artk
রোববার, জুন ১৬, ২০১৯ ৯:৫৫   |  ২,আষাঢ় ১৪২৬
শনিবার, জুন ১, ২০১৯ ১০:৩০

উৎসবে চাই নান্দনিক পাঞ্জাবি

সৈকত ইসলাম
media
পাঞ্জাবির ডিজাইন ও রং নিয়ে বলেন, ব্যাঙ বছর জুড়ে পাঞ্জাবি নিয়ে যত নতুন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করে ঈদে এসে তার একটা বাস্তব প্রতিফলন ঘটায়। 

যে কোনো উৎসবের আনন্দকে আরও বেশি জাঁকজমকপূর্ণ করে তুলতে ছেলেদের উৎসবের বাজেটের একটা বড় অংশ বরাদ্দ থাকে পাঞ্জাবির জন্য। ঈদ-উল ফিতরকে সামনে রেখে ছেলেদের এই অন্যতম নান্দনিক পোশাক পাঞ্জাবি নিয়েই এ আয়োজন। দেশের ঐতিহ্যবাহী পোশাক তৈরির নামকরা ফ্যাশন হাউসগুলো ধর্মীয় উৎসব ঈদকে সামনে রেখে সেজেছে নতুন সাজে।

আমাদের বাঙালি সংস্কৃতির অন্যতম ধারক হলো পাঞ্জাবি। বাঙালির যে কোনো উৎসব বা পার্বণেও পাঞ্জাবির বিকল্প নেই। তাই তো বাঙালির এ আদুরে পোশাকটিকে ঘিরে আগ্রহ আড়ম্বরতা সবসময়ই বেশি। আসন্ন ঈদুল ফিতর উৎসবে আমাদের দেশীয় ফ্যাশন হাউসগুলো বরাবরের মতো এবারও সাজিয়েছে পাঞ্জাবির পসরা। পাঞ্জাবি যেন হয়ে উঠেছে ডিজাইনারের সাদা ক্যানভাস। ফ্যাশন হাউসগুলোর পাঞ্জাবির সংগ্রহে থাকছে নতুন নকশা, নতুন রং। কাটিংয়েও এসেছে পরিবর্তন, বাজার দখল করে আছে শর্ট আর সেমি লং পাঞ্জাবি।

ঈদুল ফিতর উত্সবকে সামনে রেখে তরুণ প্রজন্মের ফ্যাশন ও চাহিদা বিবেচনা করে বর্তমান সময়ের আলোচিত ফ্যাশন হাউসগুলোর পাঞ্জাবির কালেকশনে থাকছে রং বৈচিত্র্য, রকমারি অলঙ্করণ, বিন্যাস আর নিরীক্ষার শৈল্পিক উপস্থাপনা।
আসন্ন ঈদের সময়টায় আবহাওয়া থাকবে বৃষ্টিস্নাত ও ভ্যাপসা গরম। তাই ঈদের পাঞ্জাবির ফেব্রিক্স ও রঙের ক্ষেত্রে দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব, ফলে এবার কটনের পাশাপাশি অন্যান্য কাপড়ের ব্যবহারও থাকছে বেশি। আর রঙের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে হালকা সব রং।

পাঞ্জাবিতে এবার নীলের খেলা জমেছে। এছাড়া আছে সাদা, কালো, অফ হোয়াইট, ছাই, সবুজ, জলপাই, বেগুনি ইত্যাদি রং। তবে গাঢ় রং নয়, প্রতিটা রঙের হালকা শেড বেশি দেখা যাচ্ছে। একই পাঞ্জাবিতে কয়েকটি রঙের শেড দিয়েও বৈচিত্র্য আনা হয়েছে। রেগুলার ফিট, স্লিম ফিট ও স্লিম শর্ট তিন ধরনের কাটে পাঞ্জাবির ডিজাইন হয়েছে।

দেশের অন্যতম বৃহৎ পছন্দের ব্র্যান্ড ব্যাঙের বিশিষ্ট ডিজাইনার সায়েম হাসান প্রিন্স জানান, বাঙালির উৎসব মানেই একটু জমকালো পাঞ্জাবি। তবে ঈদের নামাজের জন্য হালকা কাজের চোখে প্রশান্তি এনে দেয় এমন পাঞ্জাবি হলেই ভালো। বিকেলে বন্ধুদের সঙ্গে আড্ডায় পছন্দমতো শর্ট বা সেমি লং পাঞ্জাবি আর রাতের পার্টিতে অবশ্যই জমকালো পাঞ্জাবি পরা সমীচীন হবে বলে মনে করেন সায়েম হাসান প্রিন্স। ব্যাঙের পাঞ্জাবি মানেই বিভিন্ন রঙের খেলা।

পাঞ্জাবির ডিজাইন ও রং নিয়ে বলেন, ব্যাঙ বছর জুড়ে পাঞ্জাবি নিয়ে যত নতুন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করে ঈদে এসে তার একটা বাস্তব প্রতিফলন ঘটায়। 

তারুণ্যের জয়ধ্বনিতে মুখরিত ব্যাঙ গ্রীষ্ম ঋতু ও ঈদকে সামনে রেখে তারুণ্যের সৌখিনতা ও পছন্দের সঙ্গে সামঞ্জস্য রেখে বেশ রুচিশীল ও উৎসব নির্ভর পাঞ্জাবি তৈরি করছে। ব্যাঙ নিজের সৃজনশীলতায় রাঙিয়ে তৈরি করছে একদম আলাদা স্টাইলের পাঞ্জাবি। দেশের বৃহৎ পছন্দের ব্র্যান্ড ব্যাঙ এ পাবেন আধুনিক ফ্যাশনেবল পাঞ্জাবি। পাঞ্জাবিতে বিভিন্ন হালকা ও মিষ্টি রঙ ব্যবহার প্রসঙ্গে বলছিলেন ফ্যাশন ডিজাইনার সায়েম হাসান প্রিন্স।

ঋতুর কথা মাথায় রেখে এ সময়ের পাঞ্জাবিতে রয়েছে  সাদা, গোলাপি, পেস্ট, ক্রিম, হলদে, নীল, লালচে, মেরুন, হালকা ফিরোজা, আকাশি, অ্যাশ প্রভৃতি রঙের সমারোহ। এসব রঙের ব্যবহার পাঞ্জাবিতে এনেছে বৈচিত্র্য।

পোশাক : ব্যাঙ, মডেল : সাব্বির রহমান, ইমরান মাহমুদুল, ফটোগ্রাফি : রফিকুল ইসলাম রাফ, কৌশিক ইকবাল।

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ২ হোতা গ্রেপ্তার বিএনপি যোগ দিলেও সংসদ বৈধতা পাবে না: হারুনুর রশিদ আ. লীগ এমপি গোলাম মোস্তফার বিরুদ্ধে হিন্দু সম্পত্তি দখলের মামলা এজলাসেই মারা গেলেন বিচারক ফাইবার অপটিক ক্যাবলের রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চায় আইএসপিএবি সেই ১২ ডিসিকে বদলির আদেশ বাতিল এতো দিন কোথায় ছিলেন? পাচারকালে গাছসহ সরকারি গাড়ি আটকে দিলো স্থানীয়রা বাজেটে দুর্নীতির টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে: মওদুদ সেনাবাহিনীকে জনগণের পাশে থাকতে হবে: প্রধানমন্ত্রী বাজেট ঘোষণার পরবর্তী সূচকে পতন ভোক্তার অভিযোগ শুনতে হটলাইন চালুর নির্দেশ সংসদকে অবৈধ বলবেন, আবার সুযোগ-সুবিধা নেবেন: মতিয়া চৌধুরী প্রতি উপজেলায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান হবে: শিক্ষামন্ত্রী রাজধানীতে বস্তির সংখ্যা ৩৩৩৯টি ভারতে তীব্র দাবদাহে একদিনেই ৭০ জনের মৃত্যু যুগ্ম সচিব হলেন ১৩৬ জন ‘পুঁজিবাজারের জন্য আরো প্রণোদনা জরুরি’ খালেদা জিয়ার জামিন চলতি সপ্তাহেই: মওদুদ ওসি মোয়াজ্জেম গ্রেপ্তার ডিআইজি মিজান কি দুদকের চেয়ে বেশি শক্তিশালী: হাইকোর্ট গায়ে হলুদে বাবাকে জড়িয়ে নুসরাতের কান্না নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের নিঃশর্ত ক্ষমা প্রার্থনা কারাগারের আড়াইশো বছরের নাস্তার মেন্যুতে পরিবর্তন নিউজিল্যান্ডে ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত গণমাধ্যম প্রতিনিধিদের সাথে ওয়েজবোর্ড বিষয়ে বৈঠকে ওবায়দুল কাদের বাজেটের প্রস্তাবগুলো বাস্তবায়ন হলে পুঁজিবাজার ইতিবাচক হবে যুক্তরাষ্ট্রকে জবাব দিতে পাল্টা শুল্ক বসালো ভারত নাজু আখন্দের ‘উড়ে যেতে চাই’ ফেসবুকে স্বল্পবসনা ছবি পোস্ট করায় লাইসেন্স বাতিল নারী চিকিৎসকের!