artk
সোমবার, জুলাই ১৩, ২০১৫ ৬:৪২

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অধ্যাদেশে মন্ত্রিসভার অনুমোদন

media

ঢাকা: পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র অধ্যাদেশ, ২০১৫ এর খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। এ বৈঠকেই এ আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অধ্যাদেশ, ২০১৫ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া প্রসঙ্গে মন্ত্রি পরিষদ সচিব বলেন, গত ৪ মে সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে আইন মন্ত্রণালয়ের ভেটিং সাপেক্ষে আইনটির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। কিন্তু বর্তমানে সংসদেও এটি পাস করতে না পারার কারণে অধ্যাদেশ আকারে অনুমোদন দেওয়া হয়েছে। সংসদ চালু হলে এটি আবার পাস করিয়ে নেওয়া হবে।

পাশাপাশি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও পরিচালনায় একটি কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তিনি বলেন, রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ চলছে। বর্তমানে এটি ভালো পর্যায়ে চলে এসেছে। এ ব্যাপারে রাশিয়া সরকার আর্থিক এবং কারিগরি সহযোগিতা দেবে। এজন্য রাশিয়ার সাথে সহযোগিতা চুক্তি ও ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।  

এই প্রকল্প অন্য প্রকল্পের মতো নয় জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি একটি উচ্চ প্রযুক্তিঘন প্রকল্প। অন্য চুক্তির জন্য দুটি পক্ষ থাকলেও এই চুক্তির জন্য তৃতীয় পক্ষ হলো আইএইএ। পরমাণু কোনো চুক্তি স্বাক্ষর করতে গেলে আন্তর্জাতিক স্বীকৃত নীতিমালা মেনে চলতে হয়। সেফটি ও সিকিউরিটির জন্য আইএইএর গাইডলাইনস অনুসরণ করতে হবে। সে  প্রেক্ষাপটে প্রথমে একটি আইন তৈরি করতে হয়। আইনি কাঠামো ছাড়া বাস্তবায়ন সম্ভব নয়। আইনের আওতায় একটি কোম্পানি গঠিত হবে।

ইতোমধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অবকাঠামো নির্মাণ কাজ চলছে জানিয়ে তিনি বলেন, এতে প্রাক্কলিত ব্যয় পাঁচ হাজার ৮৭ কোটি ৮১ লাখ টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার এক হাজার ৮৭ কোটি ৮১ লাখ টাকা এবং রাশিয়া প্রকল্প সহায়তা দেবে চার হাজার কোটি টাকা। ২০১৩ সালের মার্চ থেকে ২০১৭ সালের জুন প্রথম পর্যায়ে বাস্তবায়িত প্রকল্প ২০২১ সালের মধ্যে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু হবে।

পারমাণবিক বিদ্যুৎ  কেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য ‘নিউক্লিয়ার পাওয়ার কোম্পানি অব বাংলাদেশ’ গঠনের বিষয়েও অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকারি মালিকানায় কোম্পানি গঠন করতে গেলে মন্ত্রিসভার অনুমোদন লাগে। সাধারণত কোম্পানি গঠনের জন্য বিশেষ বিধানের দরকার হয় না। তবে যেহেতু এটি বিশেষ প্রকল্প সেজন্য একটি সুদৃঢ় আইনি কাঠামো দরকার। আলাদা আইনের মাধ্যমে কোম্পানি গঠনের কথা বলা রয়েছে।

আইনে কোম্পানি গঠনের বিধান, পরিচালনার ক্ষেত্রে সরকারের কতোটুকু কর্তৃত্ব, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সরবরাহকারী দেশের সহযোগিতা এবং বাস্তবায়নকারী বাংলাদেশের দুটি সংগঠন গঠনের কথা বলা হয়েছে। অ্যাটোমিক এনার্জি কমিশন হবে ওনার অর্গানাইজেশন, আর প্রস্তাবিত নিউক্লিয়ার পাওয়ার কোম্পানি অব বাংলাদেশ হলো অপারেটিং অর্গানাইজেশন।

কোম্পানি গঠন, ভেন্ডার কান্ট্রি, দুটি সংস্থা চিহ্নিতকরণ, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, পরিচালনা ও নিরাপত্তার বিধান রয়েছে আইনে।

কোম্পানি পরিচালনার জন্য একটি বোর্ড থাকবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। কোম্পানির পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব। বোর্ডে পরিচালক হিসেবে বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি কমিশনরের চেয়ারম্যান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, এফবিসিসিআই প্রতিনিধি থাকবেন। কোম্পানির অনুমোদিত মূলধনের পরিমাণ এক কোটি টাকা এবং একশ টাকার শেয়ার থাকবে।

নিউজবাংলাদেশ .কম/টিআইএস/কেজেএইচ

জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন: মোজাম্মেল লক্ষ্মীপুরে সরিষা চাষে আগ্রহ বাড়ছে চাষিদের বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী র‌্যাগিংয়ের অভিযোগে পবিপ্রবির ১৫ শিক্ষার্থী বহিষ্কার হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা ‘নির্বাচনী বার্তা কী দেবে, কথাই তো বলতে পারছেন না’ ‘ময়ূরপঙ্খী’ ছিনতাইয়ের চেষ্টার চূড়ান্ত প্রতিবেদন আদালতে ৫ উইকেটে হার দিয়ে সফর শুরু বাংলাদেশের এবার সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন চুয়াডাঙ্গায় র‌্যাব পরিচয়ে গণডাকাতি নারায়ণগঞ্জ বন্দরে জাহাজ চাপা পড়ে নিহত ২ নির্বাচনে বিএনপির জয় বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র করছে আ’লীগ: ফখরুল স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের তিন অ্যাপ করোনাভাইরাস: সংক্রমণ ঠেকাতে মাস্ক কতটা কার্যকর পাকিস্তানকে ১৪২ রানের লক্ষ্য দিল টাইগাররা ভারতের সাথে হেরে টি-টোয়েন্টি সিরিজ শুরু নিউজিল্যান্ডের চলতি অর্থবছরের সব সূচকেই প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে: অর্থমন্ত্রী বিএনপি একটি ব্যর্থ রাজনৈতিক দল: কাদের খালেদা জিয়াকে দেখতে বিএসএমএমইউতে স্বজনরা পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে টাইগাররা ৯১ বছর বয়সে এসে যাজক বললেন তিনি সমকামী চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা