artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৮:৫০   |  ৪,ভাদ্র ১৪২৬
বৃহস্পতিবার, মে ৩০, ২০১৯ ১০:০৭

রোজায় মুখের দুর্গন্ধ রোধে দারুণ সমাধান

লাইফস্টাইল ডেস্ক
media
রোজার দিনের বেলা দাঁত ব্রাশ করা যায় না বলে মুখের দুর্গন্ধ হয়ে থাকে। এই সমস্যা থেকে সমাধানের সহজ কয়েকটি ঘরোয়া টিপস। 

রোজায় মুখের দুর্গন্ধ হওয়াটা স্বাভাবিক।  মুখের ভিতরে ছত্রাক ও ফাঙ্গাসের কারনে ঘা, দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্যকনা থেকে সৃষ্ট ব্যাক্টেরিয়া, ডায়াবেটিস ও কিডনির সমস্যা এবং অন্যান্য বিভিন্ন কারনে মুখের দুর্গন্ধ হয়। রোজার দিনের বেলা দাঁত ব্রাশ করা যায় না বলে মুখের দুর্গন্ধ হয়ে থাকে। এই সমস্যা থেকে সমাধানের সহজ কয়েকটি ঘরোয়া টিপস। 

১.  জিহবা সবসময় পরিষ্কার রাখুন। 

২. ইফতারে আপেল, গাজর নিয়মিত খেতে পারলে মুখের দুর্গন্ধ থেকে বাঁচা যায়। তাই ইফতারিতে আপেল, গাজর রাখার চেষ্টা করুন। 

৩. ইফতার ও সাহরির পর দাঁত ব্রাশ করুন। এতে দাঁত ও ভালো থাকে এবং দুর্গন্ধমুক্ত থাকে। 

৪. এসেন্সিয়াল অয়েল যুক্ত মাউথ ওয়াশ ব্যবহারে মুখের দুর্গন্ধ থেকে মুক্ত থাকা যায়।  অথবা এলাচ দানা মুখে দিয়ে কিছুক্ষন চিবাতে পারেন, এতেও সমাধান পাবেন। 

৫. মুখের দুর্গন্ধ দূর করার জন্য গ্রিন টি বা যে কোন ব্ল্যাক টি খেতে পারেন।  গ্রিন টি বা ব্ল্যাক টি মুখের দুর্গন্ধ দূর করে থাকে। 

মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’ জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক সিরাজগঞ্জে কাপড় ব্যবসায়ীর স্ত্রী-কন্যা নিখোঁজ পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ ২৪ ঘণ্টায় ১৭০৬ ডেঙ্গু রোগী হাসপাতালে সাকিবের সঙ্গে আমার দ্বন্দ্ব নেই: মাহমুদউল্লাহ বিমানবন্দরে ১০ হাজার ইয়াবাসহ আটক ১ ধর্ষণ মামলায় খুলনার কর কমিশনারের ছেলে রিমান্ডে মওদুদ আহমদ এ যুগের শয়তান: কৃষিমন্ত্রী রেকর্ড গড়া টেস্টে কিউইদের ৬ উইকেটে হারালো শ্রীলঙ্কা জারিন খানকে বিয়ে করছেন সালমান! এফআর টাওয়ার দুর্নীতি মামলায় তাসভির গ্রেফতার লঙ্কানদের কাছে টাইগারদের লজ্জার হার আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে মামলায় হাই কোর্টের আদেশ বহাল নিজেই তৈরি করুন পছন্দের নেইল পলিশ