artk
রোববার, জুন ১৬, ২০১৯ ৫:৫৩   |  ১,আষাঢ় ১৪২৬
বৃহস্পতিবার, মে ৩০, ২০১৯ ৪:০৩

সূচকে উত্থান বেড়েছে লেনদেনও

স্টাফ রিপোর্টার
media

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এসময় বেড়েছে ৫২ দশমিক ১৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। আর লেনদেনও আগের কার্ষদিবস থেকে ৯২ কোটি টাকা বেড়ে আজ ৪২৫ কোটি টাকার ঘরে চলে এসেছে। 

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এসময় বেড়েছে ৫২ দশমিক ১৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। আর লেনদেনও আগের কার্ষদিবস থেকে ৯২ কোটি টাকা বেড়ে আজ ৪২৫ কোটি টাকার ঘরে চলে এসেছে। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একটি বাদে সব ধরনের সূচক উত্থান লেনদেন শেষ হয়েছে। এসময় ৫২ দশমিক শূন্য ৪ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। আর লেনদেন আগের কার্ষদিবস থেকে ২৬ কোটি টাকা বেড়ে আজ ৪২৫ কোটি টাকার ঘরে চলে এসেছে। 

উভয় স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ৪২০ কোটি টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৩৩২ কোটি ৯৭ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট মধ্যে বেড়েছে ১৮০টির, কমেছে ১১৫টির এবং পরিবর্তন হয়নি ৫০টির দর। 

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭৭ দশমিক ৭৪ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ৩৩ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ দশমিক শূন্য ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৮৭৬ দশমিক ৫৯ পয়েন্টে ও ১ হাজার ২১৪ দশমিক ২৫ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ফরচুন সুজ, এসকে ট্রিমস, গ্লোবাল ইন্স্যুরেন্স, নিউ লাইন ক্লোথিংস।

অপর পুঁজিবাজার সিএসইতে আজ লেনদেনের পরিমাণ ৪২ কোটি ১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ১৫ কোটি ৯২ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর সূচক সিএএসপিআই ৩৭ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৭৫ দশমিক ৭৫ পয়েন্টে। 

সিএসই-৫০ সূচক ১ দশমিক ৭৮ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ২৩ দশমিক ৩৯ পয়েন্ট ও সিএসআই সূচক ২ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৯৯ দশমিক ৮৮ পয়েন্টে, ৯ হাজার ৯১৬ দশমিক ৯১ পয়েন্টে ও ১ হাজার ৬০ দশমিক শূন্য ১ পয়েন্টে।  এছাড়া সিএসই-৩০ সূচক ৫ দশমিক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে  ১৪ হাজার ২৭২ দশমিক শূন্য ৬ পয়েন্টে।  

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ৮৩টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৪টি কোম্পানির শেয়ার দর।

আশুগঞ্জে ট্রেনে কাটা পড়ে ২ ভাইয়ের মৃত্যু বিয়ের স্টেজ ভেঙে পড়ার ঘটনায় ‘দি স্বারথী’ ইভেন্টের দুঃখ প্রকাশ বাংলা ট্রিবিউন অফিসে জোর করে ৬ জনের প্রবেশ, থানায় জিডি কেনিয়ায় ঘুষ বন্ধে পুলিশের পোশাকে থাকছে না পকেট ব্যবসায়ীদের ধান কেনা হবে না: খাদ্যমন্ত্রী ফোন করে থানায় ডেকে নিয়ে যুবককে নির্যাতনের অভিযোগ! লাকসামে মাদরাসাছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার বাজেটের নামে জনগণকে ধোকা দেয়া হয়েছে: ড. মোশাররফ ‘ভাগ্নেকে ফিরিয়ে না দিলে অপহরণকারীদের পরিচয় প্রকাশ করা হবে’ জারদারির পর এবার তার বোন গ্রেপ্তার বাবার আবেদনে মাদকাসক্ত ছেলেকে আটক করলো পুলিশ লঞ্চে আমের ঝুড়িতে মদ-ইয়াবা বাজেটকে স্বাগত জানাতে গিয়ে সংঘর্ষে জড়ালো ছাত্রলীগ শিশুকে একা পেয়ে ধর্ষণ করলো প্রতিবেশি চাচা আমিন খানের ছেলে যখন মডেল মন্ত্রীর পা ধরেও চাষাঢ়া-আদমজী সড়কে কাজ হয়নি: শামীম ওসমান ঘাটতি মেটাতে ব্যাংক ঋণের সাহায্য নিলে সমস্যা ঘনীভূত হবে: জাপা অভিনয় জগতে পা রাখলেন শাহরুখ কন্যা কর্মসংস্থান নেই বলে বিদেশ পাড়ি দিচ্ছে যুবকরা: আমীর খসরু ব্রা খুলে প্রতিবাদ পুনম পান্ডের, ভিডিও ভাইরাল প্রশিক্ষণ নিয়ে নিজেদের প্রস্তুত রাখুন: এসএসএফকে প্রধানমন্ত্রী সুইপার থেকে হেড মাস্টার! বিশ্বখ্যাত ‘ল্যাম্বরগিনি’ গাড়ি বানালেন নারায়ণগঞ্জের আকাশ ফের কলকাতার ছবিতে অপু বিশ্বাস ওসি মোয়াজ্জেম আত্মগোপনে থাকায় গ্রেফতারে দেরি হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী বিশ্বকাপ ক্রিকেট ভারতে স্থানান্তর হোক: অমিতাভ বচ্চন নিজে নিরাপদ থাকুন, নগরবাসীকে নিরাপদ রাখুন: ডিএমপি কমিশনার ডিম খেয়ে ম্যাচের সঠিক ভষিষ্যদ্বাণী করছে জিমি ভুঁড়ি কমানোর ঘরোয়া উপায় তান্ত্রিকের বিছানায় যেতে না চাওয়ায় স্ত্রীকে হত্যা