artk
রোববার, জুন ১৬, ২০১৯ ৯:৪৮   |  ২,আষাঢ় ১৪২৬
রোববার, জুন ২, ২০১৯ ১০:৫২

সময়ের ফ্যাশন ‘কাতুয়া’

সৈকত ইসলাম
media

মডেল : সাব্বির রহমান, পোশাক : ব্যাঙ, ফটোগ্রাফি : কৌশিক ইকবাল

এ ছাড়া কিছু কাতুয়ায় ডাবল পকেটের সাথে স্টোন ব্যবহার করা হয়েছে, এবং টুইলটেপ কনট্রাস্ট দেয়া হয়েছে।

একবিংশ শতকে এসে যতোগুলো গবেষণামূলক ফিউশনধর্মী ভিন্নধারার পোশাক ফ্যাশনে জায়গা করে নিয়েছে কাতুয়া তার মধ্যে অন্যতম। কাতুয়া ফ্যাশনেবল এবং স্বস্তিদায়ক হওয়াতে তারুণ্যের ক্রেজ হিসেবে যথেষ্ট খ্যাতি পেয়েছে।

কাতুয়া ফ্যাশন জগতে নতুন এক মাত্রা যোগ করেছে। ফতুয়া এবং শর্ট পাঞ্জাবি এ দু’য়ের মাঝামাঝি দৈর্ঘ্যের নতুন ও ফিউশনধর্মী পোশাক কাতুয়া। কাতুয়ায় রয়েছে ভিন্নধর্মী ফ্যাশনের ছোঁয়া।

কাতুয়া বৃত্তান্ত :

পুরান ঢাকার বেপারীরা ঢিলেঢালা ধরনের বিশেষ এক পোশাক পরতেন। ঢিলেঢালা ধরনের সেই বিশেষ পোশাক খুব আরামদায়ক ছিল। অনেকে একে বেপারী পাঞ্জাবিও বলে থাকেন। বেপারীদের আরামদায়ক সেই বিশেষ পোশাক এবং কাকতাড়ুয়া থেকে ধারণা নিয়ে ডিজাইন করা হয় ফিউশনধর্মী ভিন্নধারার এক পোশাক। কালের বিবর্তনে ফিউশনধর্মী পোশাকটির নাম দেয়া হয়েছে কাতুয়া। ২০১১ সালে ফ্যাশনে প্রথম কাতুয়া সংযোজিত হয়। কাতুয়া ফ্যাশনে এনেছে ভিন্নতা। সময়ের পরিপ্রেক্ষিতে কাতুয়া ফ্যাশনে বেশ জায়গা করে নিয়েছে।

কাতুয়া প্রসঙ্গে ফ্যাশন হাউস ব্যাঙ’র স্বত্বাধিকারী ও ফ্যাশন ডিজাইনার সায়েম হাসান প্রিন্স বলেন, অন্যরা সাধারণত দু’রকম প্রোডাক্ট করে থাকে। পাঞ্জাবি আর ফতুয়া। ব্যাঙ এখানেই সবার থেকে আলাদা। ব্যাঙ যেটা করে তার নাম হলো কাতুয়া। ফতুয়ার থেকে একটু বড় আর পাঞ্জাবি থেকে একটু ছোট।

উৎসবে কাতুয়া :
বিভিন্ন উৎসব, বিশেষ করে ঈদ, পূজা পার্বণে কাতুয়ার চাহিদা থাকে বেশি। তবে গরমে এর চাহিদা আরও বেড়ে যায়। গরমের এই সময়ে কাতুয়া বেশ মানানসই।


কাতুয়ার কাপড়:
কাতুয়া যেহেতু গরমের দিনের পোশাক, তাই কাতুয়ার কাপড় সবসময় সুতি হওয়াই ভালো। সুতি কাপড়ে গরম তুলনামূলক কম লাগে। আর এখন যেহেতু গ্রীষ্মকাল, তাই পোশাকে সুতির কোনো বিকল্প নেই। কাতুয়ার কাপড়ে সুতিরই প্রাধান্য রয়েছে। কাতুয়ার কাপড় প্রসেঙ্গ সায়েম হাসান প্রিন্স বলেন, কাপড় ব্যবহার করেছি কটন শ্যামরে ফেব্রিক্স, কটন স্ট্রাইপ, সলিড পাতলা ডেনিম।

কাতুয়ায় রঙের বাহার :
এখন সময় তারুণ্য নির্ভর উজ্জ্বল রঙের পোশাকের। কিন্তু  গ্রীষ্মের এই ভ্যাপসা গরমে সবাই উজ্জ্বল রঙ এড়িয়ে চলে, কারণ উজ্জ্বল কাপড় বেশি উত্তাপ ছড়ায়। ফলে গরম বেশি লাগে। গ্রীষ্মের এই অসহনীয় ভ্যাপসা গরমে চাই সহনীয় রঙের পোশাক। যে কারণে এ সময় সর্বত্রই হালকা ও মিষ্টি রঙগুলো সবারই পছন্দ।

কাতুয়ায় বিভিন্ন হালকা ও মিষ্টি রঙ ব্যবহার প্রসঙ্গে ডিজাইনার সায়েম হাসান প্রিন্স বলেন, ঋতু ও অধিক তাপমাত্রার কথা মাথায় রেখে এ সময়ের কাতুয়ায় রয়েছে কালারের আধিক্য। কালারগুলো হলো ইন্ডিগো ব্লু, মেরুন, ডিপ এস লাইট অ্যাশ। গরমের কথা মাথায় রেখে হালকা কালার বেশি ব্যবহার করেছি। এবং প্রতিটা কাতুয়া আঞ্জাম সিলিকন ওয়াশ করেছি। এসব রঙের ব্যবহার কাতুয়ায় এনেছে বৈচিত্র্য।

নকশার ভিন্নতা :
কাতুয়ার নকশায় তরুণদের পছন্দকে প্রাধান্য দেয়া হয়েছে। এবার আমরা কাতুয়ার কলার এ ভিন্নতা এনেছি, আমাদের কাতুয়াতে কোনো বাটন প্লেট ব্যবহার করি নি। তার পরিবর্তে শোল্ডার এ জিপার ব্যবহার করেছি। এ ছাড়া কিছু কাতুয়ায় ডাবল পকেটের সাথে স্টোন ব্যবহার করা হয়েছে, এবং টুইলটেপ কনট্রাস্ট দেয়া হয়েছে।

এ ছাড়া কিছু কাতুয়ায় ডাবল পকেটের সাথে স্টোন ব্যবহার করা হয়েছে, এবং টুইলটেপ কনট্রাস্ট দেয়া হয়েছে।

যেমন চলছে :
পাঞ্জাবি ও ফতুয়ার মতো কাতুয়াও একটু ঢিলেঢালা গড়নের পোশাক। হালকা ফিটিংসের কাতুয়া পরতে বেশ স্বস্তিদায়ক। কাতুয়ার কলার পাঞ্জাবির মতোই। রুচিশীল এই পোশাকে বিভিন্ন কালারফুল বোতাম ব্যবহারে কাতুয়া হয়ে উঠেছে আরও বেশি আকর্ষণীয়। ফুল হাতা ও থ্রি কোয়ার্টার হাতা দুই ধরনের কাতুয়া বাজারে পাওয়া যায়। ফুল হাতায় আবার বোতাম রয়েছে। তাই চাইলে হাতা ভাঁজ করেও পরতে পারেন।

এই আবহাওয়ায় নিজেকে মানানসই করে তুলে ধরতে বেছে নিন পছন্দেও কাতুয়াটি। বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন। রোড : ১, সেকশন : ২ ব্ল¬ক : ক, (জাতীয় সুইমিং কমপ্লেক্স এর বিপরীতে), মিরপর : ১, ঢাকা : ১২১৬। 
সালাউদ্দিন শপিং সেন্টার, ঢাকা (০১) : ৪৪/এ টিকাটুলি, হাটখোলা রোড ২য় তলা, ঢাকা।
সালাউদ্দিন শপিং সেন্টার, ঢাকা (০২) : ৪৪/এ টিকাটুলি, হাটখোলা রোড ২য় তলা, ঢাকা।
আজিজ সুপার মার্কেট, ২য় তলা, শাহবাগ, ঢাকা।
হট লাইন : ০১৯৭৭১১২২৬৪। follow us on facebook : https://www.facebook.com/bang2006

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ২ হোতা গ্রেপ্তার বিএনপি যোগ দিলেও সংসদ বৈধতা পাবে না: হারুনুর রশিদ আ. লীগ এমপি গোলাম মোস্তফার বিরুদ্ধে হিন্দু সম্পত্তি দখলের মামলা এজলাসেই মারা গেলেন বিচারক ফাইবার অপটিক ক্যাবলের রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চায় আইএসপিএবি সেই ১২ ডিসিকে বদলির আদেশ বাতিল এতো দিন কোথায় ছিলেন? পাচারকালে গাছসহ সরকারি গাড়ি আটকে দিলো স্থানীয়রা বাজেটে দুর্নীতির টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে: মওদুদ সেনাবাহিনীকে জনগণের পাশে থাকতে হবে: প্রধানমন্ত্রী বাজেট ঘোষণার পরবর্তী সূচকে পতন ভোক্তার অভিযোগ শুনতে হটলাইন চালুর নির্দেশ সংসদকে অবৈধ বলবেন, আবার সুযোগ-সুবিধা নেবেন: মতিয়া চৌধুরী প্রতি উপজেলায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান হবে: শিক্ষামন্ত্রী রাজধানীতে বস্তির সংখ্যা ৩৩৩৯টি ভারতে তীব্র দাবদাহে একদিনেই ৭০ জনের মৃত্যু যুগ্ম সচিব হলেন ১৩৬ জন ‘পুঁজিবাজারের জন্য আরো প্রণোদনা জরুরি’ খালেদা জিয়ার জামিন চলতি সপ্তাহেই: মওদুদ ওসি মোয়াজ্জেম গ্রেপ্তার ডিআইজি মিজান কি দুদকের চেয়ে বেশি শক্তিশালী: হাইকোর্ট গায়ে হলুদে বাবাকে জড়িয়ে নুসরাতের কান্না নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের নিঃশর্ত ক্ষমা প্রার্থনা কারাগারের আড়াইশো বছরের নাস্তার মেন্যুতে পরিবর্তন নিউজিল্যান্ডে ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত গণমাধ্যম প্রতিনিধিদের সাথে ওয়েজবোর্ড বিষয়ে বৈঠকে ওবায়দুল কাদের বাজেটের প্রস্তাবগুলো বাস্তবায়ন হলে পুঁজিবাজার ইতিবাচক হবে যুক্তরাষ্ট্রকে জবাব দিতে পাল্টা শুল্ক বসালো ভারত নাজু আখন্দের ‘উড়ে যেতে চাই’ ফেসবুকে স্বল্পবসনা ছবি পোস্ট করায় লাইসেন্স বাতিল নারী চিকিৎসকের!