artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ১২:১৯   |  ৩,ভাদ্র ১৪২৬
রোববার, জুন ২, ২০১৯ ১০:০৪

ঈদে হাতের বিশেষ যত্ন নিন

লাইফস্টাইল ডেস্ক
media
বাইরে বের হবার আগে অবশ্যই মুখের সাথে সাথে হাতদুটোতেও সানস্ক্রিন মাখাতে ভুলবেন না।

যারা গৃহিনী, কেবল তারাই জানেন হাত দুটোর ওপর কি পরিমাণ কাজের প্রেসার শুরু হয় একেবারে রমজানের শুরু থেকে ঈদ অবদি। রমজান মাস ও একদিক দিয়ে আসে আর আমাদের মত গৃহিনীদের ও কাজের পরিমান হু হু করে শুধু বাড়তেই থাকে। বিশেষ করে রমজানে গৃহিনীদের রান্নাঘরের কাজ যেন আর শেষ হতেই চায়না। আর রান্নাঘরের কাজ মানেই দুটো হাতের ওপর যত অত্যাচার। অতঃপর প্রায় সারাদিন রান্নাঘরে হাত দুটোর ওপরে অত্যাচারের ফলাফলস্বরুপ, হাতে কালসিটে দাগ, নখে ময়লা, নখে বা আঙুলে কালো দাগ ইত্যাদি পরে হাতের যায় বারোটা বেজে।

তাই হাতের এইসব অনাকাঙ্ক্ষিত দাগ, ময়লা ইত্যাদি দুর করে ইদের আগেই হাতদুটোকে কীভাবে আরো আকর্ষণীয় এবং সুন্দর করা যায় চলুন জেনে নেই কিছু টিপস।

১. প্রতিবার রান্না শেষ করার পরে হাত দুটোকে ভালো করে সাবান অথবা হ্যান্ড ওয়াশ দিয়ে ধুয়ে নিবেন।

২. এক টুকড়ো লেবু নিয়ে হাতের এবং আঙুলের সবখানে ভালো করে ঘষে নিবেন।

৩. লেবু দিয়ে হাত ঘষার পরেও যদি দেখেন হাতের ময়লা দাগ ভালোভাবে যায়নি একদম চিন্তা করবেন না।সুন্দর করে এক টুকড়ো আলু পেস্ট করে তাতে সামান্য মধু এবং সামান্য গোলাপ জল মিশিয়ে একটা প্যাক করে নিন।এবার এই প্যাক হাতে আঙুলে সর্বত্র ভালো করে লাগিয়ে বিশ মিনিট অপেক্ষা করে হাত ধুয়ে নিন।

৪.ঈদের আগেই অন্তত একবার দু চামচ বেসন অথবা দু চামচ ময়দা নিয়ে তাতে এক চামচ স্কার্বার অথবা এক চামচ আধাভাঙা চালের গুড়া ভালোভাবে মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিবেন। এই প্যাক দুহাতে লাগিয়ে স্রেফ পাচঁমিনিট রাখুন। এরপর পরিষ্কার পানিতে হাত দুটো ধুয়ে নিন, দেখুন নিজের হাতের গ্লো দেখে নিজেই অবাক হবেন।

৫. বাইরে বের হবার আগে অবশ্যই মুখের সাথে সাথে হাতদুটোতেও সানস্ক্রিন মাখাতে ভুলবেন না।

৬. রাতে ঘুমানোর আগে এবং দুপুরে শাওয়ার নেয়ার পরে অবশ্যই হাত দুটোয় ভালো কোন ময়েশ্চারাইজার লাগাবেন।

৭. প্রতিবার রান্না শুরু করার আগে সম্ভব হলে দুহাতে সামান্য অলিভ ওয়েল লাগিয়ে নিবেন।

ঈদের তো আর বেশি দেরি নেই। ঈদকে সামনে রেখে এখনই শুরু হয়ে যাক আপনাদের দুহাতের যত্ন। আফটার অল এই ঈদেও তো অন্যান্য সবার মতো আপনাদের হাত ও সুন্দর দেখানো চাই। তা না হলে ঈদের দিন নিজের হাত দেখে নিজেরই না খারাপ লাগে।

পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ ২৪ ঘণ্টায় ১৭০৬ ডেঙ্গু রোগী হাসপাতালে সাকিবের সঙ্গে আমার দ্বন্দ্ব নেই: মাহমুদউল্লাহ বিমানবন্দরে ১০ হাজার ইয়াবাসহ আটক ১ ধর্ষণ মামলায় খুলনার কর কমিশনারের ছেলে রিমান্ডে মওদুদ আহমদ এ যুগের শয়তান: কৃষিমন্ত্রী রেকর্ড গড়া টেস্টে কিউইদের ৬ উইকেটে হারালো শ্রীলঙ্কা জারিন খানকে বিয়ে করছেন সালমান! এফআর টাওয়ার দুর্নীতি মামলায় তাসভির গ্রেফতার লঙ্কানদের কাছে টাইগারদের লজ্জার হার আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে মামলায় হাই কোর্টের আদেশ বহাল নিজেই তৈরি করুন পছন্দের নেইল পলিশ ভেড়ার লোভে স্ত্রীকে দিলেন প্রেমিকের হাতে! ঈদ পরবর্তী কার্যদিবসে সূচকে উত্থান খাবার দিতে দেরি করায় ওয়েটারকে গুলি করে হত্যা