artk
বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ৭:৩৬   |  ১,কার্তিক ১৪২৬
সোমবার, জুন ৩, ২০১৯ ১২:২০

ক্রিকেট কাহন

মোল্লা হক
media
খেলা দেখে মজা পেয়েছি, সাপোর্ট করেও মজা পেয়েছি। গতকালকের বাংলাদেশের জিত আমার কাছে বিশ্বকাপ বিজয়ের মতোই মনে হয়েছে!

ছোটবেলা থেকেই আমি প্রচুর খেলাধুলা করতাম। স্থানীয় ফুটবল, ক্রিকেট, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, ইত্যাদি। জুনিয়র ব্যাডমিন্টনে মতলব থানা চ্যাম্পিয়ান ও চাঁদপুর জেলায় রানার্স আপ হয়েছিলাম। ফুটবলে অর্জন একবার "হায়ার" (খাঁটি বাংলায় "খ্যাপ") হয়ে চাঁদপুরে খেলতে গিয়েছিলাম। স্কুল ক্রিকেটে তেমন অর্জন না থাকলেও বন্ধুদের নিয়ে "আটলান্টা ৯৪" নামে একটা টিম গঠন করেছিলাম (নামটা আমিই দিয়েছিলাম) ও মোটামুটি ভালো বোলিং করতাম।

ঢাকায় সরকারি বিজ্ঞান কলেজে পড়াকালীন কিছুদিন ফুটবল ও ক্রিকেট খেললেও পড়াশোনার কারনে তেমন খেলা হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন আইএসআরটি’র টিমে বাছাইয়ের সময় ভালো ব্যাটিং করে জায়গা করে নিয়েছিলাম। যদিও পরে আর খেলা হয়ে উঠেনি। ফজলুল হক হলের এক্স্টেনশনের নীচতলার টিমে জায়গা হয়েছিল বোলার হিসেবে। কিন্তু তানভীর ভাইয়ের বলে ছক্কা আর চার মারার বদৌলতে হয়ে যাই ব্যাটসম্যান (উইকেট কিপার নয়ন ভাই, বর্তমানে কক্সবাজারের এডিসি) হাতে ধরা খেয়ে আউট না হলে আরও দু-একটা চার ছক্কা মারার ইচ্ছা ছিল! এরপর তাবলিগের কাজে এতো ব্যস্ত হয়ে যাই যে আর খেলা হয়ে উঠেনি।

অস্ট্রেলিয়া এসে আবার সুযোগ হয়- মোনাশ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সেন্টার ফর পলিসি স্টাডিস’র হয়ে লা ট্রোব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে (২০০৫-০৬) দুই বছর একটা করে ম্যাচ খেলি (ছবিতে দেখা যাচ্ছে)। দুটো উইকেট আর ৭-৮ রান ছাড়া তেমন কিছু করার ছিল না (শেষের দিকের ব্যাটসম্যান), আমার চেয়ে অনেক ভালো ভালো বোলার আর ব্যাটসম্যান ছিল টিমে। এরপর আর খেলা হয়ে উঠেনি। এমনকি খেলাধুলা খুব একটা ফলো পর্যন্ত করা হয়ে উঠে না।

কিন্তু দেশ বিশ্বকাপ খেলবে আর আমি সরব হবো না, তা কি করে হয়। ১৬০ ডলার দিয়ে সাবস্ক্রিপশন কিনে রাতে আমার ছোট দুই মেয়ে নিয়ে খেলা দেখা শুরু করেছি। আমার স্ত্রী এসেছেন একটা চিঠি ড্রাফট করতে। মনোযোগ মোটেই নেই -প্রথম বাক্য লেখার পর আমার স্ত্রী যা বোঝার বুঝে গেলেন - বললেন আজকে আমাকে দিয়ে অন্য কোন কাজ হবে না। রাত সাড়ে ৩টা পর্যন্ত জেগে খেলা দেখে তবেই বিছানায় গিয়েছি (সকালে আবার ঠিকই কর্মস্থলে আসতে হয়েছে)। যাই হোক, খেলা দেখে মজা পেয়েছি, সাপোর্ট করেও মজা পেয়েছি। গতকালকের বাংলাদেশের জিত আমার কাছে বিশ্বকাপ বিজয়ের মতোই মনে হয়েছে।

লেখক: মোল্লা হক, লেকচারার, মোনাশ ইউনিভার্সিটি মেলবোর্ন অস্ট্রেলিয়া।

এসিসি ইমার্জিং নারী এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন বিদ্যালয়ের গণ্ডি না পেরিয়েও বিজ্ঞানী বাবরি মসজিদ মামলার শুনানি শেষ, হট্টগোলের পর রায় স্থগিত পুঁজিবাজারের সূচকে পতন ভারত টেস্টে তাসকিনকে পেতে শেষ পর্যন্ত অপেক্ষা এবার আমরণ অনশনের হুমকি নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের খাগড়াছড়িতেও দুর্নীতিবিরোধী অভিযান চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইমরান খানের সাথে সৌরভকে তুলনা করলেন শোয়েব আখতার দুর্ঘটনা এড়াতে চালক-পথচারী সবাইকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী ১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন বিশেষ প্রয়োজন ছাড়া শিল্পী সমিতিতে প্রবেশ নিষেধ চট্টগ্রাম মেডিকেলের ডাক্তার-নার্সদের নোবেল দেয়া উচিত: মেয়র নাছির পীরগঞ্জে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, গুলিবিদ্ধ ১৫ গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ কর্মকর্তার পদত্যাগ ন্যাম সম্মেলনে যোগ দিতে বুধবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী সন্ত্রাস-সাম্প্রদায়িক শক্তি রুখে দেয়ার শপথ নিলেন বুয়েট শিক্ষার্থীরা কুষ্টিয়ায় স্বামী হত্যায় স্ত্রীসহ ৪ জনের মৃত্যুদণ্ড একযোগে গণশপথ নিয়ে আন্দোলনের ইতি টানলেন শিক্ষার্থীরা ১১৭ দেশের ক্ষুধার সূচকে বাংলাদেশ ৮৮তম একাধিক মেয়ের সাথে সম্পর্ক সিদ্দিকের, অভিযোগ স্ত্রী মিমের নেত্রকোণায় মাদরাসাছাত্র খুন, স্থানীয় বিএনপি নেতা আটক কুষ্টিয়ায় ৩ দিনব্যাপী লালন মেলা শুরু রিফাত হত্যা মামলায় প্রধান আসামির জামিন নামঞ্জুর উন্নয়নে বাংলাদেশ যুক্তরাষ্ট্রকেও হার মানিয়েছে: নাহিদ কুড়িগ্রাম এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আ.লীগ কর্মী হত্যায় যুবলীগ নেতা গ্রেপ্তার বাস-ট্রাকের মাঝে চাপা পড়ে নারীর মৃত্যু ড. কামালের ওপর হামলা মামলার প্রতিবেদন ২০ নভেম্বর সাড়ে ৮ লাখেও চাকরি হয়নি, কাঁদলেন প্রার্থী