artk
সোমবার, জুন ২৪, ২০১৯ ৪:১৭   |  ১০,আষাঢ় ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, মে ২৪, ২০১৯ ১২:০৫

ফকিরের ঝোলা ভর্তি করেছে ১৩০ কোটি নাগরিক: মোদি

media

“১৩০ কোটি ভারতীয়কে প্রণাম। সারা দেশ ফকিরের ঝোলা ভরে দিয়েছে। বিশ্বের গণতন্ত্রের ইতিহাসে এবারের ভোটে  সবচেয়ে বেশি ভোট পড়েছে।”

জয়ের পর এভাবেই প্রতিক্রিয়া দিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

মোদি বলেন, “এটা দেশের মানুষের রাজনৈতিক সদিচ্ছার প্রমাণ। তীব্র গরমেও  এত বেশি ভোট পড়েছে। গণতন্ত্রে গণতন্ত্র রক্ষার জন্য যারা প্রাণ দিয়েছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাতে চাই। নির্বাচন কমিশন খুব ভালো কাজ করেছে। মহাভারতের যুদ্ধ শেষ হওয়ার পর কৃষ্ণ বলেছিলেন আমি কারও পক্ষে লড়িনি, হস্তিনাপুরের পক্ষে লড়েছি। আজ ভারতের জনগণ সেই কাজটাই করেছে। এই ভোট দেশের জনতা লড়েছে, দল বা নেতা  লড়েনি। এই নির্বাচনে কেউ জিতলে সেটা গণতন্ত্র সেটা ভারতের জয়। আমরা জনতার উদ্দেশে জয় উৎসর্গ করছি।” 

“বিজেপি সংবিধানে বিশ্বাস করে তাই যেখানে অন্য দল জিতেছে সেখানেও উন্নয়নের কাজ হবে। কোটি কোটি বিজেপি কর্মীকে ধন্যবাদ। বিজেপি একটা সময় দুজন সাংসদের দল ছিল তখনও আমরা আদর্শ থেকে সরিনি। আজ দ্বিতীয় বার জিতেও আমরা আদর্শ  থেকে সরব না। এই জয়ের পর ভারতের রাজনৈতিক পণ্ডিতদের নতুনভাবে ভাবতে হবে। এই  বিজয় আত্মসম্মানের জয়। এবার কোনো দল ধর্মনিরপেক্ষতার কথা বলে মানুষকে ভুল বোঝার চেষ্টা করেনি। এই জয় অসংগঠিত।” যোগ করেন মোদি। এনডিটিভি।

তিনি বলেন, “বিজেপি সংবিধানে বিশ্বাস করে তাই যেখানে অন্য দল জিতেছে সেখানেও উন্নয়নের কাজ হবে। কোটি কোটি বিজেপি কর্মীকে ধন্যবাদ। বিজেপি একটা সময় দুজন সাংসদের দল ছিল তখনও আমরা আদর্শ থেকে সরিনি। আজ  দ্বিতীয় বার জিতেও আমরা আদর্শ থেকে সরব না। এই জয়ের পর ভারতের রাজনৈতিক পণ্ডিতদের নতুনভাবে  ভাবতে হবে। এই  বিজয় আত্মসম্মানের জয়। এবার কোনও দল ধর্মনিরপেক্ষতার কথা বলে  মানুষকে  ভুল বোঝার চেষ্টা করেনি। এই জয় অসংগঠিত শ্রমিকের জয়।”

ভাষণের একদম শেষ দিকে প্রধানমন্ত্রী বলেন, “আমি দেশের নাগরিকদের বলতে চাই, আপনারা জেনে রাখুন আমি কোনো অন্যায় কাজ করবো না। কাজ করতে গেলে ভুল হয় কিন্তু জেনে শুনে কোনও অন্যায় করব না।”

এদিকে বিজেপির জয়ের পর বঙ্গ নিয়ে প্রতিক্রিয়া দিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। পাশাপাশি কংগ্রেস থেকে শুরু করে চন্দ্রবাবু নায়ডুরও সমালোচনা করেন তিনি। 

তিনি বলেন, “বাংলায় এত অত্যাচার হয়েছে, তবু আমরা ১৮ আসন পেয়েছি। এর থেকে বোঝা যায় বাংলার সব জায়গায় বিজেপি নিজের শক্তি বাড়াবে। চারটি বিধানসভার উপনির্বাচনেও বিজেপি জিতেছে। এই রায় প্রমাণ করে বাংলার মানুষ বিজেপিকে চায়। মোদির হাত ধরে ঐতিহাসিক জয় এসেছে। এটা দেশের মানুষের জয়। ৫০ বছর বাদে পর পর দুবার একজন মানুষ একক সংখ্যাগোরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় আসছেন। দেশের ১৭টি রাজ্যে ৫০ শতাংশের বেশি ভোট এসেছে। কংগ্রেস এবং অন্য দল তোষণের রাজনীতি করে। মোদিজির জনপ্রিয়তা সেই রাজনীতি শেষ করে দিয়েছে। পরিবারতান্ত্রিক এবং জাতির ভিত্তিতে চলা দলের গুরুত্ব থাকবে না। চন্দ্রবাবু নায়ডুকে বলছি, জোট করার জন্য না খেটে ভোট পাওয়ার জন্য পরিশ্রম করলে আপনি কিছু আসন জিততেন।”

একাদশে ফিরলেন মোসাদ্দেক-সাইফউদ্দীন টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা বিএনপি কার্যালয়ের সামনে বহিষ্কৃত ছাত্রদল নেতাকর্মীদের তুলকালাম বিএনপির সাবেক উপমন্ত্রী দুলুকে জিজ্ঞাসাবাদ বিদেশি বিনিয়োগের শীর্ষে বাংলাদেশ, পঞ্চমে ভারত সিডনিতে রংধনু অজ-বাংলা কালচারাল সোসাইটির বার্ষিক কালচারাল নাইট অনুষ্ঠিত বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ করার আশ্বাস রেলসচিবের খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বিষয়ক সিদ্ধান্তে সন্ধ্যায় বসছে ২০ দল নোয়াখালীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত পাকিস্তানে সামরিক হাসপাতালে ভয়াবহ বিস্ফোরণ নতুন ৪ ছবির ঘোষণা শাকিবের যেসব শারীরিক ব্যথা মানসিক অবস্থার সাথে সম্পর্কিত মৌলভীবাজারে ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন শিক্ষাখাত: বাজেট ২০১৯-২০ সারাদেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ ‘জয় শ্রী রাম’ বলেও প্রাণে বাঁচলো না মুসলিম যুবক অস্ট্রেলিয়ায় আ. লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিকেলে বাংলাদেশের মুখোমুখি আফগানিস্তান উপবন দুর্ঘটনা: ঘুম ভেঙে উদ্ধারকাজে নারীরাও বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে প্লেনে ঘুম ভাঙার পর যা দেখলেন একজন নারী কাতারকে হারিয়ে কোয়ার্টারে আর্জেন্টিনা মৌলভীবাজারে উপবন ট্রেন দুর্ঘটনায় ৫ মরদেহ উদ্ধার আফগানদের হুমকিকে ভয় পায় না টাইগাররা ওমরাহ ভিসা স্থগিত করেছে সৌদি ঝড়ে মন্দিরের প্যান্ডেল ভেঙে ১৪ জন নিহত ভারতে ‘মেডিক্যাল টেস্ট থেকে চিকিৎসকের কমিশন নেয়া বিচ্ছিন্ন ঘটনা’ বাবা-মা নৌকায় ভোট দেয়ায় ছেলের চুল কেটে নির্যাতন দক্ষিণ আফ্রিকাকে ৩০৯ রানের লক্ষ্য দিল পাকিস্তান