artk
সোমবার, জুলাই ১৩, ২০১৫ ৫:২৭

অবশেষে গ্রিসকে ঋণ দিতে সমঝোতায় ইউরোজোন

media

গ্রিসের ঋণ সংকট সমাধানে দুই সপ্তাহ ধরে দফায় দফায় আলোচনা শেষে দেশটিকে তৃতীয় দফায় ঋণ দিতে সমঝোতায় পৌঁছেছে ইউরোজোন। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চেয়ারম্যান ডোনাল্ড টাস্ক সোমবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

ইইউ চেয়ারম্যান ডোনাল্ড টাস্ক সংবাদ সম্মেলনে বলেন, গ্রিসকে বেইল আউট দেওয়ার বিষয়ে ইউরোপের নেতারা ‘নীতিগতভাবে সম্মত’ হয়েছেন।

এর মধ্য দিয়ে অর্থ সঙ্কটে খাঁদের কিনারে পৌঁছে যাওয়া গ্রিসের সমস্যা আপাতত মিটল। একক মুদ্রা ব্যবহারকারী ১৯ দেশের ইউরো পরিবার থেকে গ্রিকদের ছিটকে পড়ার দুশ্চিন্তাও আপাতত কাটল।

ইউরোপীয় কমিশনের প্রধান জ্যঁ-ক্ল ইয়াঙ্কার বলেন, “গ্রিক্সিট (গ্রিক এক্সিট) হচ্ছে না।”

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যেসব সংস্কারের শর্তে ইউরোজোনের দাতারা নতুন করে টাকা দিতে রাজি হয়েছে, তা বুধবারের মধ্যে গ্রিসের পার্লামেন্টে পাস করাতে হবে।  

প্রসঙ্গত, ২০০৮ সাল থেকে শুরু হওয়া আর্থিক সংকট কাটিয়ে উঠতে সে সময় থেকে দফায় দফায় ঋণদাতা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে থেকে ঋণ নিয়েছিল গ্রিস। বিপুল ঋণ থেকে গ্রিসের অর্থনৈতিক পুনরুদ্ধারে কঠোর শর্ত দিয়ে প্রস্তাব দেয় ইউরো জোনের ঋণদাতারা। এরমধ্যে রয়েছে বিক্রয়মূল্যের ওপর কর বাড়ানো, পেনশনে কাটছাঁট ও প্রতিরক্ষা ব্যয় কমানো।

নিউজবাংলাদেশ.কম/এসজে

 
পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা