artk
রোববার, জুন ১৬, ২০১৯ ৫:৫৪   |  ১,আষাঢ় ১৪২৬
রোববার, মে ২৬, ২০১৯ ৪:৪০

বিশ্বকাপে ‘বিপজ্জনক’ হয়ে উঠবেন সাকিব, পন্টিংয়ের হুঁশিয়ারি

স্পোর্টস ডেস্ক
media

তিন দিন আগেই বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডারের সিংহাসন ফিরে পেয়েছেন সাকিব আল হাসান। আইসিসি বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিংয়ের প্রশংসায় ভাসলেন সাকিব আল হাসান। 

তিন দিন আগেই বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডারের সিংহাসন ফিরে পেয়েছেন সাকিব আল হাসান। আইসিসি বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিংয়ের প্রশংসায় ভাসলেন সাকিব আল হাসান। 

ইংল্যান্ড বিশ্বকাপে সাকিবকে ‘বিপজ্জনক’ তারকাদের মধ্যে অন্তর্ভুক্ত করে বাকি দলগুলোকে এক রকম হুশিয়ার করে রাখলেন পন্টিং।

৩১ বছর বয়সী সাকিবের ম্যাচ উইনিং দক্ষতা নিয়ে প্রশ্ন নেই। এমনকি তার অভিজ্ঞতা নিয়েও। নতুন করে সে সব বিষয় উঠে এসেছে পন্টিংয়ের বিশ্লেষণে। পাঁচটি বিশ্বকাপে খেলা বর্তমান অসি সহকারী কোচ ইংল্যান্ড বিশ্বকাপে আলাদা করে নজর রাখতে বলেছেন সাকিবের ওপর।

রোববার (২৬ মে) ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইটের কাছে দেওয়া এক সাক্ষাৎকারে পন্টিং বলেন, ‘আমার মতে বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে “বিপজ্জনক” খেলোয়াড় হবেন সাকিব আল হাসান। সে লম্বা সময় ধরে ক্রিকেট খেলছে। একজন বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান যে মাঠের বিভিন্ন দিকে শট খেলে রান করতে পারে। স্কয়ারের দিকে সে খুবই শক্তিশালী। ওর ব্যাট ধরার ধরনটা বলে দেয় যে, পয়েন্টের পেছনে এবং থার্ডম্যানের দিকে শট খেলতে সে পছন্দ করে।’

সাকিব নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বিশ্বের অন্যতম সেরা স্পিনার হিসেবে। তার বিস্ময়কর বোলিং ক্ষমতা নিয়ে ৪৪ বছর বয়সী সাবেক ব্যাটসম্যান বলেন, ‘যখন আপনি চৌকসভাবে এবং বুদ্ধিমত্তা প্রয়োগ করে ক্রিকেট খেলার কথা বলবেন, তখন জেনে রাখুন, বল হাতে সাকিব আসলে সে কাজটাই করে থাকে। সে কখনোই বলকে বেশি টার্ন করাতে পারে না। তবে একজন বাঁহাতি অফ স্পিনার হিসেবে সে খুবই দারুণভাবে বলের ডেলিভারিতে গতির পরিবর্তন করতে পারে। আর সে খুবই আগ্রাসী।’

এছাড়া তিনটি বিশ্বকাপজয়ী সাবেক তারকা বলেন,“বর্তমান সময়ের অধিকাংশ স্পিনারের চেয়ে সে বাতাসকে অনেক বেশি কাজে লাগায়। এখনকার সাদা বলের ক্রিকেটে অধিকাংশ স্পিনার পিচে বল ফেলে এবং রান স্কোরের সুযোগ দেয় না। সে উল্টোটা করে। সাকিব প্রথম কয়েকটা ডেলিভারিতে ব্যাটসম্যানদের উইকেটে আটকে রাখার চেষ্টা করে এবং তারপর গতিতে পরিবর্তন আনে। ব্যাটসম্যানরা কখন তাকে মারতে যাবে এই অপেক্ষায় থাকে সে।”

সাকিব ছাড়াও বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবালকে নিয়ে বলেন,“সাকিব অনেক বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। সে বিগ ব্যাশে খেলেছে। গেল কয়েক বছর ধরে আইপিএলেও পরিচিত মুখ সে। তাই আপনি যদি বাংলাদেশ দলের দিকে লক্ষ্য করেন, তা হলে আমার মনে হয়, সাকিব এবং তামিম ইকবাল বিশ্বকাপে দারুণ কিছু করে দেখাবে।”

আশুগঞ্জে ট্রেনে কাটা পড়ে ২ ভাইয়ের মৃত্যু বিয়ের স্টেজ ভেঙে পড়ার ঘটনায় ‘দি স্বারথী’ ইভেন্টের দুঃখ প্রকাশ বাংলা ট্রিবিউন অফিসে জোর করে ৬ জনের প্রবেশ, থানায় জিডি কেনিয়ায় ঘুষ বন্ধে পুলিশের পোশাকে থাকছে না পকেট ব্যবসায়ীদের ধান কেনা হবে না: খাদ্যমন্ত্রী ফোন করে থানায় ডেকে নিয়ে যুবককে নির্যাতনের অভিযোগ! লাকসামে মাদরাসাছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার বাজেটের নামে জনগণকে ধোকা দেয়া হয়েছে: ড. মোশাররফ ‘ভাগ্নেকে ফিরিয়ে না দিলে অপহরণকারীদের পরিচয় প্রকাশ করা হবে’ জারদারির পর এবার তার বোন গ্রেপ্তার বাবার আবেদনে মাদকাসক্ত ছেলেকে আটক করলো পুলিশ লঞ্চে আমের ঝুড়িতে মদ-ইয়াবা বাজেটকে স্বাগত জানাতে গিয়ে সংঘর্ষে জড়ালো ছাত্রলীগ শিশুকে একা পেয়ে ধর্ষণ করলো প্রতিবেশি চাচা আমিন খানের ছেলে যখন মডেল মন্ত্রীর পা ধরেও চাষাঢ়া-আদমজী সড়কে কাজ হয়নি: শামীম ওসমান ঘাটতি মেটাতে ব্যাংক ঋণের সাহায্য নিলে সমস্যা ঘনীভূত হবে: জাপা অভিনয় জগতে পা রাখলেন শাহরুখ কন্যা কর্মসংস্থান নেই বলে বিদেশ পাড়ি দিচ্ছে যুবকরা: আমীর খসরু ব্রা খুলে প্রতিবাদ পুনম পান্ডের, ভিডিও ভাইরাল প্রশিক্ষণ নিয়ে নিজেদের প্রস্তুত রাখুন: এসএসএফকে প্রধানমন্ত্রী সুইপার থেকে হেড মাস্টার! বিশ্বখ্যাত ‘ল্যাম্বরগিনি’ গাড়ি বানালেন নারায়ণগঞ্জের আকাশ ফের কলকাতার ছবিতে অপু বিশ্বাস ওসি মোয়াজ্জেম আত্মগোপনে থাকায় গ্রেফতারে দেরি হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী বিশ্বকাপ ক্রিকেট ভারতে স্থানান্তর হোক: অমিতাভ বচ্চন নিজে নিরাপদ থাকুন, নগরবাসীকে নিরাপদ রাখুন: ডিএমপি কমিশনার ডিম খেয়ে ম্যাচের সঠিক ভষিষ্যদ্বাণী করছে জিমি ভুঁড়ি কমানোর ঘরোয়া উপায় তান্ত্রিকের বিছানায় যেতে না চাওয়ায় স্ত্রীকে হত্যা