artk
সোমবার, জুলাই ১৩, ২০১৫ ৫:১৪

দেড় কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গপথ দিয়ে পালালেন ‘এল’ চ্যাপো

media

সিঁড়ি, বাতাস চলাচলের ব্যবস্থাসহ দেড় কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গপথ দিয়ে আরামেই মেক্সিকোর শীর্ষ মাদক ব্যবসায়ী জোকুইন গুজম্যান দ্বিতীয়বারের মতো কারাগার থেকে পালিয়েছেন। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে কোকেন, মারিজুয়ানা ও মেথামফেটামাইন পাচারের অভিযোগ রয়েছে। বিবিসি।  

মেক্সিকো সিটির কাছে সুরক্ষিত আল্টিপ্লানো কারগার থেকে শনিবার রাতে চম্পট দেন ‘এল’ চ্যাপো বা ‘পিচ্চি’ নামে পরিচিত এই ‘মাদক সম্রাট’। তাকে ধরতে ইতোমধ্যে সাঁড়াশি অভিযান শুরু করেছে আইন-শৃঙ্খলাবাহিনী। কারাগারের কাছে তুলোকা বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

জেল থেকে দ্বিতীয়বারের মতো ‘এল’ চ্যাপোর পালানোর ঘটনা দেশটির সরকারকে বেশ বিব্রতকর অবস্থায় ফেলেছে। কারা কর্মকর্তারা গুজমানকে পালাতে সহায়তা করেছেন কিনা- সে বিষয়ে নিশ্চিত হতে তদন্তের নির্দেশ দিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো।

১৯৯৩ সালে গুয়াতেমালায় গ্রেপ্তার হওয়ার পর ২০ বছরের কারাদণ্ড হয় কোটিপতি গুজমানের। ২০০১ সালে কারা কর্মকর্তাদের ঘুষ দিয়ে প্রথম দফায় জেল পালানোর সময় কাপড়ের ঝুড়িতে লুকিয়ে কারাগার থেকে উধাও হয়েছিলেন তিনি। এরপর গতবছর আবার গ্রেফতার হলে গুজমানকে রাখা হয় আল্টিপ্লানো কারগারে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত শনিবার সর্বশেষ তাকে ওই কারাগারের স্নানাগারে দেখা যায়। কিন্তু রাতে তার সেলের মেঝেতে ৩২ ফুট গভীর এক গর্ত আর মই দেখতে পেয়ে গুজমানের পালানোর বিষয়টি বুঝতে পারেন কারা কর্মকর্তারা।

রোববার এক সংবাদ সম্মেলনে মেক্সিকোর জাতীয় নিরাপত্তা কমিশনার মন্তে আলেহান্দ্রো রুবিদো জানান, কারাগারের সেলের নিচ থেকে ওই গর্ত পৌঁছেছে দেড় কিলোমটিার দীর্ঘ এক সুড়ঙ্গে। সেখানে আলো-বাতাস চলাচলের ব্যবস্থা, এমনকি সিঁড়িও আছে।

কারাগারের সীমানার বাইরে নির্মাণাধীন একটি এলাকায় গিয়ে শেষ হয়েছে ওই পথ।

সুড়ঙ্গের মধ্যে একটি মোটরসাইকেলও পেয়েছে পুলিশ। তাদের ধারণা, সুড়ঙ্গ খোঁড়ার সরঞ্জাম এবং মাটি সরানোর কাজে ব্যবহার করা হয়েছে দুই চাকার বাহনটি।

উল্লেখ্য, ১৯৮০ সাল থেকে মেক্সিকোর শীর্ষ মাদক চোরাচালানী চক্র ‘সিনালোয়া’র প্রধান হিসাবে দায়িত্ব পালন করে আসছেন গুজম্যান। তিনি দায়িত্ব নেওয়ার পর অল্প সময়েই কুখ্যাতি অর্জন করেন। যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় তার নাম চলে আসে। ওই চক্র মূলত যুক্তরাষ্ট্রে কোকেন, মারিজুয়ানা এবং মেথামফেটামিন ধরনের মাদক পাচার করে।

২০১৪ সালে দ্বিতীয় দফা গ্রেফতারের আগে গুজমানের তথ্য পেতে পাঁচ মিলিয়ন ডলার পুরস্কারও ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

বিশ্বের অন্যতম সুসংগঠিত ও শক্তিশালী অপরাধীচক্রের এই নেতার সম্পদের পরিমাণ অন্তত এক বিলিয়ন ডলার বলে ধারণা করা হয়। ফোর্বস ম্যাগাজিনে শীর্ষ কোটিপতিদের তালিকাতেও তার নাম আসে।

এদিকে, গুজমান দ্বিতীয়বারের মতো জেল পালানোয় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। এবারও তাকে ধরতে মেক্সিকোকে সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল লোরেটা ই লিঞ্চ।

নিউজবাংলাদেশ.কম/এসজে

 
রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট শিগগিরই বিএনপির প্রার্থী ‘সুপরিকল্পিতভাবে’ হামলা করেছে: আমু তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট সংঘর্ষের পর ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার ভোটারদের ভয় দেখিয়ে নির্বাচন বানচাল করতে হামলা: ইশরাক ঢাকার দুই সিটির ভোটে বাধা নেই গোপীবাগে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে আহত বেশ কয়েকজন তেঁতুলিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে নিহত ১, আহত ২০ কাউন্সিলর মিজান রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন ১১ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি চীন : শি জিনপিং চিড়া নিয়ে সরগরম ভারতের সোশ্যাল মিডিয়া সেঁতিয়েনের বার্সার প্রথম হার চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৫৬ চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ৩১ জেলে হত্যা মামলার আসামি নিহত খেজুরের যত উপকারিতা