artk
শনিবার, আগষ্ট ২৪, ২০১৯ ১:০৭   |  ৮,ভাদ্র ১৪২৬
সোমবার, জুন ৩, ২০১৯ ১২:২০

ক্রিকেট কাহন

মোল্লা হক
media
খেলা দেখে মজা পেয়েছি, সাপোর্ট করেও মজা পেয়েছি। গতকালকের বাংলাদেশের জিত আমার কাছে বিশ্বকাপ বিজয়ের মতোই মনে হয়েছে!

ছোটবেলা থেকেই আমি প্রচুর খেলাধুলা করতাম। স্থানীয় ফুটবল, ক্রিকেট, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, ইত্যাদি। জুনিয়র ব্যাডমিন্টনে মতলব থানা চ্যাম্পিয়ান ও চাঁদপুর জেলায় রানার্স আপ হয়েছিলাম। ফুটবলে অর্জন একবার "হায়ার" (খাঁটি বাংলায় "খ্যাপ") হয়ে চাঁদপুরে খেলতে গিয়েছিলাম। স্কুল ক্রিকেটে তেমন অর্জন না থাকলেও বন্ধুদের নিয়ে "আটলান্টা ৯৪" নামে একটা টিম গঠন করেছিলাম (নামটা আমিই দিয়েছিলাম) ও মোটামুটি ভালো বোলিং করতাম।

ঢাকায় সরকারি বিজ্ঞান কলেজে পড়াকালীন কিছুদিন ফুটবল ও ক্রিকেট খেললেও পড়াশোনার কারনে তেমন খেলা হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন আইএসআরটি’র টিমে বাছাইয়ের সময় ভালো ব্যাটিং করে জায়গা করে নিয়েছিলাম। যদিও পরে আর খেলা হয়ে উঠেনি। ফজলুল হক হলের এক্স্টেনশনের নীচতলার টিমে জায়গা হয়েছিল বোলার হিসেবে। কিন্তু তানভীর ভাইয়ের বলে ছক্কা আর চার মারার বদৌলতে হয়ে যাই ব্যাটসম্যান (উইকেট কিপার নয়ন ভাই, বর্তমানে কক্সবাজারের এডিসি) হাতে ধরা খেয়ে আউট না হলে আরও দু-একটা চার ছক্কা মারার ইচ্ছা ছিল! এরপর তাবলিগের কাজে এতো ব্যস্ত হয়ে যাই যে আর খেলা হয়ে উঠেনি।

অস্ট্রেলিয়া এসে আবার সুযোগ হয়- মোনাশ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সেন্টার ফর পলিসি স্টাডিস’র হয়ে লা ট্রোব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে (২০০৫-০৬) দুই বছর একটা করে ম্যাচ খেলি (ছবিতে দেখা যাচ্ছে)। দুটো উইকেট আর ৭-৮ রান ছাড়া তেমন কিছু করার ছিল না (শেষের দিকের ব্যাটসম্যান), আমার চেয়ে অনেক ভালো ভালো বোলার আর ব্যাটসম্যান ছিল টিমে। এরপর আর খেলা হয়ে উঠেনি। এমনকি খেলাধুলা খুব একটা ফলো পর্যন্ত করা হয়ে উঠে না।

কিন্তু দেশ বিশ্বকাপ খেলবে আর আমি সরব হবো না, তা কি করে হয়। ১৬০ ডলার দিয়ে সাবস্ক্রিপশন কিনে রাতে আমার ছোট দুই মেয়ে নিয়ে খেলা দেখা শুরু করেছি। আমার স্ত্রী এসেছেন একটা চিঠি ড্রাফট করতে। মনোযোগ মোটেই নেই -প্রথম বাক্য লেখার পর আমার স্ত্রী যা বোঝার বুঝে গেলেন - বললেন আজকে আমাকে দিয়ে অন্য কোন কাজ হবে না। রাত সাড়ে ৩টা পর্যন্ত জেগে খেলা দেখে তবেই বিছানায় গিয়েছি (সকালে আবার ঠিকই কর্মস্থলে আসতে হয়েছে)। যাই হোক, খেলা দেখে মজা পেয়েছি, সাপোর্ট করেও মজা পেয়েছি। গতকালকের বাংলাদেশের জিত আমার কাছে বিশ্বকাপ বিজয়ের মতোই মনে হয়েছে।

লেখক: মোল্লা হক, লেকচারার, মোনাশ ইউনিভার্সিটি মেলবোর্ন অস্ট্রেলিয়া।

রোহিঙ্গাদের আর বসিয়ে বসিয়ে খাওয়াতে পারব না: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরের আগে আবুধাবিতে প্রস্তুত হচ্ছেন রশিদ বাহিনী ভ্যানিটি ব্যাগে পাওয়া গেলো ২৫ বোতল ফেনসিডিল ভালুকায় অজ্ঞানপার্টির কবলে পুলিশ অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক গ্রেপ্তার রোহিঙ্গ প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী কুমিল্লায় ট্রেনের নিচে কাটা পড়ে কিশোর-কিশোরী নিহত নারীকর্মীর সঙ্গে জামালপুরের ডিসির অন্তরঙ্গ ভিডিও ভাইরাল ভুটানকে উড়িয়ে দিয়ে সাফ শুরু করলো বাংলাদেশ সাকিব না থাকলে সব কিছুই কঠিন হবে: তাইজুল সাতক্ষীরায় সাপের কামড়ে বেদের মৃত্যু মেয়েকে ধর্ষণচেষ্টা, সৎ বাবা আটক রাঙ্গামাটিতে সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত ‘বোন হত্যা ও ধর্ষণের বিচার চাইতে এসেছি’ আমাজনে আগুন আন্তর্জাতিক সংকট: ম্যাক্রোঁ অফিসে ঘুমালে বাড়ে কাজের মান ৯ ঘণ্টার বেশি বসে কাজ করলে অকালে মৃত্যু রোহিঙ্গাদের ফিরে যাওয়ার পরিস্থিতি মিয়ানমারে নেই: জাতিসংঘ গাজীপুরে ছাত্রলীগ নেতাদের ওপর হামলা, আহত ৪ মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে মিস্ত্রির মৃত্যু বউ কথা কও ‘মাদক বিক্রেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার’ দুই সপ্তাহ ধরে পুড়ছে পৃথিবীর ‘ফুসফুস’ শুভ জন্মাষ্টমী শুক্রবার সাতক্ষীরায় ডেঙ্গুতে নারীর মৃত্যু আন্তর্জাতিক দাস বাণিজ্য স্মরণ ও রদ দিবস দেশ নিয়ে চাওয়া পাওয়া পোল্যান্ডে বজ্রপাতে ৪ পর্বতারোহীর মৃত্যু যুবলীগ নেতাকে ধরে নিয়ে গুলি করে হত্যা করলো রোহিঙ্গারা