artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৯:১০   |  ৫,ভাদ্র ১৪২৬
রোববার, মে ২৬, ২০১৯ ৪:৪০

বিশ্বকাপে ‘বিপজ্জনক’ হয়ে উঠবেন সাকিব, পন্টিংয়ের হুঁশিয়ারি

স্পোর্টস ডেস্ক
media

তিন দিন আগেই বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডারের সিংহাসন ফিরে পেয়েছেন সাকিব আল হাসান। আইসিসি বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিংয়ের প্রশংসায় ভাসলেন সাকিব আল হাসান। 

তিন দিন আগেই বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডারের সিংহাসন ফিরে পেয়েছেন সাকিব আল হাসান। আইসিসি বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিংয়ের প্রশংসায় ভাসলেন সাকিব আল হাসান। 

ইংল্যান্ড বিশ্বকাপে সাকিবকে ‘বিপজ্জনক’ তারকাদের মধ্যে অন্তর্ভুক্ত করে বাকি দলগুলোকে এক রকম হুশিয়ার করে রাখলেন পন্টিং।

৩১ বছর বয়সী সাকিবের ম্যাচ উইনিং দক্ষতা নিয়ে প্রশ্ন নেই। এমনকি তার অভিজ্ঞতা নিয়েও। নতুন করে সে সব বিষয় উঠে এসেছে পন্টিংয়ের বিশ্লেষণে। পাঁচটি বিশ্বকাপে খেলা বর্তমান অসি সহকারী কোচ ইংল্যান্ড বিশ্বকাপে আলাদা করে নজর রাখতে বলেছেন সাকিবের ওপর।

রোববার (২৬ মে) ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইটের কাছে দেওয়া এক সাক্ষাৎকারে পন্টিং বলেন, ‘আমার মতে বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে “বিপজ্জনক” খেলোয়াড় হবেন সাকিব আল হাসান। সে লম্বা সময় ধরে ক্রিকেট খেলছে। একজন বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান যে মাঠের বিভিন্ন দিকে শট খেলে রান করতে পারে। স্কয়ারের দিকে সে খুবই শক্তিশালী। ওর ব্যাট ধরার ধরনটা বলে দেয় যে, পয়েন্টের পেছনে এবং থার্ডম্যানের দিকে শট খেলতে সে পছন্দ করে।’

সাকিব নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বিশ্বের অন্যতম সেরা স্পিনার হিসেবে। তার বিস্ময়কর বোলিং ক্ষমতা নিয়ে ৪৪ বছর বয়সী সাবেক ব্যাটসম্যান বলেন, ‘যখন আপনি চৌকসভাবে এবং বুদ্ধিমত্তা প্রয়োগ করে ক্রিকেট খেলার কথা বলবেন, তখন জেনে রাখুন, বল হাতে সাকিব আসলে সে কাজটাই করে থাকে। সে কখনোই বলকে বেশি টার্ন করাতে পারে না। তবে একজন বাঁহাতি অফ স্পিনার হিসেবে সে খুবই দারুণভাবে বলের ডেলিভারিতে গতির পরিবর্তন করতে পারে। আর সে খুবই আগ্রাসী।’

এছাড়া তিনটি বিশ্বকাপজয়ী সাবেক তারকা বলেন,“বর্তমান সময়ের অধিকাংশ স্পিনারের চেয়ে সে বাতাসকে অনেক বেশি কাজে লাগায়। এখনকার সাদা বলের ক্রিকেটে অধিকাংশ স্পিনার পিচে বল ফেলে এবং রান স্কোরের সুযোগ দেয় না। সে উল্টোটা করে। সাকিব প্রথম কয়েকটা ডেলিভারিতে ব্যাটসম্যানদের উইকেটে আটকে রাখার চেষ্টা করে এবং তারপর গতিতে পরিবর্তন আনে। ব্যাটসম্যানরা কখন তাকে মারতে যাবে এই অপেক্ষায় থাকে সে।”

সাকিব ছাড়াও বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবালকে নিয়ে বলেন,“সাকিব অনেক বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। সে বিগ ব্যাশে খেলেছে। গেল কয়েক বছর ধরে আইপিএলেও পরিচিত মুখ সে। তাই আপনি যদি বাংলাদেশ দলের দিকে লক্ষ্য করেন, তা হলে আমার মনে হয়, সাকিব এবং তামিম ইকবাল বিশ্বকাপে দারুণ কিছু করে দেখাবে।”

জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই আন্তর্জাতিক চক্রান্তে ট্যানারি শিল্পে বিপর্যয়: ফখরুল পানি বণ্টনে দুপক্ষই লাভবান ফর্মুলা বের করবেন: জয়শঙ্কর কাশ্মীর ইস্যুতে খোঁজ মিলছে না অভিনেত্রী জায়রার মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন