artk
সোমবার, জুলাই ১৩, ২০১৫ ৫:১৪

দেড় কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গপথ দিয়ে পালালেন ‘এল’ চ্যাপো

media

সিঁড়ি, বাতাস চলাচলের ব্যবস্থাসহ দেড় কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গপথ দিয়ে আরামেই মেক্সিকোর শীর্ষ মাদক ব্যবসায়ী জোকুইন গুজম্যান দ্বিতীয়বারের মতো কারাগার থেকে পালিয়েছেন। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে কোকেন, মারিজুয়ানা ও মেথামফেটামাইন পাচারের অভিযোগ রয়েছে। বিবিসি।  

মেক্সিকো সিটির কাছে সুরক্ষিত আল্টিপ্লানো কারগার থেকে শনিবার রাতে চম্পট দেন ‘এল’ চ্যাপো বা ‘পিচ্চি’ নামে পরিচিত এই ‘মাদক সম্রাট’। তাকে ধরতে ইতোমধ্যে সাঁড়াশি অভিযান শুরু করেছে আইন-শৃঙ্খলাবাহিনী। কারাগারের কাছে তুলোকা বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

জেল থেকে দ্বিতীয়বারের মতো ‘এল’ চ্যাপোর পালানোর ঘটনা দেশটির সরকারকে বেশ বিব্রতকর অবস্থায় ফেলেছে। কারা কর্মকর্তারা গুজমানকে পালাতে সহায়তা করেছেন কিনা- সে বিষয়ে নিশ্চিত হতে তদন্তের নির্দেশ দিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো।

১৯৯৩ সালে গুয়াতেমালায় গ্রেপ্তার হওয়ার পর ২০ বছরের কারাদণ্ড হয় কোটিপতি গুজমানের। ২০০১ সালে কারা কর্মকর্তাদের ঘুষ দিয়ে প্রথম দফায় জেল পালানোর সময় কাপড়ের ঝুড়িতে লুকিয়ে কারাগার থেকে উধাও হয়েছিলেন তিনি। এরপর গতবছর আবার গ্রেফতার হলে গুজমানকে রাখা হয় আল্টিপ্লানো কারগারে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত শনিবার সর্বশেষ তাকে ওই কারাগারের স্নানাগারে দেখা যায়। কিন্তু রাতে তার সেলের মেঝেতে ৩২ ফুট গভীর এক গর্ত আর মই দেখতে পেয়ে গুজমানের পালানোর বিষয়টি বুঝতে পারেন কারা কর্মকর্তারা।

রোববার এক সংবাদ সম্মেলনে মেক্সিকোর জাতীয় নিরাপত্তা কমিশনার মন্তে আলেহান্দ্রো রুবিদো জানান, কারাগারের সেলের নিচ থেকে ওই গর্ত পৌঁছেছে দেড় কিলোমটিার দীর্ঘ এক সুড়ঙ্গে। সেখানে আলো-বাতাস চলাচলের ব্যবস্থা, এমনকি সিঁড়িও আছে।

কারাগারের সীমানার বাইরে নির্মাণাধীন একটি এলাকায় গিয়ে শেষ হয়েছে ওই পথ।

সুড়ঙ্গের মধ্যে একটি মোটরসাইকেলও পেয়েছে পুলিশ। তাদের ধারণা, সুড়ঙ্গ খোঁড়ার সরঞ্জাম এবং মাটি সরানোর কাজে ব্যবহার করা হয়েছে দুই চাকার বাহনটি।

উল্লেখ্য, ১৯৮০ সাল থেকে মেক্সিকোর শীর্ষ মাদক চোরাচালানী চক্র ‘সিনালোয়া’র প্রধান হিসাবে দায়িত্ব পালন করে আসছেন গুজম্যান। তিনি দায়িত্ব নেওয়ার পর অল্প সময়েই কুখ্যাতি অর্জন করেন। যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় তার নাম চলে আসে। ওই চক্র মূলত যুক্তরাষ্ট্রে কোকেন, মারিজুয়ানা এবং মেথামফেটামিন ধরনের মাদক পাচার করে।

২০১৪ সালে দ্বিতীয় দফা গ্রেফতারের আগে গুজমানের তথ্য পেতে পাঁচ মিলিয়ন ডলার পুরস্কারও ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

বিশ্বের অন্যতম সুসংগঠিত ও শক্তিশালী অপরাধীচক্রের এই নেতার সম্পদের পরিমাণ অন্তত এক বিলিয়ন ডলার বলে ধারণা করা হয়। ফোর্বস ম্যাগাজিনে শীর্ষ কোটিপতিদের তালিকাতেও তার নাম আসে।

এদিকে, গুজমান দ্বিতীয়বারের মতো জেল পালানোয় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। এবারও তাকে ধরতে মেক্সিকোকে সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল লোরেটা ই লিঞ্চ।

নিউজবাংলাদেশ.কম/এসজে

 
পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা