artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ১১:৪৩   |  ৩,ভাদ্র ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

মঙ্গলবার, মে ২৮, ২০১৯ ১১:১০

গরমে স্বস্তি পান এই উপায়ে

media

শেষ হতে চললো মে মাস। কিন্তু তাপমাত্রা কমার লক্ষণ নেই। বরং গরমে হাঁসফাঁস করছেন সাধারণ মানুষ। এর মধ্যে আবার ঘনিয়ে এলো ঈদ। এমন অবস্থায় ঘরে এসি বসানোর ধুম পড়েছে। কিন্তু তাতে পরিবেশের ওপর কী মারাত্মক প্রভাব পড়ছে জানেন?

এসি থেকে হাইড্রো ফ্লুরো কার্বন এবং ক্লোরো ফ্লুরো কার্বন গ্যাস বেরোয়, যেগুলো পরিবেশের পক্ষে ক্ষতিকর গ্রিন হাউস গ্যাসের তালিকায় পড়ে। এই গ্রিন হাউস গ্যাসগুলোই বিশ্ব উষ্ণায়নের জন্য দায়ী। গরম থেকে নিষ্কৃতি পেতে তাই ঘরোয়া টোটকার সাহায্য নিন বরং। এতে সাশ্রয়ও হবে। আবার বাঁচবে পরিবেশও।

ব্যাগ-ছাতা সামলানোর ঝক্কি অনেক। রোদ থেকে বাঁচতে তাই টুপি পরেন অনেকে। কিন্তু প্রচণ্ড রোদে তা বিশেষ কাজ দেয় না। উল্টো মাথাব্যথা শুরু হয়। 

তবে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তার জন্য দরকার সুপারি গাছের পাতার খোল। টুপির মাপ নিয়ে সুপারি পাতার খোল গোল করে কেটে নিন। সেটি পানিতে ভিজিয়ে রাখুন কিছু ক্ষণ। বাইরে বেরোনোর আগে পানি ঝেড়ে টুপির মধ্যে রেখে দিন। সেই অবস্থাতেই টুপি পরে বেরোন। এতে মাথায় রোদ লাগবে না।

রোদে বাড়ির ছাদ তেতে গেলে গরমে কষ্ট হয়। অতি সহজেই এর থেকে মুক্তি পেতে পারেন। তার জন্য লাগবে অ্যালুমিনিয়াম ফয়েল, থার্মোকল শিট এবং বস্তা। যে ঘরে ঘুমোন, তার ছাদে প্রথমে বস্তা পাততে হবে। তার ওপর বিছিয়ে দিতে হবে থার্মোকল শিট, যা ঢেকে দিতে হবে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে।

খেয়াল রাখবেন অ্যালুমিনিয়াম ফয়েল এবং থার্মোকল শিটের মধ্যে একটুও ফাঁক থাকা চলবে না। হাওয়ায় ফয়েল যাতে উড়ে না যায়, তার জন্য তার উপর ইট চাপিয়ে দিয়ে পারেন। এর ফলে তিনটি স্তর পেরিয়ে সরাসরি ছাদে রোদ পড়বে না। এভাবে ঘরের তাপমাত্রা প্রায় পাঁচ ডিগ্রি কমানো সম্ভব।

পাখার গরম হাওয়ায় ঘরে টিকতে পারছেন না? তারও উপায় রয়েছে। দরকার শুধু একটি টেবিল ফ্যান এবং দুটি প্লাস্টিকের বোতলের। প্লাস্টিকের বোতলের নিচের অংশ গোল করে কেটে নিন। এ বার দড়ি বা ফিতে দিয়ে টেবিল ফ্যানের পেছনে আটকে দিন। পাখা চালু করার আগে বোতল দুটির মধ্যে বরফের টুকরো রেখে দিন। সুইচ টিপলেই ঠাণ্ডা হাওয়া।

জানালার সামনে ভিজে কাপড় ঝুলিয়ে রাখলে ঘর ঠাণ্ডা হয় নিশ্চয়ই জানেন! কিন্তু ভিজে চাদর গায়ে রেখে শোয়ার কথা শুনেছেন? প্রচণ্ড গরম থেকে রেহাই পেতে মিশরের মানুষ এই উপায় খুঁজে বার করেছেন। এ ক্ষেত্রে গা ঢাকার চাদর হালকা করে ভিজিয়ে নিন। গায়ের উপর চাপিয়ে শুয়ে পড়ুন। চাদর যত শুকোবে, ততই ঠাণ্ডা বোধ করবেন আপনি।

ভিজে চাদর গায়ে জড়িয়ে শুতে আপত্তি থাকলে, অন্য উপায়ও রয়েছে। সে ক্ষেত্রে বিছানার চাদরে বেবি পাওডার ছড়িয়ে নিন। তাড়াতাড়ি ঘাম শুকিয়ে যাবে। আবার তেমন গরমও লাগবে না।

 

টানা ১১ জয়ের রেকর্ড গড়লো লিভারপুল হবিগঞ্জের মাকালকান্দি গণহত্যা দিবস রোববার শিশু ধর্ষণের অভিযোগে চা দোকানদার আটক রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২ জমকালো আয়োজনে সাব্বিরের হলুদ অনুষ্ঠান সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু ঐশ্বরিয়াকে আত্মহত্যার হুমকি দিয়েছেন সালমান আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩ ‘প্রেমিকার’ অশ্লীল ছবি তুলে ১০ লাখ টাকা দাবি তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী ধর্ষিত কানে ব্যথা হলে কি করবেন? বেনাপোলে নারীর ব্যাগে মিললো ৪৯ লাখ ৫৯ হাজার টাকার বিদেশি মুদ্রা চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাই খেল পুলিশের সোর্স সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল খালেদার মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি কলকাতায় দুই বাংলাদেশির মৃত্যু, চালক গ্রেপ্তার ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় চ্যালেঞ্জিং আগামী ৭ দিন বোরবার সারাদেশে সাংবাদিকদের সমাবেশ এমপির নাম ভাঙিয়ে কেবিন দাবি, না পেয়ে হামলা মহানন্দায় ধরা পড়লো ১ মণ ওজনের বাঘাইড়! এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ আছে: কাদের নয়াদিল্লির এআইআইএমএস হাসপাতালে ভয়াবহ আগুন পুড়ে যাওয়া বস্তির খবর সংগ্রহে সাংবাদিককে বাধা নতুন মাশরাফি-সাকিব বের করবেন ডমিঙ্গো টাইগারদের কন্ডিশন ক্যাম্পের জন্য দল ঘোষণা অসাধু চামড়া ব্যবসায়ীদের কর্মকাণ্ড দুরভিসন্ধিমূলক: রাঙ্গা কাদেরকে বিরোধীদলীয় নেতা হওয়ার প্রস্তাব ‘অভিযানের পর এডিসের লার্ভা পাওয়া গেলে জরিমানা’ বাস-প্রাইভেটকার সংঘর্ষে প্রাণ গেলো ৩ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর