artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ২:০৫   |  ৩,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, মে ২৫, ২০১৯ ৯:২৮

দেশের ৯০ শতাংশ সম্পদ সুপার ধনীদের হাতে

media

আগামী ২০১৯-২০ অর্থবছরের জন্য বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাব তুলে ধরার সময় সমিতির সভাপতি আবুল বারকাত এই কথা বলেন। রাজধানীর সিরডাপ মিলনায়তনে শনিবার পঞ্চমবারের মতো বিকল্প বাজেট ঘোষণা করা হয়। সেখানে আয়োজিত সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক জামালউদ্দিন আহমেদ।

গত চার দশকে দেশের সমাজ-অর্থনীতিতে বহুমুখী দারিদ্র্য যেমন বেড়েছে তেমনি বিপুল বিত্ত-সম্পদ গুটি কয়েক মানুষের হাতে পুঞ্জীভূত হয়েছে। সেই ধনী গ্রুপে বর্তমানে সাড়ে ৪৩ লাখ মানুষ আছেন। তাদের মধ্যে স্বল্পসংখ্যক আবার সুপার ধনী, যাদের ১০ শতাংশ সমগ্র ধনিক শ্রেণির মোট সম্পত্তির ৯০ শতাংশ নিয়ন্ত্রণ করছে। যদিও তারা ধনী হয়েছেন লুণ্ঠন, দখল, বেদখল, জোর জবরদস্তি-মারপ্যাঁচের মাধ্যমে।

আগামী ২০১৯-২০ অর্থবছরের জন্য বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাব তুলে ধরার সময় সমিতির সভাপতি আবুল বারকাত এই কথা বলেন। রাজধানীর সিরডাপ মিলনায়তনে শনিবার পঞ্চমবারের মতো বিকল্প বাজেট ঘোষণা করা হয়। সেখানে আয়োজিত সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক জামালউদ্দিন আহমেদ।

সমিতির পক্ষে আবুল বারকাত ১২ লাখ ৪০ হাজার ৯০ কোটি টাকার বিকল্প বাজেট প্রস্তাব করেছেন। আগামী অর্থবছরের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রায় ৫ লাখ ২৫ হাজার কোটি টাকার বাজেট দিতে পারেন। সেই হিসাবে অর্থমন্ত্রীর চেয়ে দ্বিগুণ বড় বাজেট দিয়েছে অর্থনীতি সমিতি। সমিতির প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১০ লাখ ২ হাজার ৫১০ কোটি টাকা। যার মধ্যে ৬৯ শতাংশ প্রত্যক্ষ কর ও ৩১ শতাংশ হবে পরোক্ষ কর। অর্থাৎ মোট বাজেট বরাদ্দের প্রায় ৮১ শতাংশের জোগান দেবে সরকারের রাজস্ব বিভাগ।

অর্থনীতি সমিতির বিকল্প বাজেটে খাতওয়ারি সর্বোচ্চ ২ লাখ ৮৪ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে শিক্ষা ও প্রযুক্তি খাতে। তারপর আছে জনপ্রশাসন, পরিবহন ও যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাত। সমিতি বলছে, বরাবরের মতো বাজেটের অন্যতম প্রধান চ্যালেঞ্জ ও দুর্বল দিক হলো সময়মতো এবং মানসম্মত বাস্তবায়ন। সে জন্য বাজেট বাস্তবায়ন নীতিমালা প্রতি মন্ত্রণালয় বা সরকারি প্রতিষ্ঠানকে সুচারুভাবে প্রতিপালন করতে হবে। অন্যথায় উপযুক্ত শাস্তির বিধান থাকতে হবে।

কৃষি ফসলের উৎপাদন অঞ্চল গঠন ও কৃষককে কৃষিপণ্যের ন্যায্যমূল্য দেওয়ার প্রস্তাব করে আবুল বারকাত বলেন, চলতি বছর বোরো ধানে কৃষকের প্রকৃত লোকসান হবে মণপ্রতি ৫০০ টাকা। বিষয়টি নিয়ে সরকারের চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ আছে। সরকারিভাবে ধান সংগ্রহের ক্রয়মূল্য ২০ শতাংশ বৃদ্ধি করে ১ হাজার ২০০ টাকা করার প্রস্তাব করেন তিনি।

শিক্ষাব্যবস্থা নিয়ে অর্থনীতি সমিতির সভাপতি বলেন, ‘শিক্ষাব্যবস্থায় বিদ্যমান বৈষম্য সমাজ জীবনকে প্রগতি বিমুখ করছে। শুধু তা–ই নয়, ১৯৭৫ সালের পর গত ৪৩ বছরে অবস্থা এমনই দাঁড়িয়েছে যে এখন বাংলাদেশে প্রতি ৩ জন ছাত্রের ১ জন মাদ্রাসাগামী—এটি শিক্ষা ক্ষেত্রে রাষ্ট্রের সাংবিধানিক ব্যর্থতার প্রত্যক্ষ ফল। এ ধরনের অবৈজ্ঞানিক ও বৈষম্যমূলক শিক্ষাব্যবস্থা একদিকে যেমন দারিদ্র্য-বঞ্চনা-বৈষম্য পুনরুৎপাদন করছে অন্যদিক তা ধর্মভিত্তিক সাম্প্রদায়িকতা পরিপুষ্ট করছে। প্রবণাতাটি মারাত্মক। 

আমরা আশা করছি, আগামী বাজেটে শিক্ষাসংশ্লিষ্ট উত্থাপিত বাস্তব বিষয়াদি নিয়ে গভীর বিশ্লেষণসহ সমাধান-উদ্দিষ্ট পথ নির্দেশনা থাকবে।’

টাইগারদের রেকর্ড গড়া জয় আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি সাকিবের সেঞ্চুরি, লিটনের অর্ধশতকে জয়ের পথে বাংলাদেশ পুলওয়ামায় ফের ভারতীয় বাহিনীর ওপর হামলা বিষ মেশানো আইসক্রিম খাইয়ে নিজ শিশুকে হত্যার অভিযোগ ইউরেনিয়াম মজুদের সীমা মানবে না ইরান: মুখপাত্র তামিমের পর ৬ হাজারি ক্লাবে সাকিব মমতার প্রতিশ্রুতিতে পশ্চিমবঙ্গে চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার নাইজেরিয়ায় তিনদফা বোমা হামলায় নিহত ৩০ ব্যাংকে লুটে খাওয়ার টাকা নেই: প্রধানমন্ত্রী ঢাকার বিমানবন্দরে প্রবাসীদের আটকে রাখা হচ্ছে কেন? আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ ‘গুলি করে মাথার খুলি উড়াইয়া দেব’ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ চুমু দিয়ে ব্রণের চিকিৎসা: সেই ডাক্তারকে পপুলার থেকে অব্যাহতি দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমছে সোনার দাম বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দিল ওয়েস্ট ইন্ডিজ ভারত-বাংলাদেশ সম্পর্ক সোনালী অধ্যায় অতিক্রম করছে: রিভা গাঙ্গুলি মানহানির দুই মামলায় খালেদার জামিন বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার বিকাশ-রকেটে ব্যালেন্স চেক করতে লাগবে ৪০ পয়সা লুইসের পর পুরানকে ফেরালেন সাকিব বাজেটের ইতিবাচক প্রভাব নেই পুঁজিবাজার ‘বালিশ মাসুদুল বুয়েট ছাত্রদলের নির্বাচিত ভিপি ছিলেন’ অবশেষে লুইসকে ফেরালেন সাকিব ব্রন পরীক্ষার নামে তরুণীকে চুমু দিলেন পপুলারের ডাক্তার সদস্যদের টাকা আত্মসাৎ করে স্ত্রীর নামে আলিশান বাড়ি বানান সিরাজ নিখোঁজ ভাগ্নের সন্ধান চাইলেন সোহেল তাজ বগুড়ার উপনির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির সুবিধাবাদীদের নিয়ে পকেট কমিটি করবেন না: ওবায়দুল কাদের