artk
সোমবার, জুলাই ১৩, ২০১৫ ৬:০৬
শহীদুল্লাহ স্মরণ

তার ব্যক্তিত্বে ছিল পাণ্ডিত্য ও রসবোধ

media

ঢাকা: অসামান্য বিদ্যাবত্তা ও পাণ্ডিত্যের সঙ্গে ড. মুহম্মদ শহীদুল্লাহর ব্যক্তিত্বে যুক্ত হয়েছিল রসবোধ, সারল্য ও নীতিনিষ্ঠা। বাংলা ভাষা ও সাহিত্যের গবেষক এবং বাঙালি জাতি তাকে চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

বাংলা সাহিত্যের প্রখ্যাত গবেষক, বহুভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহর ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক বক্তৃতা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান এসব কথা বলেন।

সোমবার বাংলা একাডেমি বাংলা সাহিত্যের প্রখ্যাত গবেষক, বহুভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহর ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ড. মুহম্মদ শহীদুল্লাহর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে বাংলা একাডেমির পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

সকাল ১১টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. আলতাফ হোসেন। বক্তৃতা দেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। সভাপতিত্ব করেন বাংলা একডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভাষাসংগ্রামী রওশন আরা বাচ্চু, ব্যারিস্টার আমীর-উল-ইসলাম, লেখক ড. ফজলুল আলম প্রমুখ।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বাংলা ভাষার উৎপত্তি-বাংলা ভাষায় অনার্য প্রভাব ইত্যাদি বিষয়ে ড. মুহম্মদ শহীদুল্লাহর ধারণা ছিল মৌলিক। তিনি শুধু বাংলা ভাষা বিষয়ে নয়, একই সঙ্গে সিংহলি ভাষার উদ্ভব নিয়েও গুরুত্বপূর্ণ কাজ করেছেন। বাংলা ভাষাকে অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে এবং আরবি হরফে বাংলা প্রচলনের বিরুদ্ধে তিনি সোচ্চার হয়েছিলেন। অসামান্য বিদ্যাবত্তা ও পাণ্ডিত্যের সঙ্গে তার ব্যক্তিত্বে যুক্ত হয়েছিল রসবোধ, সারল্য ও নীতিনিষ্ঠা। বাংলা ভাষা ও সাহিত্যের গবেষক এবং বাঙালি জাতি তাকে চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।  

স্বাগত বক্তব্যে মো. আলতাফ হোসেন বলেন, ড. মুহম্মদ শহীদুল্লাহ্ বাংলা ভাষা ও সহিত্যের ইতিহাসে এক চিরস্মরণীয় নাম। বাংলা একাডেমির সঙ্গে তার সম্পর্ক এই প্রতিষ্ঠানের সূচনাপর্ব থেকে। তার স্মরণে বাংলা একাডেমিতে স্থাপিত হয়েছে শহীদুল্লাহ্ গবেষণা কক্ষ। এছাড়া একাডেমি তার রচনাবলি প্রকাশ করেছে এবং অতিসম্প্রতি শহীদুল্লাহ স্মারকগ্রন্থ পুনর্মুদ্রণের উদ্যোগ গ্রহণ করেছে।

একক বক্তা অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ড. মুহম্মদ শহীদুল্লাহ এক মনীষাদীপ্ত মহাজীবনের নাম। তার ধার্মিকতা প্রগতিশীলতার সঙ্গে বিরোধ হয়ে দাঁড়ায়নি। বাঙালি জাতিসত্তা ও সংস্কৃতির প্রশ্নে তিনি কখনো আপস করেননি। তিনি বাংলা ভাষার ব্যুৎপত্তি থেকে বৌদ্ধগানের ভাষা পর্যন্ত বিচিত্র ভাষাতাত্ত্বিক বিষয়ে অনুপুঙ্খ গবেষণা করেছেন। মাতৃভাষার প্রতি প্রবল অনুরাগ তাকে যেমন বাংলা ভাষার উদ্ভব-বিকাশ নিয়ে গবেষণায় প্রাণিত করেছে, তেমনি সর্বস্তরে মাতৃভাষা বাংলায় শিক্ষার প্রচলনের পক্ষে লড়াইয়ে অঙ্গীকারাবদ্ধ করেছে।

তিনি বলেন, বাংলা ও ইংরেজিতে লিখিত ড. মুহম্মদ শহীদুল্লাহ্ ভাষাতাত্ত্বিক প্রবন্ধসমূহ বাংলা একাডেমি থেকে সংকলিত হয়ে প্রকাশ হওয়া জরুরি।

নিউজবাংলাদেশ.কম/এফই/কেজেএইচ

জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন: মোজাম্মেল লক্ষ্মীপুরে সরিষা চাষে আগ্রহ বাড়ছে চাষিদের বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী র‌্যাগিংয়ের অভিযোগে পবিপ্রবির ১৫ শিক্ষার্থী বহিষ্কার হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা ‘নির্বাচনী বার্তা কী দেবে, কথাই তো বলতে পারছেন না’ ‘ময়ূরপঙ্খী’ ছিনতাইয়ের চেষ্টার চূড়ান্ত প্রতিবেদন আদালতে ৫ উইকেটে হার দিয়ে সফর শুরু বাংলাদেশের এবার সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন চুয়াডাঙ্গায় র‌্যাব পরিচয়ে গণডাকাতি নারায়ণগঞ্জ বন্দরে জাহাজ চাপা পড়ে নিহত ২ নির্বাচনে বিএনপির জয় বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র করছে আ’লীগ: ফখরুল স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের তিন অ্যাপ করোনাভাইরাস: সংক্রমণ ঠেকাতে মাস্ক কতটা কার্যকর পাকিস্তানকে ১৪২ রানের লক্ষ্য দিল টাইগাররা ভারতের সাথে হেরে টি-টোয়েন্টি সিরিজ শুরু নিউজিল্যান্ডের চলতি অর্থবছরের সব সূচকেই প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে: অর্থমন্ত্রী বিএনপি একটি ব্যর্থ রাজনৈতিক দল: কাদের খালেদা জিয়াকে দেখতে বিএসএমএমইউতে স্বজনরা পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে টাইগাররা ৯১ বছর বয়সে এসে যাজক বললেন তিনি সমকামী চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা