artk
রোববার, মে ২৬, ২০১৯ ৪:৪০

বিশ্বকাপে ‘বিপজ্জনক’ হয়ে উঠবেন সাকিব, পন্টিংয়ের হুঁশিয়ারি

স্পোর্টস ডেস্ক
media

তিন দিন আগেই বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডারের সিংহাসন ফিরে পেয়েছেন সাকিব আল হাসান। আইসিসি বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিংয়ের প্রশংসায় ভাসলেন সাকিব আল হাসান। 

তিন দিন আগেই বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডারের সিংহাসন ফিরে পেয়েছেন সাকিব আল হাসান। আইসিসি বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিংয়ের প্রশংসায় ভাসলেন সাকিব আল হাসান। 

ইংল্যান্ড বিশ্বকাপে সাকিবকে ‘বিপজ্জনক’ তারকাদের মধ্যে অন্তর্ভুক্ত করে বাকি দলগুলোকে এক রকম হুশিয়ার করে রাখলেন পন্টিং।

৩১ বছর বয়সী সাকিবের ম্যাচ উইনিং দক্ষতা নিয়ে প্রশ্ন নেই। এমনকি তার অভিজ্ঞতা নিয়েও। নতুন করে সে সব বিষয় উঠে এসেছে পন্টিংয়ের বিশ্লেষণে। পাঁচটি বিশ্বকাপে খেলা বর্তমান অসি সহকারী কোচ ইংল্যান্ড বিশ্বকাপে আলাদা করে নজর রাখতে বলেছেন সাকিবের ওপর।

রোববার (২৬ মে) ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইটের কাছে দেওয়া এক সাক্ষাৎকারে পন্টিং বলেন, ‘আমার মতে বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে “বিপজ্জনক” খেলোয়াড় হবেন সাকিব আল হাসান। সে লম্বা সময় ধরে ক্রিকেট খেলছে। একজন বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান যে মাঠের বিভিন্ন দিকে শট খেলে রান করতে পারে। স্কয়ারের দিকে সে খুবই শক্তিশালী। ওর ব্যাট ধরার ধরনটা বলে দেয় যে, পয়েন্টের পেছনে এবং থার্ডম্যানের দিকে শট খেলতে সে পছন্দ করে।’

সাকিব নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বিশ্বের অন্যতম সেরা স্পিনার হিসেবে। তার বিস্ময়কর বোলিং ক্ষমতা নিয়ে ৪৪ বছর বয়সী সাবেক ব্যাটসম্যান বলেন, ‘যখন আপনি চৌকসভাবে এবং বুদ্ধিমত্তা প্রয়োগ করে ক্রিকেট খেলার কথা বলবেন, তখন জেনে রাখুন, বল হাতে সাকিব আসলে সে কাজটাই করে থাকে। সে কখনোই বলকে বেশি টার্ন করাতে পারে না। তবে একজন বাঁহাতি অফ স্পিনার হিসেবে সে খুবই দারুণভাবে বলের ডেলিভারিতে গতির পরিবর্তন করতে পারে। আর সে খুবই আগ্রাসী।’

এছাড়া তিনটি বিশ্বকাপজয়ী সাবেক তারকা বলেন,“বর্তমান সময়ের অধিকাংশ স্পিনারের চেয়ে সে বাতাসকে অনেক বেশি কাজে লাগায়। এখনকার সাদা বলের ক্রিকেটে অধিকাংশ স্পিনার পিচে বল ফেলে এবং রান স্কোরের সুযোগ দেয় না। সে উল্টোটা করে। সাকিব প্রথম কয়েকটা ডেলিভারিতে ব্যাটসম্যানদের উইকেটে আটকে রাখার চেষ্টা করে এবং তারপর গতিতে পরিবর্তন আনে। ব্যাটসম্যানরা কখন তাকে মারতে যাবে এই অপেক্ষায় থাকে সে।”

সাকিব ছাড়াও বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবালকে নিয়ে বলেন,“সাকিব অনেক বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। সে বিগ ব্যাশে খেলেছে। গেল কয়েক বছর ধরে আইপিএলেও পরিচিত মুখ সে। তাই আপনি যদি বাংলাদেশ দলের দিকে লক্ষ্য করেন, তা হলে আমার মনে হয়, সাকিব এবং তামিম ইকবাল বিশ্বকাপে দারুণ কিছু করে দেখাবে।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা