artk
রোববার, মে ২৬, ২০১৯ ৫:৫২

খালেদা জিয়ার শারীরিক সমস্যা নতুন কিছু নয়: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার
media

হাছান মাহমুদ: ফাইল ফটো

খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পুরনো যে শারীরিক সমস্যাগুলো ছিল- সেগুলোই মাঝেমধ্যে বাড়ে বা কমে, ‘নতুন কোনো সমস্যা’ তার নেই।

খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পুরনো যে শারীরিক সমস্যাগুলো ছিল- সেগুলোই মাঝেমধ্যে বাড়ে বা কমে, ‘নতুন কোনো সমস্যা’ তার নেই।

রোববার তথ্য মন্ত্রণালয়ে বাংলাদেশ সংবাদপত্র পরিষদের সঙ্গে এক বৈঠকের আগে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

বিএনপি নেতাদের অভিযোগের জবাবে তথ্যমন্ত্রী বলেন, “বেগম খালেদা জিয়াকে সর্বোচ্চ চিকিৎসা দেয়ার জন্য সরকার সবসময় সচেষ্ট থেকেছে। দেশের অভ্যন্তরে সর্বোচ্চ যে চিকিৎসা দেয়া সম্ভব, সেটি দেয়ার চেষ্টা করা হচ্ছে, দেয়া হচ্ছে। বেগম খালেদা জিয়া যখন পুরান ঢাকার কারাগারে ছিলেন, তখন তার জন্য একজন সার্বক্ষণিক নার্স ছিল। একজন ফিজিওথেরাপিস্ট ছিল, একজন ডাক্তার প্রতিদিন তার স্বাস্থ্য পরীক্ষা করতেন। অন্য কোনো বন্দির ক্ষেত্রে এটি হয়নি। এছাড়া তার পছন্দের একজন গৃহপরিচারিকা তার সাথে আছেন। যেটি আমাদের ভারতীয় উপমহাদেশে অন্য কারও ক্ষেত্রে হয়েছে কিনা- আমার জানা নেই।”

খালেদা জিয়ার আর্থ্রাইটিসের সমস্যার জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “তার ব্যক্তিগত চিকিৎসকরাও সময়ে সময়ে তার সাথে দেখা করে তাকে চিকিৎসা সেবা দিয়েছেন। তারপর তাকে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করা হয়েছে।”

খালেদা জিয়ার যে অসুবিধাগুলোর কথা বলা হচ্ছে, সেগুলো বহু বছরের পুরনো সমস্যা মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, “তার হাঁটুর সমস্যা, নি (হাঁটু) ট্রান্সপ্ল্যান্ট হয়েছে আজ থেকে প্রায় ১৫ বছরের বেশি আগে। এই সমস্যাগুলো নিয়েই তিনি দুবার দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। বিরোধী দলীয় নেতার দায়িত্ব পালন করেছেন। বিএনপির মত একটি বড় দলের চেয়ারপারসনের দায়িত্ব পালন করেছেন।

তিনি বলেন, “এই সমস্যাগুলো মাঝে মাঝে বাড়ে এবং মাঝে মাঝে কমে। সুতরাং এগুলো নতুন কোনো সমস্যা নয়।”

হাছান মাহমুদ বলেন, “বিএনপি নেতারা যেভাবে কথা বলছেন, এগুলো যদি বেগম খালেদা জিয়া জানতে পারেন, তার জীবন সংকটাপন্ন… আমি জানি না, তিনি জানতে পারছেন কিনা… আমার মনে হয় তখন তো বেগম খালেদা জিয়াই বিএনপি নেতাদের উপর উষ্মা প্রকাশ করবেন- যে আমাকে তোমরা এভাবে কথার মাধ্যমে মেরে ফেলছ কেন!”

খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে বিএনপি নেতাদের ‘অপরাজনীতি’ না করার জন্য আহ্বান জানান তথ্যমন্ত্রী হাছান।

সম্প্রচার আইনের অগ্রগতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “সম্প্রচার আইনটি একটি সংবেদনশীল আইন। সব পক্ষের সাথে আলোচনা করে সবার মতামতের প্রতিফলন ঘটিয়ে নীতিমালা করা হয়েছে। কিন্তু আইন করতে আমাদের যত্নবান হতে হচ্ছে। এটি এখন আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ে আছে, সেখান থেকে খুব সহসা পাব বলে আশা করছি। আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব এটি পার্লামেন্টে নিয়ে যাওয়া যায়।”

বাংলাদেশে ১০ বছর আগে হাতে গোণা কয়েকটি অনলাইন পত্রিকা থাকলেও এখন সাড়ে তিন হাজারের বেশি অনলাইন পত্রিকা আছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “সেগুলোকে আমরা সহসাই নিবন্ধনের আওতায় আনব। এখন যে কেউ একটি অনলাইন পত্রিকা খুলে বসছে, কোনো নিবন্ধন নিতে হচ্ছে না। এভাবে তো হওয়া উচিত নয়।”

সম্প্রচার আইন পাস হলে এক্ষেত্রে শৃঙ্খলা ফিরে আসবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা