artk
সোমবার, জুলাই ১৩, ২০১৫ ৬:৪২

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অধ্যাদেশে মন্ত্রিসভার অনুমোদন

media

ঢাকা: পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র অধ্যাদেশ, ২০১৫ এর খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। এ বৈঠকেই এ আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অধ্যাদেশ, ২০১৫ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া প্রসঙ্গে মন্ত্রি পরিষদ সচিব বলেন, গত ৪ মে সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে আইন মন্ত্রণালয়ের ভেটিং সাপেক্ষে আইনটির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। কিন্তু বর্তমানে সংসদেও এটি পাস করতে না পারার কারণে অধ্যাদেশ আকারে অনুমোদন দেওয়া হয়েছে। সংসদ চালু হলে এটি আবার পাস করিয়ে নেওয়া হবে।

পাশাপাশি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও পরিচালনায় একটি কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তিনি বলেন, রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ চলছে। বর্তমানে এটি ভালো পর্যায়ে চলে এসেছে। এ ব্যাপারে রাশিয়া সরকার আর্থিক এবং কারিগরি সহযোগিতা দেবে। এজন্য রাশিয়ার সাথে সহযোগিতা চুক্তি ও ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।  

এই প্রকল্প অন্য প্রকল্পের মতো নয় জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি একটি উচ্চ প্রযুক্তিঘন প্রকল্প। অন্য চুক্তির জন্য দুটি পক্ষ থাকলেও এই চুক্তির জন্য তৃতীয় পক্ষ হলো আইএইএ। পরমাণু কোনো চুক্তি স্বাক্ষর করতে গেলে আন্তর্জাতিক স্বীকৃত নীতিমালা মেনে চলতে হয়। সেফটি ও সিকিউরিটির জন্য আইএইএর গাইডলাইনস অনুসরণ করতে হবে। সে  প্রেক্ষাপটে প্রথমে একটি আইন তৈরি করতে হয়। আইনি কাঠামো ছাড়া বাস্তবায়ন সম্ভব নয়। আইনের আওতায় একটি কোম্পানি গঠিত হবে।

ইতোমধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অবকাঠামো নির্মাণ কাজ চলছে জানিয়ে তিনি বলেন, এতে প্রাক্কলিত ব্যয় পাঁচ হাজার ৮৭ কোটি ৮১ লাখ টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার এক হাজার ৮৭ কোটি ৮১ লাখ টাকা এবং রাশিয়া প্রকল্প সহায়তা দেবে চার হাজার কোটি টাকা। ২০১৩ সালের মার্চ থেকে ২০১৭ সালের জুন প্রথম পর্যায়ে বাস্তবায়িত প্রকল্প ২০২১ সালের মধ্যে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু হবে।

পারমাণবিক বিদ্যুৎ  কেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য ‘নিউক্লিয়ার পাওয়ার কোম্পানি অব বাংলাদেশ’ গঠনের বিষয়েও অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকারি মালিকানায় কোম্পানি গঠন করতে গেলে মন্ত্রিসভার অনুমোদন লাগে। সাধারণত কোম্পানি গঠনের জন্য বিশেষ বিধানের দরকার হয় না। তবে যেহেতু এটি বিশেষ প্রকল্প সেজন্য একটি সুদৃঢ় আইনি কাঠামো দরকার। আলাদা আইনের মাধ্যমে কোম্পানি গঠনের কথা বলা রয়েছে।

আইনে কোম্পানি গঠনের বিধান, পরিচালনার ক্ষেত্রে সরকারের কতোটুকু কর্তৃত্ব, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সরবরাহকারী দেশের সহযোগিতা এবং বাস্তবায়নকারী বাংলাদেশের দুটি সংগঠন গঠনের কথা বলা হয়েছে। অ্যাটোমিক এনার্জি কমিশন হবে ওনার অর্গানাইজেশন, আর প্রস্তাবিত নিউক্লিয়ার পাওয়ার কোম্পানি অব বাংলাদেশ হলো অপারেটিং অর্গানাইজেশন।

কোম্পানি গঠন, ভেন্ডার কান্ট্রি, দুটি সংস্থা চিহ্নিতকরণ, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, পরিচালনা ও নিরাপত্তার বিধান রয়েছে আইনে।

কোম্পানি পরিচালনার জন্য একটি বোর্ড থাকবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। কোম্পানির পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব। বোর্ডে পরিচালক হিসেবে বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি কমিশনরের চেয়ারম্যান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, এফবিসিসিআই প্রতিনিধি থাকবেন। কোম্পানির অনুমোদিত মূলধনের পরিমাণ এক কোটি টাকা এবং একশ টাকার শেয়ার থাকবে।

নিউজবাংলাদেশ .কম/টিআইএস/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা