artk
রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৪:৩৩   |  ১০,ভাদ্র ১৪২৬
রোববার, মে ২৬, ২০১৯ ১২:৪২

কানে স্বর্ণ পাম জিতলো ‘প্যারাসাইট’

বিনোদন ডেস্ক
media

এদিকে ‘পেইন অ্যান্ড গ্লোরি’তে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হয়েছেন আন্তোনিও ব্যান্দেরাস। আর সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন যুক্তরাজ্যের এমিলি বিচাম। 

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে স্বর্ণ পামর জয় করলো দক্ষিণ কোরিয়ার ছবি ‘প্যারাসাইট’। এর পরিচালক বঙ জুন- হো। 

বিশ্ব সিনেমার সবচেয়ে বড় সম্মান তার হাতে তুলে দেন ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দেন্যুভ ও এবারের আসরের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। 

‘প্যারাসাইট’ ছবির গল্প চার সদস্যের একটি পরিবারকে ঘিরে। তাদের সবাই বেকার। ভবিষ্যৎ উজ্জ্বল করতে এক ধনকুবেরের বাড়িতে মিথ্যার আশ্রয় নিয়ে ঢোকে এই পরিবার। 

শনিবার সন্ধ্যা সোয়া ৭টায় পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে কানের জমকালো সমাপনী আসর। অনুষ্ঠান শুরুর আগে লালগালিচায় আলোকচিত্রীদের সামনে দাঁড়িয়েছেন তারকারা। এরপর একে একে মঞ্চে আসেন প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু, আমেরিকান অভিনেত্রী এল ফ্যানিং,  সেনেগালের অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, মার্কিন নির্মাতা কেলি রাইকার্ড, ইতালিয়ান নারী নির্মাতা অ্যালিস রোরওয়াচার, গ্রিসের পরিচালক ইওর্গেস লানতিমোস, পোল্যান্ডের পরিচালক পাওয়েল পাওলিকস্কি, ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলো ও ফরাসি গ্রাফিক ঔপন্যাসিক-নির্মাতা এনকি বিলাল। 

এদিকে ‘পেইন অ্যান্ড গ্লোরি’তে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হয়েছেন আন্তোনিও ব্যান্দেরাস। আর সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন যুক্তরাজ্যের এমিলি বিচাম। 

জেসিকা হজনারের ‘লিটল জো’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য এ পুরস্কার পান তিনি। অভিবাসন বিষয়ক ছবি ‘আটলান্টিক’ গ্রাঁ প্রিঁ পেয়েছে। 

কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী পাঁচ দফা না মানলে ফিরবো না, সমাবেশে রোহিঙ্গারা ওএসডি হলেন জামালপুরের ডিসি মওদুদের বিরুদ্ধে দুদকের মামলা চলবে চট্টগ্রামের হোটেল থেকে ১১ ডাকাত গ্রেপ্তার ইগো দূর করতে বই পড়ছেন কোহলি কাশ্মিরে দমন-পীড়ন: প্রতিবাদে ভারতের উচ্চপদস্থ কর্মকর্তার পদত্যাগ দুদকের জিজ্ঞাসাবাদে মাহী বি মাদারীপুরে ডেঙ্গুতে নারীর মৃত্যু দুটি ইসরায়েলি ড্রোন ভূপাতিত করার দাবি হিজবুল্লাহর কাশ্মিরের পরিস্থিতি অস্বাভাবিক: রাহুল গান্ধী “বেস্ট অব সানাই” রিং শাইনের আইপিও বাতিল চায় বিনিয়োগকারীরা ‘স্বপ্নবাজি’ ছবিতে চুক্তিবদ্ধ সিয়াম কক্সবাজারে ব্রিজের পাশে গুলিবিদ্ধ মরদেহ মেসির ‘প্রত্যাবর্তন’ একমাত্র ভরসা বার্সার পঞ্চগড়ের চা-শিল্প ধ্বংসের ষড়যন্ত্রে মিল মালিকরা ‘জাহালমের কারাভোগে দায় নেই সোনালী ব্যাংকের’ ভয়ঙ্কর হয়ে উঠছে রোহিঙ্গারা শাকিবের নতুন নায়িকা আরিয়ানা জামান ১০ বছরেও ‘পাইলট-ক্রু’ সংকট কাটেনি বিমানের পাবনায় কবিরাজের মন্ত্র পড়া গুড় খেয়ে স্কুলশিক্ষকের মৃত্যু আপত্তিকর ভিডিও প্রকাশ: ওএসডি হচ্ছেন সেই ডিসি ফরিদপুরের সেই ব্রিজের রেলিংয়ে ছিল বাঁশ! খেলা থেকে ডেকে নিয়ে শিশুকে ধর্ষণ ঘুমন্ত স্বামীকে ব্যাট দিয়ে পিটিয়ে হত্যা ১০ বছরে দারিদ্র্য সীমা প্রায় অর্ধেকে নেমেছে: পররাষ্ট্রমন্ত্রী ধানমন্ডিতে মশার লার্ভা, ৭ ভবনকে ৭৭ হাজার টাকা জরিমানা বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুরের দায়ে বেরোবির ছাত্রলীগ নেতা গ্রেপ্তার