artk
রোববার, জুন ১৬, ২০১৯ ৫:৫২   |  ১,আষাঢ় ১৪২৬
রোববার, জুন ২, ২০১৯ ১০:০৪

ঈদে হাতের বিশেষ যত্ন নিন

লাইফস্টাইল ডেস্ক
media
বাইরে বের হবার আগে অবশ্যই মুখের সাথে সাথে হাতদুটোতেও সানস্ক্রিন মাখাতে ভুলবেন না।

যারা গৃহিনী, কেবল তারাই জানেন হাত দুটোর ওপর কি পরিমাণ কাজের প্রেসার শুরু হয় একেবারে রমজানের শুরু থেকে ঈদ অবদি। রমজান মাস ও একদিক দিয়ে আসে আর আমাদের মত গৃহিনীদের ও কাজের পরিমান হু হু করে শুধু বাড়তেই থাকে। বিশেষ করে রমজানে গৃহিনীদের রান্নাঘরের কাজ যেন আর শেষ হতেই চায়না। আর রান্নাঘরের কাজ মানেই দুটো হাতের ওপর যত অত্যাচার। অতঃপর প্রায় সারাদিন রান্নাঘরে হাত দুটোর ওপরে অত্যাচারের ফলাফলস্বরুপ, হাতে কালসিটে দাগ, নখে ময়লা, নখে বা আঙুলে কালো দাগ ইত্যাদি পরে হাতের যায় বারোটা বেজে।

তাই হাতের এইসব অনাকাঙ্ক্ষিত দাগ, ময়লা ইত্যাদি দুর করে ইদের আগেই হাতদুটোকে কীভাবে আরো আকর্ষণীয় এবং সুন্দর করা যায় চলুন জেনে নেই কিছু টিপস।

১. প্রতিবার রান্না শেষ করার পরে হাত দুটোকে ভালো করে সাবান অথবা হ্যান্ড ওয়াশ দিয়ে ধুয়ে নিবেন।

২. এক টুকড়ো লেবু নিয়ে হাতের এবং আঙুলের সবখানে ভালো করে ঘষে নিবেন।

৩. লেবু দিয়ে হাত ঘষার পরেও যদি দেখেন হাতের ময়লা দাগ ভালোভাবে যায়নি একদম চিন্তা করবেন না।সুন্দর করে এক টুকড়ো আলু পেস্ট করে তাতে সামান্য মধু এবং সামান্য গোলাপ জল মিশিয়ে একটা প্যাক করে নিন।এবার এই প্যাক হাতে আঙুলে সর্বত্র ভালো করে লাগিয়ে বিশ মিনিট অপেক্ষা করে হাত ধুয়ে নিন।

৪.ঈদের আগেই অন্তত একবার দু চামচ বেসন অথবা দু চামচ ময়দা নিয়ে তাতে এক চামচ স্কার্বার অথবা এক চামচ আধাভাঙা চালের গুড়া ভালোভাবে মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিবেন। এই প্যাক দুহাতে লাগিয়ে স্রেফ পাচঁমিনিট রাখুন। এরপর পরিষ্কার পানিতে হাত দুটো ধুয়ে নিন, দেখুন নিজের হাতের গ্লো দেখে নিজেই অবাক হবেন।

৫. বাইরে বের হবার আগে অবশ্যই মুখের সাথে সাথে হাতদুটোতেও সানস্ক্রিন মাখাতে ভুলবেন না।

৬. রাতে ঘুমানোর আগে এবং দুপুরে শাওয়ার নেয়ার পরে অবশ্যই হাত দুটোয় ভালো কোন ময়েশ্চারাইজার লাগাবেন।

৭. প্রতিবার রান্না শুরু করার আগে সম্ভব হলে দুহাতে সামান্য অলিভ ওয়েল লাগিয়ে নিবেন।

ঈদের তো আর বেশি দেরি নেই। ঈদকে সামনে রেখে এখনই শুরু হয়ে যাক আপনাদের দুহাতের যত্ন। আফটার অল এই ঈদেও তো অন্যান্য সবার মতো আপনাদের হাত ও সুন্দর দেখানো চাই। তা না হলে ঈদের দিন নিজের হাত দেখে নিজেরই না খারাপ লাগে।

আশুগঞ্জে ট্রেনে কাটা পড়ে ২ ভাইয়ের মৃত্যু বিয়ের স্টেজ ভেঙে পড়ার ঘটনায় ‘দি স্বারথী’ ইভেন্টের দুঃখ প্রকাশ বাংলা ট্রিবিউন অফিসে জোর করে ৬ জনের প্রবেশ, থানায় জিডি কেনিয়ায় ঘুষ বন্ধে পুলিশের পোশাকে থাকছে না পকেট ব্যবসায়ীদের ধান কেনা হবে না: খাদ্যমন্ত্রী ফোন করে থানায় ডেকে নিয়ে যুবককে নির্যাতনের অভিযোগ! লাকসামে মাদরাসাছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার বাজেটের নামে জনগণকে ধোকা দেয়া হয়েছে: ড. মোশাররফ ‘ভাগ্নেকে ফিরিয়ে না দিলে অপহরণকারীদের পরিচয় প্রকাশ করা হবে’ জারদারির পর এবার তার বোন গ্রেপ্তার বাবার আবেদনে মাদকাসক্ত ছেলেকে আটক করলো পুলিশ লঞ্চে আমের ঝুড়িতে মদ-ইয়াবা বাজেটকে স্বাগত জানাতে গিয়ে সংঘর্ষে জড়ালো ছাত্রলীগ শিশুকে একা পেয়ে ধর্ষণ করলো প্রতিবেশি চাচা আমিন খানের ছেলে যখন মডেল মন্ত্রীর পা ধরেও চাষাঢ়া-আদমজী সড়কে কাজ হয়নি: শামীম ওসমান ঘাটতি মেটাতে ব্যাংক ঋণের সাহায্য নিলে সমস্যা ঘনীভূত হবে: জাপা অভিনয় জগতে পা রাখলেন শাহরুখ কন্যা কর্মসংস্থান নেই বলে বিদেশ পাড়ি দিচ্ছে যুবকরা: আমীর খসরু ব্রা খুলে প্রতিবাদ পুনম পান্ডের, ভিডিও ভাইরাল প্রশিক্ষণ নিয়ে নিজেদের প্রস্তুত রাখুন: এসএসএফকে প্রধানমন্ত্রী সুইপার থেকে হেড মাস্টার! বিশ্বখ্যাত ‘ল্যাম্বরগিনি’ গাড়ি বানালেন নারায়ণগঞ্জের আকাশ ফের কলকাতার ছবিতে অপু বিশ্বাস ওসি মোয়াজ্জেম আত্মগোপনে থাকায় গ্রেফতারে দেরি হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী বিশ্বকাপ ক্রিকেট ভারতে স্থানান্তর হোক: অমিতাভ বচ্চন নিজে নিরাপদ থাকুন, নগরবাসীকে নিরাপদ রাখুন: ডিএমপি কমিশনার ডিম খেয়ে ম্যাচের সঠিক ভষিষ্যদ্বাণী করছে জিমি ভুঁড়ি কমানোর ঘরোয়া উপায় তান্ত্রিকের বিছানায় যেতে না চাওয়ায় স্ত্রীকে হত্যা