড়াই বিধ্বস্ত ভারতের জঙ্গিবিমানগুলো ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালিত মোটরসাইকেল কেনার পরদিনই প্রাণ গেল কিশোরের ফেসবুকে যুক্ত হলো চাকমা ভাষা টানা ১১ জয়ের রেকর্ড গড়লো লিভারপুল হবিগঞ্জের মাকালকান্দি গণহত্যা দিবস রোববার শিশু ধর্ষণের অভিযোগে চা দোকানদার আটক রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২ জমকালো আয়োজনে সাব্বিরের হলুদ অনুষ্ঠান সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু ঐশ্বরিয়াকে আত্মহত্যার হুমকি দিয়েছেন সালমান আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩ ‘প্রেমিকার’ অশ্লীল ছবি তুলে ১০ লাখ টাকা দাবি তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী ধর্ষিত কানে ব্যথা হলে কি করবেন? বেনাপোলে নারীর ব্যাগে মিললো ৪৯ লাখ ৫৯ হাজার টাকার বিদেশি মুদ্রা চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাই খেল পুলিশের সোর্স সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল খালেদার মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি কলকাতায় দুই বাংলাদেশির মৃত্যু, চালক গ্রেপ্তার ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় চ্যালেঞ্জিং আগামী ৭ দিন বোরবার সারাদেশে সাংবাদিকদের সমাবেশ