artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ২:১১   |  ৩,আষাঢ় ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, মে ২৫, ২০১৯ ৬:০৫

অযোধ্যার সীতা রাম মন্দিরে ইফতার আয়োজন

media

পবিত্র রমজান মাসে সম্প্রীতির বন্ধন বাড়াতে শ্রী সীতা রাম মন্দিরে ইফতারের আয়োজন করেছে অযোধ্যাবাসী। তবে এতে কোনো রাজনৈতিক ব্যক্তিত্বকে আমন্ত্রণ জানানো হয়নি। হিন্দুদের সঙ্গে মুসলিমদের সম্প্রীতি বাড়াতে এই ইফতারের আয়োজন করা হয়।

রাম মন্দির না বাবরি মসজিদ, এই বিতর্কে বহু বছর ধরে রাজনীতির খেলায় দগ্ধ অযোধ্যাবাসী। সেই ক্ষতে একটু হলেও প্রলেপ লাগানোর জন্য এ আয়োজন বলে জানা যায়। কোনও রকম রাজনীতির রং বাদ দিয়েই ইফতারের আয়োজন করা হয়। 

জানা যায়, গত ২০ মে সোমাবার অযোধ্যার ৫০০ বছরের পুরনো সরযু কুঞ্জ মন্দিরে মুসলিম রোজাদারদের জন্য ইফতারের আয়োজন করা হয়। ওই মন্দিরের প্রধান পুরোহিত মোহান্ত যুগল কিশোর শরণ শাস্ত্রী বলেন, অযোধ্যায় সব ধর্মের মানুষের মধ্যে শান্তি ও সম্প্রীতি বজায় রাখতেই এই অরাজনৈতিক আয়োজন। এই অনুষ্ঠানের গায়ে যাতে রাজনীতির রং না লাগে, তার জন্যই লোকসভার সপ্তম দফার ভোট শেষ হওয়ার পরই ইফতারের আয়োজন করা হয়।

সংবাদসংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলার সময় মন্দিরের প্রধান পুরোহিত যুগল কিশোর জানান, এই নিয়ে তৃতীয় বার ইফতারের আয়োজন করা হচ্ছে এই রাম সীতা মন্দিরে। ভবিষ্যতেও করা হবে। প্রত্যেক ধর্মের উৎসব এভাবেই প্রত্যেকের উৎসাহের সাথে পালন করা উচিত।

মন্দির কর্তৃপক্ষের এই ইফতার আয়োজনের সিদ্ধান্তে রীতিমত খুশি স্থানীয় মুসলিমরা। ধর্ম এখানে মানুষকে মানুষের থেকে আলাদা করতে পারেনি। তারই নজির তৈরি করছেন অযোধ্যার আমজনতা। ধর্মের আরেক পিঠে রাজনীতির ছোঁয়াতেই মানুষের বিভেদ তৈরি হয়, তা ভালোই বুঝেছেন তাঁরা। তাই অযোধ্যা এখন রামমন্দিরের আশায় বসে নেই। একে অপরের সঙ্গে মিশে গিয়ে ক্ষত ভোলার চেষ্টাই করে যাচ্ছেন তাঁরা।

অযোধ্যার সীতারাম মন্দিরে প্রতিদিন সন্ধ্যায় হচ্ছে ইফতারের অয়োজন।

টাইগারদের রেকর্ড গড়া জয় আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি সাকিবের সেঞ্চুরি, লিটনের অর্ধশতকে জয়ের পথে বাংলাদেশ পুলওয়ামায় ফের ভারতীয় বাহিনীর ওপর হামলা বিষ মেশানো আইসক্রিম খাইয়ে নিজ শিশুকে হত্যার অভিযোগ ইউরেনিয়াম মজুদের সীমা মানবে না ইরান: মুখপাত্র তামিমের পর ৬ হাজারি ক্লাবে সাকিব মমতার প্রতিশ্রুতিতে পশ্চিমবঙ্গে চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার নাইজেরিয়ায় তিনদফা বোমা হামলায় নিহত ৩০ ব্যাংকে লুটে খাওয়ার টাকা নেই: প্রধানমন্ত্রী ঢাকার বিমানবন্দরে প্রবাসীদের আটকে রাখা হচ্ছে কেন? আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ ‘গুলি করে মাথার খুলি উড়াইয়া দেব’ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ চুমু দিয়ে ব্রণের চিকিৎসা: সেই ডাক্তারকে পপুলার থেকে অব্যাহতি দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমছে সোনার দাম বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দিল ওয়েস্ট ইন্ডিজ ভারত-বাংলাদেশ সম্পর্ক সোনালী অধ্যায় অতিক্রম করছে: রিভা গাঙ্গুলি মানহানির দুই মামলায় খালেদার জামিন বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার বিকাশ-রকেটে ব্যালেন্স চেক করতে লাগবে ৪০ পয়সা লুইসের পর পুরানকে ফেরালেন সাকিব বাজেটের ইতিবাচক প্রভাব নেই পুঁজিবাজার ‘বালিশ মাসুদুল বুয়েট ছাত্রদলের নির্বাচিত ভিপি ছিলেন’ অবশেষে লুইসকে ফেরালেন সাকিব ব্রন পরীক্ষার নামে তরুণীকে চুমু দিলেন পপুলারের ডাক্তার সদস্যদের টাকা আত্মসাৎ করে স্ত্রীর নামে আলিশান বাড়ি বানান সিরাজ নিখোঁজ ভাগ্নের সন্ধান চাইলেন সোহেল তাজ বগুড়ার উপনির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির সুবিধাবাদীদের নিয়ে পকেট কমিটি করবেন না: ওবায়দুল কাদের