artk
সোমবার, জুলাই ১৩, ২০১৫ ৫:৩৯

অবৈধ লেনদেন, বিমান কর্মচারীর বিরুদ্ধে দুদকের মামলা

media

ঢাকা: সন্দেহজনকভাবে ১৩ কোটি টাকা লেনদেনের অভিযোগে স্ত্রীসহ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এয়ারক্রাফট অ্যাসিসট্যান্ট মেকানিকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার দুপুরে রাজধানীর বিমান বন্দর থানায় মামলাটি (মামলা নং-৩৬) দায়ের করা হয়।

মামলার বাদী ও দুদকের উপপরিচালক মোহাম্মদ মোরশেদ আলম বিষয়টি নিশ্চিত করেছেন। স্বর্ণ চোরাচালান ও শুল্ক ফাঁকির মাধ্যমে ওই অর্থ অর্জন করেছেন এমন অভিযেগে প্রমাণিত হওয়ায় মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪ (২) ও (৩) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।

মামলার আসামীরা হলেন- বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বরখাস্ত এয়ারক্রাফট মেকানিক অ্যাসিসট্যান্ট মো. আনিছ উদ্দিন ভূঁইয়া ও তার স্ত্রী লতিফা ইয়াসমিন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আভিযুক্ত মো. আনিছ উদ্দিন ভূঁইয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একজন কর্মচারী হিসেবে মাত্র নয় হাজার ১৫০ টাকা বেতন স্কেলে চাকরি করতেন। বর্তমানে তিনি সাময়িক বরখাস্ত। চাকরির শেষ সময় পর্যন্ত আনিছ উদ্দিন হযরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে কর্মরত ছিলেন। তার স্ত্রী লতিফা ইয়াসমিন একজন গৃহিণী। অথচ অভিযুক্তরা তাদের নামে রাজধানীর ব্র্যাক ব্যাংক উত্তরা শাখা ও দক্ষিণখান শাখায় সাতটি একাউন্টের মাধ্যমে ১৩ কোটি ১৩ লাখ ৩৪ হাজার ৪১৭ টাকা সন্দেহজনক লেনদেন রয়েছে।

দুদকের অনুসন্ধানকালে অভিযুক্তরা এর কোনো বৈধ উৎস দেখাতে পারেননি। এমনকি তাদের দেওয়া রেকর্ডপত্র ও বক্তব্যেও ওই অর্থের কোনো বৈধ উৎস খুঁজে পায়নি দুদক। বরং অনুসন্ধানকালে দেখা যায় অভিযুক্তরা স্বর্ণ চোরাচালান ও শুল্ক ফাঁকির মাধ্যমে চালিয়ে উক্ত অর্থ অর্জন করেছেন এবং ওই টাকার উৎস অপরাধলব্দ আয়ের মাধ্যমে অর্জিত হয়েছে যা মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর সম্পৃক্ত।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এএইচকে

রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট শিগগিরই বিএনপির প্রার্থী ‘সুপরিকল্পিতভাবে’ হামলা করেছে: আমু তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট সংঘর্ষের পর ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার ভোটারদের ভয় দেখিয়ে নির্বাচন বানচাল করতে হামলা: ইশরাক ঢাকার দুই সিটির ভোটে বাধা নেই গোপীবাগে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে আহত বেশ কয়েকজন তেঁতুলিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে নিহত ১, আহত ২০ কাউন্সিলর মিজান রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন ১১ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি চীন : শি জিনপিং চিড়া নিয়ে সরগরম ভারতের সোশ্যাল মিডিয়া সেঁতিয়েনের বার্সার প্রথম হার চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৫৬ চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ৩১ জেলে হত্যা মামলার আসামি নিহত খেজুরের যত উপকারিতা