artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ১০:৪৫   |  ৭,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, জুন ২, ২০১৯ ৫:০৭

জাকারবার্গের বউকে নিয়ে বাজে মন্তব্য, বরখাস্ত নিরাপত্তাপ্রধান!

media

আলোচনার শুরুটা হয়েছে এক কর্মীকে বরখাস্ত করাকে কেন্দ্র করে। ওই কর্মীর নাম লিয়াম বুথ। যিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের নিরাপত্তাপ্রধান। যদিও বরখাস্তের বিষয়টি মানতে নারাজ জাকারবার্গ পরিবার। তারা লিয়ামের বিষয়টাকে বলছে সাময়িক ছুটি। 

কিন্তু এই ঘটনায় এতোটাই ক্ষুব্ধ লিয়াম যে জাকারবার্গের স্ত্রীকে নিয়ে যৌন হেনস্থা ও বর্ণবাদী মন্তব্য করেছন। বার্তা সংস্থা আইএএনএসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

জাকারবার্গের স্ত্রী প্রিসিলা চ্যানসহ অন্য গৃহকর্মীদের বিরুদ্ধে লিয়াম অপমানজনক, বর্ণবাদী ও যৌন হেনস্তামূলক নানা মন্তব্য করেছেন বলে বলা হচ্ছে। জাকারবার্গের স্ত্রীর গাড়ি চালানোর সক্ষমতা প্রসঙ্গে বলতে গিয়ে লিয়াম যৌন ও বর্ণবাদী মন্তব্য করেন। এরপর থেকেই প্রশাসনিক ছুটিতে আছেন তিনি। 

লিয়ামের সাবেক এক সহকারী দাবি করেছেন, জাকারবার্গের গৃহস্থালি কাজ করা এক সমকামী কর্মীর সঙ্গে বাজে আচরণ করেছেন লিয়াম। এ ছাড়া তিনি গত বছর এক রেস্তোরাঁয় তাকে স্পর্শ করার চেষ্টা করেন।

ওই কর্মী অভিযোগ, সামান্য কারণে তাকে বরখাস্ত করেন লিয়াম। কর্মক্ষেত্রে বারবার তাকে নিপীড়ন করেছেন তিনি। পোশাক পরার ধরণ নিয়েও বাজে মন্তব্য করেছেন। এমনকি পোশাক পরিবর্তন করতে বাধ্য করেছেন।

লিয়ামের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করার অভিযোগও এসেছে। ‘কালো মানুষদের বিশ্বাস কোরো না’—এমন মন্তব্য করেছেন তিনি।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, জাকারবার্গ ও চ্যান পরিবারের পারিবারিক অফিসের এক মুখপাত্র বলেছেন, বাইরের এক আইনি প্রতিষ্ঠান বিষয়টি তদন্ত করছে বলে লিয়ামকে ছুটিতে পাঠানো হয়েছে। লিয়াম যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে গোয়েন্দা সংস্থার কর্মকর্তা ছিলেন।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়, বারবার অভিযোগ করা সত্ত্বেও লিয়ামের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার অভিযোগ আনা হয়েছে জাকারবার্গের প্রাইভেট অফিসের ব্যবস্থাপক ব্রায়ান মস্টেলারের বিরুদ্ধে। এসব ঘটনায় জাকারবার্গের সাবেক কর্মীরা মানসিক উদ্বেগ ও বেতন লোকসানের জন্য ক্ষতিপূরণ দাবি করেছেন।

বিয়ের গেটেই বরের মাথা ফাটালো কনেপক্ষ রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী