artk
বৃহস্পতিবার, মে ৩০, ২০১৯ ১২:৩৪

প্রাথমিকে প্রশ্নফাঁস প্রতিরোধে ৬ পদক্ষেপ

শিক্ষা ডেস্ক
media

এদিকে কালকের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানে সচিব আকরাম-আল-হোসেন নিজেই ২৬ জেলার ডিসির সঙ্গে বুধবার কথা বলার সময় প্রয়োজনীয় নির্দেশনা দেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের পরীক্ষার প্রশ্নফাঁস রোধে ৬টি পদক্ষেপ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আগামীকাল শুক্রবার দেশের ২৬ জেলায় একসঙ্গে এ পরীক্ষা আরম্ভ হচ্ছে। প্রায় ৬ লাখ প্রার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছেন। এর আগে গত ২৪ মে ১১ জেলায় প্রথম ধাপের লিখিত পরীক্ষায় সাতক্ষীরা জেলায় প্রশ্ন ফাঁস হয়।

প্রথম ধাপে প্রশ্ন ফাঁস হওয়ার পর দ্বিতীয় ধাপের পরীক্ষায় নতুন করে ৬টি পদক্ষেপ নেয়া হয়েছে। এগুলো হচ্ছে- অভিন্ন প্রশ্নের বদলে একাধিক প্রশ্নে পরীক্ষা নেয়া, ২৬ জেলার কোনো কর্মকর্তাকে প্রশ্ন তৈরির কমিটিতে না রাখা, কান ঢেকে পরীক্ষার হলে ঢুকতে না দেয়া, ২৪ মে’র পরীক্ষার প্রশ্নফাঁসে জড়িতদের গ্রেফতার ও ভবিষ্যতে গোয়েন্দা সংস্থাকে তৎপর রাখা, পরীক্ষা পর্যবেক্ষণে ঢাকা থেকে কর্মকর্তাদের পাঠানো, ডিসির উপস্থিতিতে বিশ্বস্ত কর্মকর্তাদের সমন্বয়ে প্রশ্ন ছাপা।

জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল- হোসেন বলেন, সুরক্ষিত প্রশ্নে পরীক্ষা নিতে সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ আমরা নিচ্ছি। এতে সফলতা আশা করি। পাশাপাশি যে বা যারা গত পরীক্ষার প্রশ্ন ফাঁস করেছে তাদের ধরতে চেষ্টা চলছে। প্রথম ধাপের পরীক্ষার প্রশ্নফাঁস হয় কেবল সাতক্ষীরায়। কিন্তু গ্রেপ্তারকৃতরা বলছেন, সেখানে প্রশ্ন গেছে ঢাকা থেকে। ফলে প্রশ্নফাঁসের সম্ভাব্য ঢাকার মূল হোতাকে খুঁজে বের করার চেষ্টা চলছে।

পুলিশের মহাপরিদর্শক (আইজি), দুটি গোয়েন্দা সংস্থার মহাপরিচালক, র‌্যাব মহাপরিচালককে চিঠি দেয়া হয়েছে। গোয়েন্দা সংস্থা এ ব্যাপারে কাজ করছে বলে জানা গেছে।

এদিকে কালকের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানে সচিব আকরাম-আল-হোসেন নিজেই ২৬ জেলার ডিসির সঙ্গে বুধবার কথা বলার সময় প্রয়োজনীয় নির্দেশনা দেন।

গত রোববার তথ্যপ্রযুক্তিবিদদের সঙ্গেও তার একাধিক বৈঠক হয়েছে বুয়েটে। এছাড়া পরীক্ষা কেন্দ্রে প্রশ্ন ছাপার কাজে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের ব্যাপারে আরও সতর্কতাগ্রহণ, পরীক্ষার্থীদের ওপর নজরদারি বিশেষ করে কোচিং সেন্টারের ওপর নজরদারির ব্যবস্থাসহ আরও বেশকিছু পদক্ষেপ নেয়া হচ্ছে।

দ্বিতীয় ধাপে জেলাগুলো হচ্ছে- মুন্সীগঞ্জ, গোপালগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, নরসিংদী, জামালপুর, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, শেরপুর, রাজবাড়ী, লক্ষ্মীপুর, কক্সবাজার, চাঁদপুর, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট, পিরোজপুর, পটুয়াখালী, সাতক্ষীরা, নীলফামারী, নাটোর, লালমনিরহাট ও ঠাকুরগাঁও।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা