artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৯:১১   |  ৫,ভাদ্র ১৪২৬
রোববার, মে ২৬, ২০১৯ ৫:৫২

খালেদা জিয়ার শারীরিক সমস্যা নতুন কিছু নয়: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার
media

হাছান মাহমুদ: ফাইল ফটো

খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পুরনো যে শারীরিক সমস্যাগুলো ছিল- সেগুলোই মাঝেমধ্যে বাড়ে বা কমে, ‘নতুন কোনো সমস্যা’ তার নেই।

খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পুরনো যে শারীরিক সমস্যাগুলো ছিল- সেগুলোই মাঝেমধ্যে বাড়ে বা কমে, ‘নতুন কোনো সমস্যা’ তার নেই।

রোববার তথ্য মন্ত্রণালয়ে বাংলাদেশ সংবাদপত্র পরিষদের সঙ্গে এক বৈঠকের আগে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

বিএনপি নেতাদের অভিযোগের জবাবে তথ্যমন্ত্রী বলেন, “বেগম খালেদা জিয়াকে সর্বোচ্চ চিকিৎসা দেয়ার জন্য সরকার সবসময় সচেষ্ট থেকেছে। দেশের অভ্যন্তরে সর্বোচ্চ যে চিকিৎসা দেয়া সম্ভব, সেটি দেয়ার চেষ্টা করা হচ্ছে, দেয়া হচ্ছে। বেগম খালেদা জিয়া যখন পুরান ঢাকার কারাগারে ছিলেন, তখন তার জন্য একজন সার্বক্ষণিক নার্স ছিল। একজন ফিজিওথেরাপিস্ট ছিল, একজন ডাক্তার প্রতিদিন তার স্বাস্থ্য পরীক্ষা করতেন। অন্য কোনো বন্দির ক্ষেত্রে এটি হয়নি। এছাড়া তার পছন্দের একজন গৃহপরিচারিকা তার সাথে আছেন। যেটি আমাদের ভারতীয় উপমহাদেশে অন্য কারও ক্ষেত্রে হয়েছে কিনা- আমার জানা নেই।”

খালেদা জিয়ার আর্থ্রাইটিসের সমস্যার জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “তার ব্যক্তিগত চিকিৎসকরাও সময়ে সময়ে তার সাথে দেখা করে তাকে চিকিৎসা সেবা দিয়েছেন। তারপর তাকে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করা হয়েছে।”

খালেদা জিয়ার যে অসুবিধাগুলোর কথা বলা হচ্ছে, সেগুলো বহু বছরের পুরনো সমস্যা মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, “তার হাঁটুর সমস্যা, নি (হাঁটু) ট্রান্সপ্ল্যান্ট হয়েছে আজ থেকে প্রায় ১৫ বছরের বেশি আগে। এই সমস্যাগুলো নিয়েই তিনি দুবার দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। বিরোধী দলীয় নেতার দায়িত্ব পালন করেছেন। বিএনপির মত একটি বড় দলের চেয়ারপারসনের দায়িত্ব পালন করেছেন।

তিনি বলেন, “এই সমস্যাগুলো মাঝে মাঝে বাড়ে এবং মাঝে মাঝে কমে। সুতরাং এগুলো নতুন কোনো সমস্যা নয়।”

হাছান মাহমুদ বলেন, “বিএনপি নেতারা যেভাবে কথা বলছেন, এগুলো যদি বেগম খালেদা জিয়া জানতে পারেন, তার জীবন সংকটাপন্ন… আমি জানি না, তিনি জানতে পারছেন কিনা… আমার মনে হয় তখন তো বেগম খালেদা জিয়াই বিএনপি নেতাদের উপর উষ্মা প্রকাশ করবেন- যে আমাকে তোমরা এভাবে কথার মাধ্যমে মেরে ফেলছ কেন!”

খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে বিএনপি নেতাদের ‘অপরাজনীতি’ না করার জন্য আহ্বান জানান তথ্যমন্ত্রী হাছান।

সম্প্রচার আইনের অগ্রগতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “সম্প্রচার আইনটি একটি সংবেদনশীল আইন। সব পক্ষের সাথে আলোচনা করে সবার মতামতের প্রতিফলন ঘটিয়ে নীতিমালা করা হয়েছে। কিন্তু আইন করতে আমাদের যত্নবান হতে হচ্ছে। এটি এখন আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ে আছে, সেখান থেকে খুব সহসা পাব বলে আশা করছি। আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব এটি পার্লামেন্টে নিয়ে যাওয়া যায়।”

বাংলাদেশে ১০ বছর আগে হাতে গোণা কয়েকটি অনলাইন পত্রিকা থাকলেও এখন সাড়ে তিন হাজারের বেশি অনলাইন পত্রিকা আছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “সেগুলোকে আমরা সহসাই নিবন্ধনের আওতায় আনব। এখন যে কেউ একটি অনলাইন পত্রিকা খুলে বসছে, কোনো নিবন্ধন নিতে হচ্ছে না। এভাবে তো হওয়া উচিত নয়।”

সম্প্রচার আইন পাস হলে এক্ষেত্রে শৃঙ্খলা ফিরে আসবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই আন্তর্জাতিক চক্রান্তে ট্যানারি শিল্পে বিপর্যয়: ফখরুল পানি বণ্টনে দুপক্ষই লাভবান ফর্মুলা বের করবেন: জয়শঙ্কর কাশ্মীর ইস্যুতে খোঁজ মিলছে না অভিনেত্রী জায়রার মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন