artk
শনিবার, ডিসেম্বার ৭, ২০১৯ ১০:৫৭   |  ২৩,অগ্রহায়ণ ১৪২৬
সোমবার, জুন ৩, ২০১৯ ১২:২০

ক্রিকেট কাহন

মোল্লা হক
media
খেলা দেখে মজা পেয়েছি, সাপোর্ট করেও মজা পেয়েছি। গতকালকের বাংলাদেশের জিত আমার কাছে বিশ্বকাপ বিজয়ের মতোই মনে হয়েছে!

ছোটবেলা থেকেই আমি প্রচুর খেলাধুলা করতাম। স্থানীয় ফুটবল, ক্রিকেট, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, ইত্যাদি। জুনিয়র ব্যাডমিন্টনে মতলব থানা চ্যাম্পিয়ান ও চাঁদপুর জেলায় রানার্স আপ হয়েছিলাম। ফুটবলে অর্জন একবার "হায়ার" (খাঁটি বাংলায় "খ্যাপ") হয়ে চাঁদপুরে খেলতে গিয়েছিলাম। স্কুল ক্রিকেটে তেমন অর্জন না থাকলেও বন্ধুদের নিয়ে "আটলান্টা ৯৪" নামে একটা টিম গঠন করেছিলাম (নামটা আমিই দিয়েছিলাম) ও মোটামুটি ভালো বোলিং করতাম।

ঢাকায় সরকারি বিজ্ঞান কলেজে পড়াকালীন কিছুদিন ফুটবল ও ক্রিকেট খেললেও পড়াশোনার কারনে তেমন খেলা হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন আইএসআরটি’র টিমে বাছাইয়ের সময় ভালো ব্যাটিং করে জায়গা করে নিয়েছিলাম। যদিও পরে আর খেলা হয়ে উঠেনি। ফজলুল হক হলের এক্স্টেনশনের নীচতলার টিমে জায়গা হয়েছিল বোলার হিসেবে। কিন্তু তানভীর ভাইয়ের বলে ছক্কা আর চার মারার বদৌলতে হয়ে যাই ব্যাটসম্যান (উইকেট কিপার নয়ন ভাই, বর্তমানে কক্সবাজারের এডিসি) হাতে ধরা খেয়ে আউট না হলে আরও দু-একটা চার ছক্কা মারার ইচ্ছা ছিল! এরপর তাবলিগের কাজে এতো ব্যস্ত হয়ে যাই যে আর খেলা হয়ে উঠেনি।

অস্ট্রেলিয়া এসে আবার সুযোগ হয়- মোনাশ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সেন্টার ফর পলিসি স্টাডিস’র হয়ে লা ট্রোব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে (২০০৫-০৬) দুই বছর একটা করে ম্যাচ খেলি (ছবিতে দেখা যাচ্ছে)। দুটো উইকেট আর ৭-৮ রান ছাড়া তেমন কিছু করার ছিল না (শেষের দিকের ব্যাটসম্যান), আমার চেয়ে অনেক ভালো ভালো বোলার আর ব্যাটসম্যান ছিল টিমে। এরপর আর খেলা হয়ে উঠেনি। এমনকি খেলাধুলা খুব একটা ফলো পর্যন্ত করা হয়ে উঠে না।

কিন্তু দেশ বিশ্বকাপ খেলবে আর আমি সরব হবো না, তা কি করে হয়। ১৬০ ডলার দিয়ে সাবস্ক্রিপশন কিনে রাতে আমার ছোট দুই মেয়ে নিয়ে খেলা দেখা শুরু করেছি। আমার স্ত্রী এসেছেন একটা চিঠি ড্রাফট করতে। মনোযোগ মোটেই নেই -প্রথম বাক্য লেখার পর আমার স্ত্রী যা বোঝার বুঝে গেলেন - বললেন আজকে আমাকে দিয়ে অন্য কোন কাজ হবে না। রাত সাড়ে ৩টা পর্যন্ত জেগে খেলা দেখে তবেই বিছানায় গিয়েছি (সকালে আবার ঠিকই কর্মস্থলে আসতে হয়েছে)। যাই হোক, খেলা দেখে মজা পেয়েছি, সাপোর্ট করেও মজা পেয়েছি। গতকালকের বাংলাদেশের জিত আমার কাছে বিশ্বকাপ বিজয়ের মতোই মনে হয়েছে।

লেখক: মোল্লা হক, লেকচারার, মোনাশ ইউনিভার্সিটি মেলবোর্ন অস্ট্রেলিয়া।

প্রবাসীর বাড়িতে ৩ লাশ ডিসেম্বরের শেষ সপ্তাহে তীব্র শৈত্যপ্রবাহ কাশ্মীরের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বাতিল অভিশংসনের দ্বারপ্রান্তে ট্রাম্প মুন্সিগঞ্জে লঞ্চের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ আহত ২০ বাংলাদেশের ১৭ জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব বাতিলের দাবিতে গণস্বাক্ষর শনিবার বাঁশখালীতে জেলের জালে বিশাল হোয়েল শার্ক! সিলেট আ.লীগের নেতৃত্ব হারালেন কামরান পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা মেধাবী: তথ্যমন্ত্রী ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে চট্টগ্রামে এবার থানায় বিক্রি হবে পেঁয়াজ ভারতের অবদান ছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস অসম্পূর্ণ: পররাষ্ট্রমন্ত্রী শিকাগোর অফিস-আদালতে বাংলা ভাষা! খালেদার স্বাস্থ্য বিষয়ে নিরপেক্ষ প্রতিবেদন নিয়ে ফখরুলের সংশয় ১৭ জেলেকে আটক করেছে মিয়ানমার উল্টোপথের বাসের চাকায় পিষ্ট পথচারী অবশেষে বিয়ের পিঁড়িতে মিথিলা-সৃজিত রুম্পার মৃত্যুর ধোঁয়াশা কাটেনি ১ জন ছাড়া অন্য যেকোনো পদে পরিবর্তন: কাদের আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ