artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৫:১৬   |  ৪,আশ্বিন ১৪২৬
রোববার, মে ২৬, ২০১৯ ৪:৩০

ডিএসইর প্রধান সূচকে উত্থান, মন্দা লেনদেন

স্টাফ রিপোর্টার
media

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। এসময় কমেছে ৫৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। আবার চলতি বছরের শুরুতে লেনদেন ছিল হাজার কোটি টাকা ঘরে। সেই লেনদেনের বৃত্ত বর্তমানে চলে এসছে ৩২৯ কোটি টাকার ঘরে।  

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। এসময় কমেছে ৫৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। আবার চলতি বছরের শুরুতে লেনদেন ছিল হাজার কোটি টাকা ঘরে। সেই লেনদেনের বৃত্ত বর্তমানে চলে এসছে ৩২৯ কোটি টাকার ঘরে।  

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একটি বাদে বাকী সূচকের পতনসহ ৫৬ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে সিএসইর লেনদেন চলে এসেছে সতের কোটি টাকার ঘরে। 

রোববার উভয় স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৯১ লাখ টাকা। আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩১৯ কোটি ৪৮ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট মধ্যে বেড়েছে ১২১টির, কমেছে ১৮৩টির এবং পরিবর্তন হয়নি ৪২টির দর। 

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫৩ দশমিক ৩২ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ দশমিক ৭২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৭ দশমিক ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৯০ দশমিক ১৭ পয়েন্টে ও ১ হাজার ৮২৫ দশমিক ৩৭ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশ, ইস্টার্ন ক্যাবলস, ফরচুন সুজ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ডরিন পাওয়ার, আইএফআইসি, ইউনাইটেড পাওয়ার, রুপালি লাইফ ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, এসকে ট্রিমস।

অপর পুঁজিবাজার সিএসইতে আজ লেনদেনের পরিমাণ ১৭ কোটি ৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ১৮ কোটি ২৩ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর সূচক সিএএসপিআই ৪১ দশমিক ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৯৯ দশমিক ৪৯ পয়েন্টে। 

সিএসই-৩০ সূচক ৩৮ দশমিক ৪০ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ২৭ দশমিক শূন্য ৫ পয়েন্ট ও সিএসআই সূচক ৩ দশমিক ৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৯৩৭ দশমিক ২৩ পয়েন্টে, ৯ হাজার ৬৮১ দশমিক ৯০ পয়েন্টে ও ১ হাজার ৩৮ দশমিক ৫৬ পয়েন্টে।  এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৬৮ দশমিক ২৬ পয়েন্টে।  

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১৪৪টির এবং কোনও পরিবর্তন হয়নি ২১টি কোম্পানির শেয়ার দর।

অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত রাজনীতি-প্রশাসনের কাউকে ছাড় নয় নারায়ণগঞ্জে মা ও দুই মেয়েকে গলাকেটে হত্যা সফলভাবে ডেঙ্গু মোকাবেলা করেছি: স্বাস্থ্যমন্ত্রী পুঁজিবাজারে ৭৫ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে প্রধানমন্ত্রী নিউইয়র্ক যাচ্ছেন শুক্রবার ‘ফেসবুকে স্ট্যাটাসের জন্য কোনো শিক্ষার্থীকে বহিষ্কার করা হবে না’ পাসপোর্ট অধিদপ্তরের নতুন ডিজি সাকিল আহমেদ আফগানিস্তানে দুই হামলায় নিহত ৪০ ক্যাসিনো মালিকরা যত প্রভাবশালীই হোক রেহাই নেই: ডিএমপি কমিশনার নারায়ণগঞ্জে ২ শিশুসহ নারীকে গলা কেটে হত্যা জাতিসংঘের অধিবেশনে যেতে ভিসা পাচ্ছেন না রুহানি কানাডায় নূর চৌধুরীর অবস্থান জানার আবেদন মঞ্জুর মাটির নিচে যুক্তরাষ্ট্রের ৬৩ কোটি ব্যারেল জরুরি তেলের ভাণ্ডার দুদুর বাড়িতে হামলা আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি নায়ক সালমান শাহর ৪৮তম জন্মবার্ষিকী দুর্ঘটনায় প্রেমিক নিহত, প্রেমিকার আত্মহত্যা কমলাপুরে যুবলীগ নেতা খালেদের টর্চার সেল ২৮ বছর পর সরাসরি ভোটে ছাত্রদলের নতুন নেতৃত্ব নির্বাচিত টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গাসহ নিহত ৩ জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার