artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৮:৪৮   |  ৩০,আশ্বিন ১৪২৬
রোববার, মে ২৬, ২০১৯ ৪:৩০

ডিএসইর প্রধান সূচকে উত্থান, মন্দা লেনদেন

স্টাফ রিপোর্টার
media

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। এসময় কমেছে ৫৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। আবার চলতি বছরের শুরুতে লেনদেন ছিল হাজার কোটি টাকা ঘরে। সেই লেনদেনের বৃত্ত বর্তমানে চলে এসছে ৩২৯ কোটি টাকার ঘরে।  

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। এসময় কমেছে ৫৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। আবার চলতি বছরের শুরুতে লেনদেন ছিল হাজার কোটি টাকা ঘরে। সেই লেনদেনের বৃত্ত বর্তমানে চলে এসছে ৩২৯ কোটি টাকার ঘরে।  

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একটি বাদে বাকী সূচকের পতনসহ ৫৬ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে সিএসইর লেনদেন চলে এসেছে সতের কোটি টাকার ঘরে। 

রোববার উভয় স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৯১ লাখ টাকা। আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩১৯ কোটি ৪৮ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট মধ্যে বেড়েছে ১২১টির, কমেছে ১৮৩টির এবং পরিবর্তন হয়নি ৪২টির দর। 

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫৩ দশমিক ৩২ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ দশমিক ৭২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৭ দশমিক ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৯০ দশমিক ১৭ পয়েন্টে ও ১ হাজার ৮২৫ দশমিক ৩৭ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশ, ইস্টার্ন ক্যাবলস, ফরচুন সুজ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ডরিন পাওয়ার, আইএফআইসি, ইউনাইটেড পাওয়ার, রুপালি লাইফ ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, এসকে ট্রিমস।

অপর পুঁজিবাজার সিএসইতে আজ লেনদেনের পরিমাণ ১৭ কোটি ৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ১৮ কোটি ২৩ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর সূচক সিএএসপিআই ৪১ দশমিক ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৯৯ দশমিক ৪৯ পয়েন্টে। 

সিএসই-৩০ সূচক ৩৮ দশমিক ৪০ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ২৭ দশমিক শূন্য ৫ পয়েন্ট ও সিএসআই সূচক ৩ দশমিক ৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৯৩৭ দশমিক ২৩ পয়েন্টে, ৯ হাজার ৬৮১ দশমিক ৯০ পয়েন্টে ও ১ হাজার ৩৮ দশমিক ৫৬ পয়েন্টে।  এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৬৮ দশমিক ২৬ পয়েন্টে।  

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১৪৪টির এবং কোনও পরিবর্তন হয়নি ২১টি কোম্পানির শেয়ার দর।

হবিগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সর্দার নিহত কোটচাঁদপুরে ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী তৃতীয় লিঙ্গের পিংকি কাউয়াদের বের করতে না পারলে অশনিসংকেত ডেকে আনবে: নানক পারমাণবিক বর্জ্য ব্যবস্থাপনায় কোম্পানি গঠনে খসড়া অনুমোদন একসঙ্গে নোবেলজয়ী দম্পতিরা দাবি পূরণের আশ্বাস পেয়ে অটোরিকশা ধর্মঘট স্থগিত যে ৯ খাতে পিছিয়েছে বাংলাদেশ প্রকাশ্যে বৈধ অস্ত্রও প্রদর্শন করা যাবে না সস্ত্রীক নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ সম্পর্কে যা জানা যাচ্ছে তুর্কি হামলা ঠেকাতে কুর্দিদের সঙ্গে চুক্তি করলেন আসাদ পুঁজিবাজারে ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি আবরার হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের আশ্বাস প্রধানমন্ত্রীর গাজীপুরে ২ মোটরসাইকেল আরোহীর মৃত্যু ঘুষের টাকাসহ পাসপোর্ট অফিসের অফিস সহায়ক গ্রেফতার মুক্তিযোদ্ধা বাবার কবরে বাথরুম! ড. ইউনূসের গ্রেফতারি পরোয়ানা হাইকোর্টে স্থগিত মাত্র ৫ শতাংশ মানুষ উন্নয়নের সুফল পাচ্ছেন: মেনন নাইক্ষ্যংছড়িতে ভোটকেন্দ্রে বিজিবির গুলি, নিহত ১ ছাত্রলীগের কারণে সমগ্র ছাত্র রাজনীতি দায়ী হতে পারে না: রিজভী সৌরভের কাছে দুর্দান্ত ইনিংস চান মমতা পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে অক্টোবরের শেষে: বাণিজ্যমন্ত্রী অমিতকে স্থায়ী বহিষ্কার করলো ছাত্রলীগ ভারতের সাথে হার বাংলাদেশের মেয়েদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা মঙ্গলবার থেকে ৩ দিনের সিএনজি ধর্মঘট ‘বেসিক ব্যাংকের ঘটনায় দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’ অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত অভিজিত ব্যানার্জি কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন আমি কখনোই উল্টো পথে গাড়ি নিয়ে আসি না: প্রধান বিচারপতি